Child Death: সকালের পর ফের শিশুমৃত্যুর খবর উত্তরবঙ্গ মেডিক্যাল থেকে

Siliguri: গতকাল রাতে এক শিশুর মৃত্যু হয়। এছাড়া গতকাল দুপুরে আরও দুই শিশুর মৃত্যুর খবর পাওয়া যায়।

Child Death: সকালের পর ফের শিশুমৃত্যুর খবর উত্তরবঙ্গ মেডিক্যাল থেকে
সদ্যোজাত শিশুর মৃ্ত্যু প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 29, 2021 | 6:51 PM

শিলিগুড়ি: আবারও খারাপ খবর এল উত্তরবঙ্গ থেকে। আজ সকালের পর দুপুর নাগাদ ফের দুই শিশুর মৃত্যু হল উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে। এই নিয়ে গত ২৪ ঘন্টায় শিশুর মৃত্যু বেড়ে হল ৮।

উত্তরবঙ্গ মেডিকেল কলেজ সূত্রে খবর, গতকাল রাতে এক শিশুর মৃত্যু হয়। এছাড়া গতকাল দুপুরে আরও দুই শিশুর মৃত্যুর খবর পাওয়া যায়। এই তিন শিশুর নিউমোনিয়া এবং জ্বর, শ্বাসকষ্ট ছিল। এদের মধ্যে দুজনের বয়স মাত্র দেড় মাস। আর একজনের বয়স ৯ মাস। মৃত ওই শিশুদের বাড়ি যথাক্রমে বীরপাড়া নকশালবাড়ি এবং মালবাজারে। এছাড়া জানা যাচ্ছে একজন চোপড়ার বাসিন্দা রয়েছে। চোপড়ার ওই শিশু ছাড়াও পেডিয়াট্রিক বিভাগে মারা গিয়েছে ১৯ দিনের একরত্তিও।

এদিকে,জলপাইগুড়ি জেলা হাসপাতাল থেকে রেফার হয়ে আসার পথে মৃত্যু হয় অন্য এক শিশুর। জ্বর ও শ্বাসকষ্ট সমস্যা নিয়ে ফালাকাটা থেকে জলপাইগুড়িতে নিয়ে আসা হয় ৩ মাসের শিশু পুচকা বালাকে। জলপাইগুড়ি সদর হাসপাতাল তাকে রেফার করে দেয় উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে। এর পর সরকারি অ্য়াম্বুল্যান্সের জন্য প্রায় ঘন্টা খানেক অপেক্ষা করেও কোনও গাড়ি না পেয়ে বাধ্য হয়ে প্রাইভেট অ্যাম্বুল্যান্স ভাড়া করে হাসপাতালের উদ্দেশে রওনা হয় শিশুটির পরিবার। কিন্তু উত্তরবঙ্গ মেডিকেল কলেজে পৌঁছলে বাচ্চাটিকে মৃত বলে ঘোষণা করেন চিকিৎসকেরা। শিশুটির জেঠু জীবন বালার দাবি, আর একটু আগে অ্যাম্বুল্যান্স পেয়ে গেলে হয়ত বা বেঁচে যেত বাচ্চাটি।

বিষয়টি রাজনৈতিক স্তর অবধি পৌঁছায়। বিজেপির জেলা সাধারণ সম্পাদক অলোক চক্রবর্তী। তাঁর অভিযোগ, একজন চক্ষু বিশেষজ্ঞ দিয়ে এমন পরিষেবা দেওয়া অনেকটা বানরের হাতে খোন্তা দেওয়ার মতো। উত্তরবঙ্গের স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে বলে অভিযোগ করেন বিজেপি নেতা। বলেন, “আমরা পরিস্থিতি ঠিক করতে এইমস-এর জন্য জমি চেয়েছিলাম। এতে উত্তরবঙ্গের মানুষ ভালো পরিষেবা পেত। কিন্তু মমতা ব্যানার্জী আমাদের জমি দিলেন না।”

এর পাশাপাশি আরও দুই শিশুর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে আর একজন জলপাইগুড়ির বাসিন্দা।বেশ কয়কদিন ধরেই অজানা জ্বর নিয়ে উত্তরবঙ্গে বেড়েছে শিশুদের আক্রান্তের সংখ্য়া। প্রথমদিকে শিশুদের আক্রান্ত হওয়ার ঘটনা। প্রথমদিকে শিশুদের আক্রান্ত হওয়ার ঘটনা থাকলেও পরে খবরে আসে শিশুমৃত্যু। পাশাপাশি কয়েকজনের শরীরে মেলে করোনা সংক্রমণও।

জ্বর,শ্বাসকষ্ট নিয়ে প্রতিনিয়ত উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি হচ্ছে শিশুরা। মঙ্গলবার রাতে একই উপসর্গ নিয়ে আরও এক শিশুর মৃ্ত্যু হল উত্তরবঙ্গ মেডিকেল কলেজ হাসপাতালে । এদিকে, হাসপাতালে গাদাগাদি ভিড়।একই বেডে একাধিক শিশুকে রেখে চিকিৎসা করা হচ্ছে বলে অভিযোগ। সমস্যার কথা স্বীকারও করে নিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। একই ছবি উত্তরবঙ্গের অন্যান্য জেলাতেও। মালদহ জেলাতেও অজানা জ্বরে মৃত্যু হয়েছে একাধিক শিশুর।

আরও পড়ুন: Kanhaiya VS Srijan: বিজেপি বিরোধিতায় ‘সমর্থন’, নীতির প্রশ্নে ‘সংঘাত’