Uluberia Lok Sabha Constituency: নতুন কারও উদয়? হাওয়া বইছে কোনদিকে?

Uluberia Lok Sabha Constituency: বিদায়ী সাংসদ সাজদা আহমেদকেই প্রার্থী করেছে তৃণমূল। একুশের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রের সাতটি আসনই জিতেছিল ঘাসফুল শিবির। এবার কার দিকে বইছে হাওয়া? গড় রক্ষা হবে তৃণমূলের?

Uluberia Lok Sabha Constituency: নতুন কারও উদয়? হাওয়া বইছে কোনদিকে?
উলুবেড়িয়ায় কে জিতবেন? সোমবার, ২০ মে ব্যালটবন্দি হবে প্রার্থীদের ভাগ্য
Follow Us:
| Updated on: May 19, 2024 | 11:27 PM

উলুবেড়িয়া: একসময় ছিল সিপিএমের দুর্গ। টানা ৮ বার এই কেন্দ্র থেকে সিপিএমের টিকিটে জিতেছেন হান্নান মোল্লা। ২০০৯ সালে প্রথমবার এই আসনে ঘাসফুল ফোটে। তারপর থেকে তৃণমূলের দখলে উলুবেড়িয়া লোকসভা কেন্দ্র। একুশের বিধানসভা নির্বাচনে এই কেন্দ্রের সাতটি আসনেই জেতে তৃণমূল। তবে টক্কর দিয়েছিল বিজেপি। রাজনীতির কারবারিরা বলছেন, চব্বিশের নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই হতে চলেছে দুই ফুলের মধ্যে। ফল কী হবে, তা জানা যাবে ৪ জুন। তার আগে জেনে নেওয়া যাক, কার পায়ে কত জমি।

উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের ৭টি বিধানসভা। কেন্দ্রগুলি হল উলুবেড়িয়া পূর্ব, উলুবেড়িয়া উত্তর, উলুবেড়িয়া দক্ষিণ, শ্যামপুর, বাগনান, আমতা, উদয়নারায়ণপুর। ২০১৯ সালের লোকসভা নির্বাচন অনুযায়ী এই কেন্দ্রের মোট ভোটার ১৬,২২,৬৩৯। ২০১১ সালের জনগণনা অনুযায়ী তফসিলি জাতি ভোটার ১৯.৬ শতাংশ। তফসিলি উপজাতি ভোটার ০.১ শতাংশ। সংখ্যালঘু ভোটার ২৭.৮ শতাংশ। গ্রামীণ ভোটার ৬৯.৭ শতাংশ। শহুরে ভোটার ৩০.৩ শতাংশ।

পাঁচ বছর আগে এই কেন্দ্রে লড়াই ছিল মূলত দুই ফুলের মধ্যে। সেই লড়াইয়ে বিজেপি প্রার্থী জয় বন্দ্যোপাধ্যায়কে ২ লক্ষ ১৫ হাজারের বেশি ভোটে হারান তৃণমূলের সাজদা আহমেদ। তৃতীয় স্থানে ছিলেন সিপিএম প্রার্থী মকসুদা খাতুন। তিনি ৮১ হাজারের সামান্য বেশি ভোট পেয়েছিলেন।

উনিশের লোকসভা এবং একুশের বিধানসভা নির্বাচনে বিধানসভা কেন্দ্র অনুযায়ী কোন দল কত ভোট পেয়েছিল?

নির্বাচন বিধানসভা কেন্দ্র সিপিএম বিজেপি তৃণমূল
২০১৯ উলুবেড়িয়া পূর্ব ১৭,৩৫৩ ৬৬,৩৯১ ৮৬,১৭৯
২০২১ উলুবেড়িয়া পূর্ব প্রার্থী দেয়নি ৬৯,৪০০ ৮৬,৫২৬
২০১৯ উলুবেড়িয়া উত্তর ১০,৭৮৩ ৬৮,৮৮৮ ৮২,৮৭১
২০২১ উলুবেড়িয়া উত্তর ১৯,২৯২ ৭০,৪৯৮ ৯১,৫০১
২০১৯ উলুবেড়িয়া দক্ষিণ ১০,৫৭৪ ৭১,৪৯৮ ৯৬,৪৪৫
২০২১ উলুবেড়িয়া দক্ষিণ ২১,১১০ (AIFB) ৭৩,৪৪২ ১,০১,৮৮০
২০১৯ শ্যামপুর ১১,৬৯৩ ৭৬,৫৭৩ ১,০৭,৮৬৭
২০২১ শ্যামপুর ২০,৪০৮ (কংগ্রেস) ৮৩,২৯৩ ১,১৪,৮০৪
২০১৯ বাগনান ১০,৬২৯ ৬০,৭৭৬ ১,০৯,০৭০
২০২১ বাগনান ১৪,৫৫৫ ৭৫,৯২২ ১,০৬,০৪২
২০১৯ আমতা ১৩,৭৬৩ ৬৬,৭৮৫ ১,০৪,২৫৯
২০২১ আমতা ২৫,১০৯ (কংগ্রেস) ৭৬,২৪০ ১,০২,৪৪৫
২০১৯ উদয়নারায়ণপুর ৬,৩৫৪ ৬৮,১০৫ ১,০৭,৯২৬
২০২১ উদয়নারায়ণপুর ৫,১৭৮ (কংগ্রেস) ৮৭,৫১২ ১,০১,৫১০

একুশের বিধানসভা নির্বাচনে কোন আসনে কে জিতেছিলেন?

একুশের বিধানসভা নির্বাচনে উলুবেড়িয়া লোকসভা কেন্দ্রের অন্তর্গত সাতটি বিধানসভাতেই ফোটে ঘাসফুল। উলুবেড়িয়া পূর্ব আসনে জয়ী হন তৃণমূলের বিদেশ রঞ্জন বসু। উলুবেড়িয়া উত্তরে জয়ী হন তৃণমূল প্রার্থী চিকিৎসক নির্মল মাজি। উলুবেড়িয়া দক্ষিণ আসনে তৃণমূলের টিকিটে জেতেন পুলক রায়। শ্যামপুর আসনে জয়ী হন ঘাসফুল প্রার্থী কালীপদ মণ্ডল। বাগনানে জয়ী হন তৃণমূলের অরুণাভ সেন। আমতা আসনে জেতেন তৃণমূলের সুকান্ত কুমার পাল। আর উদয়নারায়ণপুর আসনে জয়ী হন তৃণমূলের সমীর কুমার পাঁজা।

২০১৯ সালে লোকসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ৩৬.৮ শতাংশ ভোট। তৃণমূল ৫৩.৪ শতাংশ, সিপিএম ৬.২ শতাংশ এবং কংগ্রেস ২.১ শতাংশ ভোট পায়। একুশের বিধানসভা নির্বাচনে বিজেপি পায় ৩৮ শতাংশ ভোট। তৃণমূল ৫০ শতাংশ, সিপিএম ২.৪ শতাংশ এবং কংগ্রেস ৩.৬ শতাংশ ভোট পায়।

চব্বিশের নির্বাচনে প্রার্থী কারা?

বিদায়ী সাংসদ সাজদা আহমেদকেই প্রার্থী করেছে তৃণমূল। বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন অরুণ উদয় পাল চৌধুরী । এই কেন্দ্রে কংগ্রেসের প্রার্থী আজহার মল্লিক।