School in Murshidabad: বন্ধ ‘ইস্কুল’ তাতে কী? খোলা মাঠেই পড়ুয়াদের ক্লাস নিচ্ছেন শিক্ষকরা

West Bengal: স্কুল শিক্ষকরা দেখেছেন এলাকায় বেড়েছে প্রচুর স্কুলছুট।

School in Murshidabad: বন্ধ 'ইস্কুল' তাতে কী? খোলা মাঠেই পড়ুয়াদের ক্লাস নিচ্ছেন শিক্ষকরা
মাঠেই ক্লাস শিক্ষকদের (নিজস্ব ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 24, 2022 | 2:00 PM

মুর্শিদাবাদ: প্রায় অনেকটা সময় কাটিয়ে স্বাভাবিক ছন্দে ফিরতে শুরু করেছিল স্কুল। ফের বেজেছিল স্কুলের ঘণ্টা। স্কুল পড়ুয়ারা ফের হয়েছিল স্কুলমুখী। তবে দীর্ঘদিন বন্ধ থাকায় দেখা গিয়েছিল অধিকাংশ পড়ুয়া হয় সংসারের চাপে কাজে ঢুকে গিয়েছে নতুবা কারোর আবার বিয়ে হয়ে গিয়েছে। এরপর ফের বাড়ল সংক্রমণ। লাগাম টানতে আবারও বন্ধ হল সমস্ত কিছু। কিন্তু পড়ুয়ারা যাতে স্কুলমুখী থাকে সেই কারণে উদ্যোগ নিয়েছেন শিক্ষক-শিক্ষিকারা।

স্কুল ছুট রুখতে এবার খোলামাঠেই ক্লাসের ব্যবস্থা করল শিক্ষক-শিক্ষিকারা। স্কুল বন্ধ থাকা সত্ত্বেও শিক্ষক-শিক্ষিকাদের বিশেষ এই প্রচেষ্টা লক্ষ্য করা গেল মুর্শিদাবাদের রঘুনাথগঞ্জ-২ ব্লকের জোতকমল উচ্চ বিদ্যালয়ে।

জানা গিয়েছে, এই বছর নতুন শ্রেণিতে ভর্তির সময় লক্ষ্য করা যায় প্রায় ২১০ জন ছাত্র-ছাত্রী। তবে অনেকেরই মিলছে না কোনও হদিশ। এর মধ্যে একশোরও বেশি পড়ুয়া ভিন রাজ্যে কাজের তাগিদে পাড়ি জমিয়েছে। প্রায় এগারো জন ছাত্রীর বিয়ে হয়ে গিয়েছে। এরপরই স্কুল কর্তৃপক্ষ জোতকমল স্পোর্টিং মাঠের মুক্তস্থানে করোনা বিধি মেনে পঠনপাঠনের আয়োজন করে। সেখানে পঞ্চাশ শতাংশ শিক্ষকের উপস্থিতিতে প্রতিদিন চারটি করে বিষয় পড়ানো হচ্ছে । পঞ্চম, ষষ্ট ও সপ্তম শ্রেণির জন্য মঙ্গল ও বৃহস্পতিবার এবং অষ্টম, নবম ও দশম শ্রেণির জন্য সোম, বুধ,শুক্রবার বেছে নেওয়া হয়েছে।

প্রধান শিক্ষক শিবশঙ্কর সাহা জানিয়েছেন, “করোনার কারণে দীর্ঘদিন বন্ধ স্কুল। পঠন পাঠন শিকেয় উঠেছে পড়ুয়াদের। এদিকে আমরা দেখছি দীর্ঘদিন পঠনপাঠন বন্ধ থাকার কারণে স্কুল ছুট ছাত্র-ছাত্রীর সংখ্যা বেড়ে গিয়েছে। কারোর বিয়ে হয়ে গেছে কেউ-কেউ আবার ভিনরাজ্যে কাজে চলে গিয়েছে। তাই স্কুল ছুট রুখতে আমরা এই উদ্যোগ নিয়েছি। আশা করব এর মাধ্যমে স্কুলছুটের সংখ্যা অনেকটা কমিয়ে আনতে পারবো।”

এদিকে খোলামাঠের মধ্যে পঠনপাঠনের সুযোগ পেয়ে খুবই আনন্দিত ছাত্র-ছাত্রীরা। এক ছাত্র বলেন, “খুব ভালো লাগছে। দীর্ঘদিন স্কুল বন্ধ থাকার পর এখন খুলে গিয়েছে। আমাদের তিনদিন করে ক্লাস হচ্ছে।” পাশাপাশি পড়ুয়ারা এই উদ্যোগের জন্য শিক্ষক-শিক্ষিকাদের ধন্যবাদও জানিয়েছেন।

 আরও পড়ুন: Alipur Zoo: ইউনিয়ন রুমে বিজেপির পতাকা খুলে দলীয় পতাকা লাগাল তৃণমূল, আলিপুর চিড়িয়াখানায় তুমুল উত্তেজনা