Murshidabad news: পায়ে হেঁটেই ভারত ভ্রমণের সংকল্প, কেরল থেকে সাত মাসে পৌঁছে গিয়েছেন বঙ্গে, এবার গন্তব্য…

Murshidabad: কেরল থেকে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা পার করে এখন তিনি পা রেখেছেন পশ্চিমবঙ্গে। বাংলার মাটিতে মেদিনীপুর, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া পার করে এসে পৌঁছেছেন মুর্শিদাবাদ জেলায়।

Murshidabad news: পায়ে হেঁটেই ভারত ভ্রমণের সংকল্প, কেরল থেকে সাত মাসে পৌঁছে গিয়েছেন বঙ্গে, এবার গন্তব্য...
পায়ে হেঁটেই ভারত ভ্রমণে বেরিয়েছেন জোজো
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2022 | 7:05 PM

মুর্শিদাবাদ : কেরলের কোত্তায়াম জেলার জোজো জর্জ। বয়স ৩১ বছর। ঘোরার নেশা রয়েছে জোজোর। কিন্তু একটু অন্যভাবে। পায়ে হেঁটেই গোটা ভারত ভ্রমণ করার স্বপ্ন তাঁর। মন স্থির করেছিলেন আজ থেকে প্রায় চার বছর আগে। তারপরও প্রস্তুতি নিতে নিতে বেশ কয়েকটা বছর পেরিয়ে যায়। শেষে ২০২১ সালের নভেম্বর মাসে বেরিয়ে পড়েন জোজো। লক্ষ্য, পায়ে হেঁটেই ভারত জয়। সেই মতোই যাত্রা শুরু করেন। কেরল থেকে অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু, ওড়িশা পার করে এখন তিনি পা রেখেছেন পশ্চিমবঙ্গে। বাংলার মাটিতে মেদিনীপুর, হাওড়া, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া পার করে এসে পৌঁছেছেন মুর্শিদাবাদ জেলায়। শনিবারই মুর্শিদাবাদে পৌঁছান তিনি।

কেরলের কোত্তায়াম থেকে মুর্শিদাবাদ। বিশাল লম্বা এই পথ। হেঁটে পারি দেওয়ার কথা ভাবলেই মূর্ছা যাওয়ার অবস্থা। কিন্তু এই দীর্ঘপথ পায়ে হেঁটেই এসে গিয়েছেন জোজো জর্জ। যাত্রাপথ মোটেই সহজ ছিল না। কখনও রাত্রি বাস করেছেন রেলওয়ে স্টেশনে, আবার কখনও রাত কাটিয়েছেন পেট্রল পাম্পে, আবার কখনও হাসপাতাল চত্বরে। এমনকী এই দীর্ঘ পথ পারি দিতে গিয়ে ফুটপাতের রাত কাটাতে হয়েছে তাঁকে। মাঝে মাঝে অবশ্য আবাসিক হোটেলেও রাত কাটানোর সুযোগ পেয়েছেন তিনি। ভারতবর্ষে সীমান্তবর্তী অঞ্চলের রাস্তা দিয়েই এই ভ্রমণে বেরিয়েছেন জোজো। কেরল থেকে বেরিয়ে ভারতের সীমান্তবর্তী রাজ্যগুলির হয়ে লাদাখে যাবেন তিনি। সেখান থেকে আবার ফিরবেন কেরলে।

দেশবাসীর মধ্যে সম্প্রীতির বার্তা পৌঁছে দিতেই এই অভিনব উদ্যোগ নিয়েছেন কেরলের কোত্তায়াম জেলার জোজো। দেশবাসীর মধ্যে যাতে একাত্মবোধ জাগিয়ে তোলা যায়, সেই লক্ষ্যেই হেঁটে চলেছেন তিনি। পশ্চিমবঙ্গ থেকে তিনি যাবেন উত্তর পূর্বের রাজ্যগুলিতে। তারপর সেখান থেকে লাদাখ হয়ে,গুজরাট হয়ে আবার কেরলে ফিরবেন। এর পাশাপাশি দেশবাসীকে বিশেষত শিশুদের মাদকাসক্তি থেকে দূরে রাখার বার্তও দিয়েছেন জোজো। প্রায় সাত মাস হল হাঁটা শুরু করেছেন জোজো। এখনও অনেকটা পথ হাঁটা বাকি। জানা নেই, কতদিন সময় লাগবে সব শেষ করতে। কিন্তু নিজের সংকল্পে অটল কেরলের জোজো।