Arambagh: উচ্চমাধ্যমিকের মধ্যেই তারস্বরে মাইক স্কুলের অনুষ্ঠানে, কর্তৃপক্ষ বলছে ‘সংস্কৃতিও তো চাই’

HS Examination: অভিভাবকদের অভিযোগ, তারস্বরে মাইক বাজার ফলে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পড়াশোনায় সমস্যা হচ্ছে।

Arambagh: উচ্চমাধ্যমিকের মধ্যেই তারস্বরে মাইক স্কুলের অনুষ্ঠানে, কর্তৃপক্ষ বলছে 'সংস্কৃতিও তো চাই'
গ্রাফিক্স - টিভি নাইন বাংলা
Follow Us:
| Edited By: | Updated on: Mar 23, 2023 | 9:56 PM

আরামবাগ: রাজ্যে এখন উচ্চমাধ্যমিক পরীক্ষা (Higher Secondary Examination) চলছে। কিন্তু সেসবের তোয়াক্কা না করেই মাইক বাজিয়ে চলল অনুষ্ঠান। তাও আবার স্কুলের অনুষ্ঠান। সারাদিন তো বটেই, দিন পেরিয়ে রাত হয়ে গেলেও চলল মাইক। আর এতেই বেজায় বিরক্ত অভিভাবক থেকে শুরু করে পড়ুয়াদের একাংশ। কীভাবে উচ্চমাধ্যমিক পরীক্ষার মাঝে এভাবে মাইক বাজিয়ে অনুষ্ঠান চলল, তা নিয়ে প্রশ্ন তুলছেন তাঁরা। ঘটনাটি ঘটেছে হুগলির আরামবাগের (Arambagh) তিরোল গ্রাম পঞ্চায়েত এলাকায়। সেখানে মইগ্রাম হাইস্কুলের এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। অভিভাবকদের অভিযোগ, তারস্বরে মাইক বাজার ফলে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের পড়াশোনায় সমস্যা হচ্ছে।

অভিভাবকরা বলছেন, শিক্ষকরা সবই জানেন। উচ্চমাধ্যমিক পরীক্ষা চলছে। মাস্টারমশাইদের উচিত নয় এইভাবে মাইক বাজিয়ে অনুষ্ঠান করা। এটা মাস্টারমশাইদের কাছে শোভনীয় নয়।’ এই সময়ে উচ্চমাধ্যমিক পরীক্ষার মাঝে মাইক বাজিয়ে অনুষ্ঠান করা কখনোই কাম্য নয় বলে জানাচ্ছেন তাঁরা।

কিন্তু কেন এই অবস্থা? কেন স্কুল কর্তৃপক্ষ এভাবে মাইক বাজিয়ে অনুষ্ঠান চালাচ্ছে? জানতে যোগাযোগ করা হয়েছিল স্কুল কর্তৃপক্ষের সঙ্গেও। জানা যাচ্ছে, এটি স্কুলের একটি বাৎসরিক অনুষ্ঠান। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক পার্থ পাঁজা বলেছেন, ‘আমরা বাধ্য হয়েই করছি এই অনুষ্ঠান। প্রাকৃতিক দুর্যোগের কারণেই আমরা এই সময় পরিবর্তন করেছি। এইটা হওয়ার কথা ছিল আরও দশ – পনেরো দিন আগে। আর এই জন্য আমরা ক্ষমা প্রার্থী।’

তিনি বলছেন, ‘অসুবিধা হচ্ছে তা আমরা বুঝতে পারছি। উচ্চমাধ্যমিক পরীক্ষার কথা আমাদেরও মাথায় আছে। কিন্তু শিক্ষা ও সংস্কৃতি ওতপ্রোতভাবে জড়িত। সেই কারণে, সংস্কৃতিকেও আমরা অবহেলা করতে পারি না। আমরা একটি নির্দিষ্ট সীমার মধ্যে মাইকের শব্দ রেখে অনুষ্ঠানটি চালাচ্ছি। তবে মানুষের অসুবিধা হলে আমাদের ক্ষমাপ্রার্থী হতেই হবে।’ যদিও অভিভাবকদের এই সমস্যার কথার কথা শুনে স্কুল কর্তৃপক্ষের তরফে আশ্বস্ত করা হয়েছে, মাইকের শব্দ কমিয়ে দেওয়া হবে।