Murshidabad School: পড়ুয়া ২০০, শিক্ষক ১, ফের বন্ধ হচ্ছে রাজ্যের আরও এক স্কুল

West Bengal: মুর্শিদাবাদের বড়ঞার ঘটনা। সোমবার স্কুল বন্ধের অভিযোগের ভিত্তিতে বিক্ষোভ দেখালেন অভিভাবক থেকে গ্রামবাসীরা।

Murshidabad School: পড়ুয়া ২০০, শিক্ষক ১, ফের বন্ধ হচ্ছে রাজ্যের আরও এক স্কুল
বন্ধ হতে চলা স্কুল (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2022 | 8:29 PM

মুর্শিদাবাদ: স্কুল ছিল। কিন্তু এখন আর নেই। নেই বললে ভুল, রয়েছে তবে সেখানে পড়াশোনা হয় না। কারণ দু’শো-র বেশি পড়ুয়াকে পড়ানোর জন্য রয়েছেন মাত্র একজন শিক্ষক! ফলত, শিক্ষকের অভাবে বন্ধের পথে রাজ্যের আরও একটি স্কুল।

মুর্শিদাবাদের বড়ঞার ঘটনা। সোমবার স্কুল বন্ধের অভিযোগের ভিত্তিতে বিক্ষোভ দেখালেন অভিভাবক থেকে গ্রামবাসীরা। স্থানীয় সূত্রে খবর, মুর্শিদাবাদ জেলার বড়ঞা ব্লকের চৌতপুর জুনিয়র হাইস্কুলে ছাত্র-ছাত্রী সংখ্যা প্রায় দু’শোর উপরে। তবে শিক্ষক রয়েছেন মাত্র একজন। তাই কার্যত শিক্ষকের অভাবে বন্ধের পথে ওই স্কুলের পড়াশুনো।

অভিভাবকরা এ দিন জানান, গ্রামে রয়েছে একটি মাত্র স্কুল। এটিই ভরসা। তবে বিগত বেশ কয়েক বছর ধরে একজন-একজন করে শিক্ষক স্কুলটি ছেড়ে চলে গিয়েছেন একাধিক অজুহাত দেখিয়ে। আর এখন রয়েছেন গিয়েছেন মাত্র একজন। তবে বর্তমানে তিনিও স্কুল ছেড়ে অন্যত্র চলে যাওয়ার ইচ্ছা প্রকাশ করছেন। তাই ওই স্কুলের ছাত্র-ছাত্রীদের অন্য স্কুলে স্থানান্তরিত করে স্কুলটি বন্ধ করার পরিকল্পনা করার চেষ্টা চলছে।

এরপরই স্কুল শিক্ষকের বিরুদ্ধে সোমবার গ্রামবাসী ও অভিভাবকরা এক হয়ে স্কুলের সামনে বিক্ষোভ দেখিয়ে জানান অবিলম্বে স্কুলে শিক্ষক নিয়োগ করতে হবে। নয়ত ওই গ্রাম-সহ আশেপাশে গ্রামের ছাত্র-ছাত্রীদের পড়াশোনা অবস্থা বড়ই সংকটজনক হয়ে পড়বে।

যদিও, সমস্যার কথা জানিয়ে ওপর মহলকে চিঠি দিয়েছেন বর্তমান প্রধান শিক্ষক। তিনি জানান, ‘একা কোনও ভাবেই এভাবে স্কুল চালানো সম্ভব নয়। তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষ যতক্ষণ না ওই স্কুলে কোনও শিক্ষক নিয়োগের কথা ভাবছে ততক্ষণ অবধি স্কুলের পরিকাঠামো পরিবর্তন করা অসম্ভব।’