Kalipada Soren: পদ্মশ্রী প্রাপক সাঁওতালি ভাষার কবিকে ঝাড়গ্রাম আসনে প্রার্থী করল তৃণমূল

ঝাড়গ্রামের ১৭ নম্বর ওয়ার্ডের ভরতপুরের বাসিন্দা কালিপদ সোরেন ওরফে খেরয়ার সোরেন। সাহিত্য এবং শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য গত বছর পদ্মশ্রী পেয়েছেন তিনি। ঝাড়গ্রামের বিখ্যাত সাঁওতালি ভাষার কবি সাহিত্যিক কালীপদ সোরেন। যদিও তিনি পরিচিত খেড়োয়াল সোরেন নামে।

Kalipada Soren: পদ্মশ্রী প্রাপক সাঁওতালি ভাষার কবিকে ঝাড়গ্রাম আসনে প্রার্থী করল তৃণমূল
কালীপদ সোরেনImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Mar 11, 2024 | 8:44 AM

ঝাড়গ্রাম: জল্পনার অবসান! আসন্ন লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ৪২ আসনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী তালিকা ঘোষণা করেছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। রবিবার কলকাতার ব্রিগেড প্যারেড ময়দানের জনগর্জন সভা থেকে দলীয় প্রার্থীদের নামের তালিকা ঘোষণা করা হয়। ঝাড়গ্রাম লোকসভা আসনে তৃণমূল এ বার প্রার্থী করেছে কালীপদ সোরেনকে। সাহিত্যিক কালীপদ সোরেন এই প্রথমবার প্রার্থী হবেন। বিজেপি-র জেতা আসনে নতুন মুখ কালীপদ কতটা প্রভাব ফেলবেন সে দিকেই এখন নজর রাজনৈতিক মহলের।

ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে ২০১৯ সালে জিতেছিল বিজেপি। যদিও ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রের সাংসদ কুমার হেমব্রম গতকালই বিজেপি থেকে ইস্তফা দিয়েছেন। এই পদক্ষেপ তৃণমূলকে আসন্ন লোকসভা নির্বাচনে কতটা সুবিধা দেবে, তা বলবে ভবিষ্যত। ঝাড়গ্রামের ১৭ নম্বর ওয়ার্ডের ভরতপুরের বাসিন্দা কালিপদ সোরেন ওরফে খেরয়ার সোরেন। সাহিত্য এবং শিক্ষাক্ষেত্রে অবদানের জন্য গত বছর পদ্মশ্রী পেয়েছেন তিনি। ঝাড়গ্রামের বিখ্যাত সাঁওতালি ভাষার কবি সাহিত্যিক কালীপদ সোরেন। যদিও তিনি পরিচিত খেড়োয়াল সোরেন নামে।

সমাজ সচেতনতামূলক লেখালেখির জন্য বহু পুরস্কার পেয়েছেন তিনি। সাঁওতালিতে অনুবাদ সাহিত্যের জন্য সাহিত্য অ্যাকাডেমি পুরস্কার পেয়েছেন। এ ছাড়া সারদা প্রসাদ কিস্কু স্মৃতি পুরস্কার, সাধুরাম চাঁদ মুর্মু স্মৃতি পুরস্কার পেয়েছেন। নাটক, কবিতা, রম্য রচনা সহ বিবিধ ক্ষেত্রে তাঁর বিচরণ। ৩১টি নাটক, ২ দুটি গল্পের বই, একটি গানের বই ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। তিনি লেখার মধ্য দিয়ে সামজিক নানা বিষয়গুলি তুলে ধরেন।