President Election: রাইসিনার রেসে যশবন্তকে কেন সমর্থন? জবাবে যা বললেন সূর্যকান্ত…

Yashwant Sinha: রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তৃণমূলের প্রাক্তন নেতা যশবন্ত সিনহাকে কেন প্রার্থী হিসেবে সমর্থন করা হল? জবাবে সূর্যকান্ত বাবু বলেন, "রাষ্ট্রপতি ভোটে যিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন, তিনি তৃণমূলও নন, বিজেপিও নন।"

President Election: রাইসিনার রেসে যশবন্তকে কেন সমর্থন? জবাবে যা বললেন সূর্যকান্ত...
যশবন্ত সিনহা
Follow Us:
| Edited By: | Updated on: Jun 26, 2022 | 12:58 PM

জলপাইগুড়ি : জমে উঠেছে রাইসিনার রেস (President Election 2022)। এনডিএ থেকে প্রার্থী করা হয়েছে আদিবাসী মুখ দ্রৌপদী মুর্মুকে (NDA Candidate Draupadi Murmu)। উল্টোদিকে লড়ছেন বিরোধীদের প্রার্থী যশবন্ত সিনহা (Opposition Candidate Yashwant Sinha)। প্রাক্তন তৃণমূল নেতা যশবন্ত সিনহাকে সর্বসম্মতিক্রমে বেছে নিয়েছেন বিরোধী নেতারা। তাতে সম্মতি রয়েছে সিপিএমেরও। এই নিয়ে বিস্তর জলঘোলা হচ্ছে রাজ্য রাজনীতিতে। প্রাক্তন তৃণমূল নেতাকে কেন রাষ্ট্রপতি পদের জন্য সমর্থন? এমন প্রশ্নের মুখোমুখি হতে শুরু করেছেন বাম নেতারা। এবার সেই বিষয়টি খোলসা করলেন সূর্যকান্ত মিশ্র। যশবন্তকে সমর্থনের প্রসঙ্গে সাফাই দিয়ে বলেন, “যিনি রাষ্ট্রপতি পদপ্রার্থী হন, তাঁর কোনও দল থাকে না।”

সিটুর জলপাইগুড়ি জেলা সম্মেলনের জন্য শনিবার ময়নাগুড়ি ফুটবল ময়দানে এক জনসভার আয়োজন করা হয়েছিল। সেখানে বক্তা ছিলেন সূর্য কান্ত মিশ্র। সভা শেষে তাঁকে প্রশ্ন করা হয়, রাষ্ট্রপতি নির্বাচনের জন্য তৃণমূলের প্রাক্তন নেতা যশবন্ত সিনহাকে কেন প্রার্থী হিসেবে সমর্থন করা হল? জবাবে সূর্যকান্ত বাবু বলেন, “রাষ্ট্রপতি ভোটে যিনি প্রতিদ্বন্দ্বিতা করছেন, তিনি তৃণমূলও নন, বিজেপিও নন। বাকি সমস্ত পার্টি মিলে যে জায়গায় পৌঁছেছিল, তিনি যে দলই করুন, তাঁকে পদত্যাগ করতে হবে। রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে তিনি কোনও পার্টির সঙ্গে থাকতে পারবেন না। তিনি (যশবন্ত সিনহা) তৃণমূল থেকে পদত্যাগ করছেন, বিজেপি থেকে আগেই পদত্যাগ করেছিলেন। এখন তিনি কোনও দলেরই নন।”

উল্লেখ্য রাষ্ট্রপতি নির্বাচনের জন্য যশবন্ত সিনহার আগেও বেশ কয়েকজনের নাম উঠে এসেছিল বিরোধী দলগুলির অন্দরে। কিন্তু শেষ পর্যন্ত বেছে নেওয়া হয় যশবন্ত সিনহাকে। দিল্লির ওই বৈঠকে বিজেপি বিরোধী সব দলগুলির প্রতিনিধিরা ছিলেন। সেখানেই সর্বসম্মতিক্রমে বেছে নেওয়া হয় যশবন্ত সিনহার নাম। তার আগে শরদ পাওয়ার ও গুলাব নবি আজাদের নাম শোনা গিয়েছিল বটে। কিন্তু সূত্রের খবর, শরদ পাওয়ার জানিয়ে দিয়েছিলেন, তিনি এখনও সক্রিয় রাজনীতিতে থাকতে চান। অন্যদিকে গুলাম নবি আজাদও জানিয়ে দিয়েছিলেন তিনি জম্ম ও কাশ্মীরের জন্য এখনও কাজ করতে চান।