Road Accident: খেলতে গিয়ে আর বাড়ি ফেরা হল না, দুর্ঘটনাই প্রাণ কাড়ল কিশোরের

Nadia: তারা প্রতিদিন সকাল বেলা স্কুল মাঠে যেত ক্রিকেট প্র্যাকটিস করতে।

Road Accident: খেলতে গিয়ে আর বাড়ি ফেরা হল না, দুর্ঘটনাই প্রাণ কাড়ল কিশোরের
দুর্ঘটনায় মৃত্যু বাইক চালকের (প্রতীকী চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 10, 2021 | 11:11 AM

নদিয়া: পুজোর (Durga puja) সময় খালি হয়ে গেল এক মায়ের কোল। দুর্ঘটনায় (Accident) সন্তান হারা হল একটি পরিবার। ডাম্পারের ধাক্কায় বছর দশের এক কিশোরের মৃত্যু হল । আহত আরও দুই। নদিয়ার(Nadia) নাকাশিপাড়া এলাকার ঘটনা।

মৃত কিশোরের নাম আতিক শেখ। বয়স ১০ বছর। আহতের নাম আফিফ শেখ (১২)। আতিক এবং আফিফ দুজনই একটি ইংরেজি মাধ্যম স্কুলের ছাত্র। তারা প্রতিদিন সকাল বেলা স্কুল মাঠে (School Groud) যেত ক্রিকেট (Cricket) প্র্যাকটিস করতে। আজও তার অন্যথা হয়নি। বাবার সঙ্গে বেড়িয়েছিল তারা। কিন্তু কে জানত ঘটে যাবে এমন অঘটন। একটি ডাম্পার নিয়ন্ত্রণ হারিয় সোজা ধাক্কা মারে তিনজনকে। ঘটনাস্থানেই প্রাণ হারায় আতিক। গুরুতর আহত অবস্থায় পুলিশ এসে উদ্ধার করে ইজাজুল ও আফিফকে। সেখানেই চিকিৎসাধীন রয়েছেন তাঁরা।

ঘটনার বিষয়ে এক প্রত্যক্ষদর্শী মোটর মেকানিক জানিয়েছেন, তিনি ওই ঘটনার পর পলাতক গাড়িটি পেছনে ধাওয়া করেন এবং যুগপুর ফ্লাইওভারের কাছে গিয়ে তাকে ধরে ফেলেন। সেই মুহূর্তে কিছু চায়ের দোকানে লোকজন ও দোকানদার ছেলেটিকে ধরে মারধর করে গাড়িটিকে পালাতে সাহায্য করে । ওই দোকানদারকে পুলিশ আটক করে নিয়ে এসেছে।

অন্যদিকে, আতিকের দেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। ঘাতক গাড়িটি পলাতক। গাড়ির নম্বর পুলিশ সংগ্রহ করে তল্লাশি শুরু করেছে।

উল্লেখ্য, প্রতিদিনই বাড়ছে দুর্ঘটনা। দেশে প্রতিবছরই প্রায় দেড় লক্ষ মানুষের মৃত্যু হয় পথ দুর্ঘটনায় (Road Accident)। বিগত পাঁচ বছর ধরে এমনই পরিসংখ্য়ান রয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহন ও জাতীয় সড়ক মন্ত্রক(Union Ministry of Road Transport and Highways)-র কাছে। দেশে পথ দুর্ঘটনা এবং তার জেরে মৃত্যু কমাতেই এ বার কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের তরফে ৭,২৭০ কোটি টাকার রাজ্য সহায়তা প্রকল্পের সূচনা করা হচ্ছে, যা মাধ্যমে পথ দুর্ঘটনা কমানোর চেষ্টা করা হবে।

পাশাপাশি কেন্দ্রের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে পথদুর্ঘটনায় আহতদের যথা সময়ের মধ্যে হাসপাতালে পৌঁছে দিলে দেওয়া হবে উপযুক্ত পারিতোষিক। সম্প্রতি কেন্দ্রের তরফে এরকমই এক কর্মসূচির কথা ঘোষণা করা হয়েছে। ২০২১ সালের ১৫ অক্টোবর থেকে ২০২৬ সালের ৩১ মার্চ পর্যন্ত এই কর্মসূচির আওতায় পুরস্কার দেওয়া হবে। এই কর্মসূচিতে মহতী সেই ব্যক্তি (Good Samaritans) বছরে সর্বাধিক পাঁচবার ৫ হাজার টাকা করে পারিতোষিক পেতে পারেন।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, এক ব্যক্তি যতবারই এই মহৎ কাজে নিজের হাত বাড়িয়ে দেবেন, ততবারই তিনি ৫ হাজার টাকা করে পাবেন। প্রতিবারই নগদ টাকার সঙ্গে প্রশংসাপত্রও দেওয়া হবে। তবে এ ক্ষেত্রে গোল্ডেন আওয়ারের মধ্যে ওই মুমুর্ষুকে হাসপাতালে পৌঁছে দিতে হবে। গোল্ডেন আওয়ার অর্থাৎ ট্রমাটিক ইনজুরির ক্ষেত্রে এক ঘণ্টার মধ্যে যে সময়।