Mid Day Meal : মিড ডে মিলের সোয়াবিনে কিলবিল করছে পোকা, দায় কার? প্রশ্ন অভিভাবকদের

Mid Day Meal : বিক্ষুব্ধ অভিভাবকদের আরও অভিযোগ, ভাতের চাল ঠিক মতো সিদ্ধ করা হয় না, খিচুড়িতে থাকে না ডাল, পুষ্টিকর খাদ্য হিসেবে ডিমও ঠিক মত দেওয়া হয় না।

Mid Day Meal : মিড ডে মিলের সোয়াবিনে কিলবিল করছে পোকা, দায় কার? প্রশ্ন অভিভাবকদের
Follow Us:
| Edited By: | Updated on: Feb 07, 2023 | 9:12 PM

আমডাঙা : মেদিনীপুর থেকে বীরভূম, মালদা থেকে পাঁশকুড়া, সাম্প্রতিককালে বাংলার নানাপ্রান্তে মিড ডে মিলে আখাদ্য খাবার দেওয়ার অভিযোগ সামনে এসেছে। কোথাও মিড ডে  (Mid Day Meal) খাবারে মিলেছে মরা সাপ-ব্যাঙ, কোথাও পোকা, তো কোথাও আবার টিকটিক। জায়গায় জায়গায় বিক্ষোভও দেখিয়েছেন অভিভাবকরা। বাংলায় এসেছে কেন্দ্রীয় তদন্তকারীদলও। যদিও তারপরেও বদলাচ্ছে না ছবিটা। এবার নজরে আমডাঙা। অভিযোগ, এদিন আমডাঙা তারাবেড়িয়ার গুমা অঙ্গনওয়ারি কেন্দ্র থেকে যে খাবার দেওয়া হচ্ছিল তাতে মিলেছে পোকা। অভিভাবকদের অভিযোগ, এদিন খাবারে সোয়াবিন হচ্ছিল। কিন্তু, সোয়াবিন পাতে পড়তেই দেখা যায় তাতে কিলবিল করছে পোকা। এতেই ক্ষোভে ফেটে পড়েন অভিভাবকরা। বিক্ষোভও দেখান স্কুল চত্বরে।

বিক্ষুব্ধ অভিভাবকদের আরও অভিযোগ, ভাতের চাল ঠিক মতো সিদ্ধ করা হয় না, খিচুড়িতে থাকে না ডাল, পুষ্টিকর খাদ্য হিসেবে ডিমও ঠিক মত দেওয়া হয় না। একাধিকবার এ সংক্রান্ত অভিযোগ জানানো হলেও কোনও সুরাহা হয়নি বলে তাঁদের দাবি। এদিন মিড ডে মিলের খাবারের সঙ্গে সোয়াবিনও দেওয়া হয়েছিল। কিন্তু, তাতেই দেখা যায় থিকথিক করছে পোকা। যদিও অঙ্গনওয়ারি সেন্টারের শিক্ষিকার দাবি সরকার থেকে যে ধরনের খাদ্য সামগ্রী দেয়া হয় তাই রান্না করা হয়। এতে তাঁদের কিছু করার নেই। অন্যদিকে অভিভাবকদের দাবি, এই খাবার খেয়ে বাচ্চারা অসুস্থ হচ্ছে। এর দায় কে নেবে? অভিযোগ জানানো হয় আমডাঙার বিডিও সৌমেন বণিকের কাছেও।

ঘটনা প্রসঙ্গে সৌমেনবাবু জানান, অভিযোগ পেয়েছি। খাবারে পোকা রয়েছে বলে শুনেছি। সরকার থেকে যে খাবার দেওয়া হয় সেই খাবারে পোকা থাকার কথা নয়। কিন্তু কীভাবে পোকা এল বোঝা যাচ্ছে না। গোটা ঘটনা খতিয়ে দেখে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। গত বছরের শেষদিকেও কার্যত একই ছবি দেখতে পাওয়া গিয়েছিল দক্ষিণ ২৪ পরগনার কুলপির দক্ষিণ রাজারামপুর অবৈতনিক প্রাথমিক বিদ্যালয়ে। সেখানেও মিড ডে মিলের খাবারে পোকা ভর্তি সোয়াবিন দেওয়ার অভিযোগ উঠেছিল। যা নিয়ে ব্যাপক শোরগোল শুরু হয়ে গিয়েছিল গোটা জেলায়। এরইমধ্যে পাঁশকুড়ার মাইসরা এলাকায় শ্যামপুর আইসিডিএস কেন্দ্রে খিচুড়ির বালতিতে মরা টিকটিকি পাওয়া যায়। এরইমধ্যে আবার গত ৯ জানুয়ারি বীরভূমে ময়ূরেশ্বরের দাসপলসা গ্রামপঞ্চায়েত এলাকায় মিড ডে মিলের ডালে সাপ পড়েছিল বলে অভিযোগ। এবার আম ডাঙার ঘটনায় নতুন করে বাড়ছে চাপানউতর।