Diamond Harbour Model: মাস্ক না পরলেই করোনা পরীক্ষা, ডায়মন্ড হারবার মডেলের পথে বারাকপুর!

Diamond Harbour Model: করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ডায়মন্ড হারবারে একগুচ্ছ পদক্ষেপ করেছেন সাংসদ অভিষেক বন্দ্য়োপাধ্যায়। এবার সেই ধাঁচেই এবার বিশেষ সতর্কতা নেওয়া হচ্ছে বারাকপুরেও।

Diamond Harbour Model: মাস্ক না পরলেই করোনা পরীক্ষা, ডায়মন্ড হারবার মডেলের পথে বারাকপুর!

বারাকপুর : বারাকপুর লোকসভা কেন্দ্রেও এবার করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে বিশেষ ব্যবস্থা নেওয়া হচ্ছে। একদিকে যখন অভিষেক বন্দ্য়োপাধ্যায়ের ডায়মন্ড হারবার মডেল নিয়ে চর্চা চলছে, তারই মধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল বারাকপুরে। বৃহস্পতিবার বারাকপুরে প্রশাসনিক স্তরে এই সংক্রান্ত বৈঠক ছিল। বৈঠকে ছিলেন জেলাশাসক, মহকুমা শাসক, বারাকপুরের পুলিশ কমিশনার, বিধায়ক পার্থ ভৌমিক সহ আরও অনেকে।

সেই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, এলাকার সমস্ত বাজার আগামী ১৫ দিন সপ্তাহে সোমবার ও বৃহস্পতিবার দু দিন বন্ধ থাকবে। এ দিন জেলা শাসক বারাকপুর থেকে বীজপুর সব এলাকার বিধায়ক ও চেয়ারম্যানদের নিয়ে মহকুমা শাসকের অফিসে বৈঠক ডেকেছিলেন। করোনা নিয়ন্ত্রণে۔আরও কঠোর হওয়ার নির্দেশ দেন পুলিশ প্রশাসনকে।

জেলাশাসকের নির্দেশ মাস্ক ছাড়া রাস্তায় কাউকে দেখা গেলেই করোনা পরীক্ষা করা হবে। রিপোর্ট পজিটিভ হলে তাকে সেখান থেকেই নিয়ে সেফ হোমে পাঠানোর ব্যবস্থা করা হবে। সবাইকে একত্রিত হয়ে করোনার বিরুদ্ধে লড়াই করার কথা বলেছেন বিধায়ক পার্থ ভৌমিক।

কী সেই ডায়মন্ড হারবার মডেল

সাংসদ অভিষেকের ঘোষণা অনুযায়ী, বাজার এলাকায় যেতে গেলে ডায়মন্ড হারবারে দুটি মাস্ক পরা বাধ্যতামূলক। ক্রেতা বা বিক্রেতা উভয়ের জন্যই এই নিয়ম প্রযোজ্য। এই বিষয়ে মানুষকে সতর্ক করার জন্য মাইকিং করার কথা বলেছেন তিনি। প্রতিটি ওয়ার্ডে, প্রতিটি পঞ্চায়েত এলাকায় একটি করে কন্ট্রোল রুম খোলা হবে বলে ঘোষণা করেছেন সাংসদ। তিনি জানান, ওই সব ওয়ার্ডে বা পঞ্চায়েত এলাকায় কারও মধ্যে উপসর্গ দেখা দিলে কন্ট্রোল রুমে তাঁরা যোগাযোগ করতে পারবেন।

ডায়মন্ড হারবারে চালু হয়েছে ডক্টর অন হুইলস। অর্থাৎ, এলাকায় ঘুরবেন চিকিৎসকেরা। কেউ অসুস্থ হলে, তাঁকে সাহায্য করা হবে। কারও কোভিডের উপসর্গ থাকলে, তাঁরা চিকিৎসকের কাছে যেতে পারবেন সহজেই। পাশাপাশি, বুধবার একদিনে ৫৩ হাজারের বেশি কোভিড পরীক্ষা করে কার্যত রেকর্ড তৈরি হয়েছে ডায়মন্ড হারবার।

আরও পড়ুন: রাতের শহরে ভয়াবহ দুর্ঘটনা, ট্রাফিক কনস্টেবলকে পিষে দিল বেপরোয়া ট্রাক

Click on your DTH Provider to Add TV9 Bangla