Corona: স্বাস্থ্যকর্তার ‘বার্থ-ডে’ পালন করতে গিয়ে করোনা আক্রান্ত ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মী?

Siliguri: শহরে বাড়ছে কন্টেইনমেন্ট জ়োনের সংখ্যা। আর এই প্রেক্ষিতে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে করোনা আক্রান্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর সংখ্যা ২৫ থেকে বেড়ে হল ৩৭।

Corona: স্বাস্থ্যকর্তার 'বার্থ-ডে' পালন করতে গিয়ে করোনা আক্রান্ত ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মী?
করোনা আক্রান্ত হাসপাতালের একাধিক চিকিৎসক ও স্বাস্থ্যকর্মী। নিজস্ব চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 06, 2022 | 10:47 AM

শিলিগুড়ি: রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণ। তাৎপর্যপূর্ণ ভাবে এবার চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের করোনা আক্রান্ত হওয়ার খবর বেশি করে মিলছে। বাদ যায়নি শিলিগুড়িও। শহরে বাড়ছে কন্টেইনমেন্ট জ়োনের সংখ্যা। আর এই প্রেক্ষিতে উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে করোনা আক্রান্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীর সংখ্যা ২৫ থেকে বেড়ে হল ৩৭।

এই অবস্থায় দাঁড়িয়ে পরিস্থিতি মোকাবিলায় আক্রান্ত পড়ুয়াদের একটি হোস্টেলে সেফহোম বানিয়ে রাখা হয়েছে। নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন মেডিকেল কলেজের অধ্যক্ষ ইন্দ্রজিৎ সাহা। আক্রান্ত একাধিক চিকিৎসক, হাসপাতালের সুপারের অফিসের একাধিক কর্মী। স্বাস্থ্যকর্মীদের মধ্যে সংক্রমণ দেখা দিয়েছে। সংক্রামিতের সংখ্যাটা আরও বাড়তে পারে বলে খবর। কিন্তু কেন হঠাৎ করে এভাবে একযোগে আক্রান্ত হলেন সকলে?

খোঁজ নিলে জানা যাচ্ছে, স্বাস্থ্যকর্মীদের একাংশই মানেননি করোনা বিধি! বেপরোয়া ভাবে খুল্লমখুল্লা বিধি না মেনে কিছু কাজকর্মের জেরেই এই সংক্রমণ ছড়িয়েছে বলে একটি সূত্রের দাবি।

জানা গিয়েছে, গত ৩০ ডিসেম্বর ওএসডি সুশান্ত রায়ের জন্মদিন পালন করা হয় মেডিকেল কলেজ হাসপাতালেই। সেদিন অডিটোরিয়ামে ঘটা করে পালিত হওয়া ওই অনুষ্ঠানে ছিলেন বর্তমানে করোনা আক্রান্ত অধিকাংশ চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী ও পড়ুয়ারা। তাঁদের মুখে মাস্কও ছিল না বলে অভিযোগ। ফলে এই সংক্রমণ ছড়িয়ে পড়ে বলেই চিকিৎসকদের একাংশ জানাচ্ছেন।

তবে এখন এ নিয়ে মন্তব্য করতে চাননি মেডিকেল কলেজ হাসপাতালের কর্তারা। এ নিয়ে মন্তব্য এড়িয়েছেন ওএসডি সুশান্ত রায় নিজেও। তবে খোদ স্বাস্থ্যকর্তাদের উদাসীনতায় কি করোনা আক্রান্ত হলেন এতজন মানুষ? প্রশ্ন উঠছেই। এদিকে কোভিডের থাবা রায়গঞ্জ মেডিকেলের প্রশাসনিক দফতরে। করোনা পজিটিভ রায়গঞ্জ মেডিকেলের প্রিন্সিপাল সহ আরও অফিসাররা। প্রিন্সিপালের সঙ্গে স্বাস্থ্যকর্মী, চিকিৎসক, জুনিয়ার ডাক্তার মিলিয়ে প্রায় ১২ জন কোভিড পজিটিভ রায়গঞ্জ মেডিকেল কলেজ হাসপাতালের।

নার্সিং হোস্টেলের আইসোলেশনে কয়েকজনকে রাখা হয়েছে। এমএসভিপি সহ আরও অন্যান্য আধিকারিকেরাও আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে সূত্রের খবর।

একই অবস্থা নদিয়াতেও। নদিয়ার কল্যাণী কলেজ অব মেডিসিন অ্যান্ড জেএনএম হাসপাতালের কোভিড আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। শেষ রিপোর্ট পাওয়া পর্যন্ত চিকিৎসক, মেডিকেল ছাত্র ও নার্স মিলিয়ে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত হয়েছেন ৫০ জন। সংখ্যাটা আরও বৃদ্ধি হওয়ার আশঙ্কা। ফলে এইভাবে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকলে আগামীতে ব্যাহত হতে পারে চিকিৎসা পরিষেবা। এ পর্যন্ত ১০ জন চিকিৎসক, ৫ জন নার্স, ৩৫ জন পড়ুয়ার করোনা আক্রান্ত হওয়ার খবর মিলেছে।

আরও পড়ুন: Dilip Ghosh on MLA Hiran: ‘দলের কোনও মিটিং-মিছিলে থাকেন না, ডেকে ডেকে তাঁকে পাওয়া যায় না’

আরও পড়ুন: SET Examination: পরীক্ষার্থীদের জন্য দুঃসংবাদ! ফের থমকে যেতে পারে SET, কোভিড-কাঁটায় পরীক্ষা স্থগিতের আর্জি