Leopard: রাতের অন্ধকারে ঘরে ‘অতিথি’ চিতাবাঘ! বসে বসে দিব্যি খেল আদর

Darjeeling: কিন্তু খাঁচায় ঢোকাতে যেতেই বেঁকে বসল সেই চিতাবাঘ। থাবা বসিয়ে দিল বনকর্মীকে।

Leopard: রাতের অন্ধকারে ঘরে 'অতিথি' চিতাবাঘ! বসে বসে দিব্যি খেল আদর
এই সেই চিতাবাঘ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 3:15 PM

জলপাইগুড়ি: কেউ মাথায় হাত বুলিয়ে দিয়ে যাচ্ছে, কেউ গায়ে আলতো আদর করছে। অনাহুত অতিথিকে ঘিরে উত্তেজনা তুঙ্গে। চারপাশে ফ্ল্যাশ লাইটের চমকানির মধ্যেই সে শান্ত হয়ে বসে আছে। যেন বাড়ির পোষ্য, অনেকদিনের সম্পর্ক! বোঝার উপায় নেই যে অতিথি আসলে এক চিতাবাঘ (Leopard)। সদ্য বন থেকে এসে ঢুকে পড়েছে একেবারে ঘরের ভিতর। কিন্তু অবাক কাণ্ড! ঘরের ভিতর ঢুকেও কারও কোনও ক্ষতি করল না সে। এমন দৃশ্য চোখে না দেখলে বিশ্বাস করা মুস্কিল। বন্যপ্রাণীর এহেন ব্যবহারে অবাক পরিবেশ কর্মীরাও।

শনিবার রাতে দার্জিলিং (Darjeeling) জেলার সোনাদা (Sonada) এলাকার মুন্ডা চা বাগানের একটি বাড়িতে আচমকাই ঢুকে পড়ে এক পূর্ন বয়স্ক চিতাবাঘ। বাড়ির এলাকায় ঢুকে ঘোরাফেরা করছিল সে। পরে চিতাবাঘটি ধীরে ধীরে ঢুকে যায় ঘরের একেবারে ভেতর।

স্বাভাবিকভাবেই ঘরের ভিতর বুনো চিতাবাঘকে দেখে প্রথমে যথেষ্ট ঘাবড়ে যান বাড়ির লোক। পালানোর পথ খুঁজে পাচ্ছিলেন না তাঁরা। রাতের অন্ধকারে কী ভাবে চিতাবাঘকে এড়িয়ে বাড়ি থেকে বেরনো যায়, সেই পরিকল্পনাই চলে। প্রত্যেকেই ভেবেছিলেন এ যাত্রায় হয়ত আর প্রাণে বাঁচব না। কিন্তু এরপর তাঁরা লক্ষ্য করেন চিতাবাঘটি মারমুখী নয়। বেশ কিছুক্ষণ কেটে গেলেও কারও ওপর হামলা করতে উদ্যত হয়নি সে। পরিবারের দাবি, চিতাবাঘটির আচরন অনেকটা পোষা কুকুরের মতো। যেন আদর খেতেই বসে আছে সে। তখন বুকে বল আসে।

ধীরে ধীরে চিতাবাঘটির সঙ্গে ভাব জমে যায় বাড়ির লোকজনের। এরপর তাঁরা তাকে আদর করা শুরু করে। একট সাহস করে এগিয়ে এসে তাঁরা গায়ে মাথায় হাত বোলালে চিবাঘাটও আদর খেতে থাকে নির্দ্বিধায়। কেউ কেউ আবার চিতাবাঘের সঙ্গে বন্ধুত্বের ছবি মোবাইল বন্দি করতেও শুরু করে দেয়। তবে কিছুতেই তেমন বিচলিত হয় না প্রাণীটি। এলাকায় খবর রটে যেতে ছুটে আসেন অনেকে। প্রত্যেকেই সেই দৃশ্য দেখে হতবাক।

চিতাবাঘ বাড়িতে ঢোকার খবর পেয়ে রাতেই ছুটে আসেন দার্জিলিং জেলার বন দফতরের কর্মীরা। তাঁরা এসে চিতাবাঘটিকে খাঁচাবন্দি করতে রীতিমতো হিমসিম খান। বাড়িতে শান্ত থাকলেও খাঁচায় বন্দি হতে মোটেই রাজি নয় সে। এরইমধ্যে চিতাবাঘটি এক বনকর্মীর পায়ে থাবা বসিয়ে দেয়। পরে তাকে বন্দি করে জোড় বাংলো রেঞ্জ অফিসে নিয়ে যায় বনকর্মীরা।

আরও পড়ুন: Bhabanipur By-Election: ‘এর চেয়ে আফগানিস্তান ভাল’, ভবানীপুরে ভোট প্রচারের শেষদিনে দিলীপের সভায় ধুন্ধুমার!

বনদফতর সূত্রে জানা গিয়েছে গত কয়েকদিন ধরে ওই চা বাগানে উৎপাত চালাচ্ছিলো একটি চিতাবাঘ। খবর পেয়ে তারা খাচা পেতেছিল। কিন্তু চিতাবাঘটি আর খাচায় ঢোকেনি। তাকে স্থানীয়দের চেষ্টায় একটি বাড়ি থেকে উদ্ধার করা হয়েছে। তার শারিরীক পরীক্ষার পর তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।

আরও পড়ুন: Adhir Chowdhury: ‘সনিয়াই মমতার বিরুদ্ধে ভবানীপুরে প্রার্থী দিতে দেননি, সেই কংগ্রেসকেই আক্রমণ!’