Lok Sabha Election 2024, first phase: ১৯ এপ্রিল প্রথম পর্বের ভোটের গেরুয়া দুর্গে ফাটল ধরাতে পারবে তৃণমূল?

Lok Sabha Election 2024, first phase: ২৬ এপ্রিল, লোকসভা নির্বাচন ২০২৪-এর প্রথম দফার ভোট গ্রহণ। প্রথম দফায় পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে - কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি। ২০১৯ সালের নির্বাচনে তিনটি কেন্দ্রই গিয়েছিল বিজেপির দখলে। এবার কি হবে?

Lok Sabha Election 2024, first phase: ১৯ এপ্রিল প্রথম পর্বের ভোটের গেরুয়া দুর্গে ফাটল ধরাতে পারবে তৃণমূল?
প্রতীকী ছবিImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Updated on: Mar 28, 2024 | 7:28 PM

নয়া দিল্লি: ১৯ এপ্রিল, লোকসভা নির্বাচন ২০২৪-এর প্রথম দফার ভোট গ্রহণ। প্রথম দফায় পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা কেন্দ্রে ভোট গ্রহণ করা হবে – কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি। প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ ২৭ মার্চ। ২৮ মার্চ হবে স্ক্রটিনি আর ৩০ মার্চ মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। কোচবিহার এবং আলিপুরদুয়ার দুটি কেন্দ্রই তফসিলি জাতিদের জন্য সংরক্ষিত। আর জলপাইগুড়ি কেন্দ্রটি তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত।

কোচবিহার কেন্দ্রটি মাথাভাঙ্গা, কোচবিহার উত্তর, কোচবিহার দক্ষিণ, শীতলকুচি, সিতাই, দিনহাটা এবং নাটাবাড়ি বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। ২০২১ সালের বিধানসভা নির্বাচনে, একমাত্র সিতাই ও দিনহাটা ছাড়া বাকি সবকটি বিধানসভাই গিয়েছিল বিজেপির ঝুলিতে। জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের মেখলিগঞ্জ, ধুপগুড়ি, ময়নাগুড়ি, জলপাইগুড়ি, রায়গঞ্জ, ডাবগ্রাম-ফুলবাড়ি এবং মাল বিধানসভা কেন্দ্র নিয়ে গঠিত। ময়নাগুড়ি এবং ডাবগ্রাম-ফুলবাড়ি কেন্দ্রটি বিজেপির দখলে রয়েছে। ২০২১ সালে বাকিগুলিতে জয়ী হয়েছিল তৃণমূল। আলিপুরদুয়ার লোকসভা কেন্দ্র গঠিত তুফানগঞ্জ, কুমারগ্রাম, কালচিনি, আলিপুরদুয়ার, ফালাকাটা, মাদারিহাট এবং নাগরাকাটা বিধানসভা কেন্দ্র নিয়ে। ২০২১-এ শুধুমাত্র আলিপুরদুয়ার কেন্দ্রে জিতেছিল তৃণমূল, বাকিগুলিতে বিজেপি।

২০১৯ সালের নির্বাচনে তিনটি কেন্দ্রই গিয়েছিল বিজেপির দখলে। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি থেকে জয়ী হয়েছিলেন যথাক্রমে নীশিথ প্রামাণিক, জয়ন্ত কুমার রায় এবং জন বার্লা। আসন্ন নির্বাচনে ফের প্রার্থী হয়েছেন নীশিথ প্রামাণিক এবং জয়ন্ত কুমার রায়। তবে, আলিপুরদুয়ার আসনে জন বার্লার পরিবর্তে বিজেপি প্রার্থী করেছে মনোজ টিগ্গাকে।

এদিকে, তৃণমূল কংগ্রেস কোচবিহারে প্রার্থী করেছে সিতাইয়ের বিধায়ক জগদীশচন্দ্র বর্মা বাসুনিয়াকে। জলপাইগুড়ির তৃণমূল কংগ্রেস প্রার্থী ধুপগুড়ির বিধায়ক নির্মলচন্দ্র রায়। আলিপুরদুয়ারে তৃণমূল প্রার্থী করেছে প্রকাশ চিক বরাইককে।

কোচবিহারে কংগ্রেস এবং ফরোয়ার্ড ব্লক, দুই দলই প্রার্থী দিয়েছে। এই কেন্দ্রের কংগ্রেস প্রার্থী প্রিয়া রায়চৌধুরী এবং ফরোয়ার্ড ব্লকের প্রার্থী নীতীশচন্দ্র রায়। আলিপুরদুয়ার এবং জলপাইগুড়িতে প্রার্থী দেয়নি কংগ্রেস। আলিপুরদুয়ারে সিপিআইএম প্রার্থী হয়েছেন দেবরাজ বর্মন। আর জলপাইগুড়িতে আরএসপি প্রার্থী মিলি ওরাঁও