Deganga: খারাপ হয়ে পড়ে মুখ্যমন্ত্রীর ২০ লক্ষের মেশিন, বাইরে থেকে ডেঙ্গি পরীক্ষা করতে হিমশিম খাচ্ছেন রোগীরা

Dengue: পাশাপাশি বিশ্বনাথপুর হাসপাতালে ডেঙ্গি পরীক্ষা বন্ধ রয়েছে ।

Deganga: খারাপ হয়ে পড়ে মুখ্যমন্ত্রীর ২০ লক্ষের মেশিন, বাইরে থেকে ডেঙ্গি পরীক্ষা করতে হিমশিম খাচ্ছেন রোগীরা
ক্রমেই খারাপ হচ্ছে উত্তরবঙ্গের ডেঙ্গি পরিস্থিতি প্রতীকী ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 23, 2021 | 1:04 PM

দেগঙ্গা: ফের অজানা জ্বরে কাবু হচ্ছে বাংলা। এতদিন উত্তরবঙ্গে আক্রান্তের খবর মিললেও দক্ষিণবঙ্গে ততধিক খবর মেলেনি। কিন্তু এবার দক্ষিণবঙ্গেও এই জ্বরের প্রকোপ বাড়তে শুরু করেছে। যার কারণে চিন্তার ভাঁজ সাধারণের কপালে।

গত কয়েক সপ্তাহ ধরে দেগঙ্গা ব্লকে অজানা জ্বরের প্রকোপ বেড়েছে। পাশাপাশি বিশ্বনাথপুর হাসপাতালে ডেঙ্গি পরীক্ষা বন্ধ রয়েছে । অর্থাৎ রোগীরা বাইরে থেকে নিজের অর্থ খরচ করে ডেঙ্গি পরীক্ষা করাচ্ছেন। অথচ মুখ্যমন্ত্রীর দেওয়া ২০ লক্ষ টাকা দামের মেশিন বন্ধ হয়ে পড়ে রয়েছে এর ফলে দুর্ভোগে পড়েছেন এলাকাবাসী।

এ বিষয় নিয়ে দেগঙ্গা ব্লক স্বাস্থ্য আধিকারিক ডাঃ ধিমান ব্যানার্জী জানান, “গত একমাস ধরে ম্যাক এলাইজা মেশিনটি খারাপ হয়ে পড়ে আছে। জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকও জেলা শাসককে বিষয়টি জানিয়েছেন। এ বিষয় নিয়ে দেগঙ্গা পঞ্চায়েত সমিতির সভাপতি মফিদুল হক সাহাজি প্রশাসনিক ব্যর্থতা স্বীকার করে নিয়েছেন। তিনি জানান খুব শীঘ্রই সাংসদ কাকলি ঘোষ দস্তিদার জেলা শাসক ও জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক এর সঙ্গে কথা বলে ডেঙ্গু পরীক্ষা মেশিনটি বিশ্বনাথপুর হাসপাতালে চালু করা যায় সেই ব্যবস্থাই করবেন। আর এর ফলে দুর্ভোগে পড়েছেন সাধারণ মানুষ।

২০১৭ সালে ডেঙ্গিতে আক্রান্ত হয়ে দেঙ্গাতে ২০০ উপরে মানুষের মৃত্যু হয়। তড়িঘড়ি রাজ্যের মুখ্যমন্ত্রীর নির্দেশে তড়িঘড়ি বিশ্বনাথপুর হাসপাতালে ম্যাকএলাইজা মেশিন অর্থাৎ ডেঙ্গু পরীক্ষার মেশিন বসানো হয়। দেগঙ্গার ১৩ টি গ্রাম পঞ্চায়েত এলাকার মানুষ সুষ্ঠভাবে পরিষেবা পাচ্ছিলেন। কিন্তু তারপরই বন্ধ হয়ে যায় মেশিনটি।

এদিকে,গত মাসে কলকাতায় ডেঙ্গিতে আক্রান্ত হয়ে আক্রান্ত হয়ে মৃত্যু আর‌ও একজনের। মৃতের নাম কল্পনা বক্সি (৬৭)। তিনি গড়িয়ার বাসিন্দা। হৃদরোগের উপসর্গ নিয়ে পঞ্চসায়রের বেসরকারি হাসপাতালে ভর্তি হন তিনি।

চিকিত্সকরা ইকো করানোর সিদ্ধান্ত নেন। কিন্তু ইকো করানোর আগে রুটিন টেস্টে ডেঙ্গি ধরা পড়ে। চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় কল্পনার। এক সপ্তাহে শহরের দুই প্রান্তে ডেঙ্গি আক্রান্ত হয়ে দুটি মৃত্যুর ঘটনা ঘটে।

পিয়ারলেস হাসপাতালের মৃত্যু হয় জেমস লং সরণীর বাসিন্দা অভিরূপ সাহার। সম্প্রতি বরানগরে মামারবাড়িতে গিয়েছিলেন যুবক। এরপরই জ্বর আসে। হাসপাতাল সূত্রে খবর, যুবকের প্লেটলেট ৮-৯ হাজারে নেমে এসেছিল। অনেক চেষ্টা করেই তাঁকে বাঁচানো সম্ভব হয়নি। পূর্ত দফতরের আবাসনে‌ থাকাকালীনই দফতরের কর্মীর ছেলের ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যুর ঘটনা ঘটে।

ম্যাসিভ হার্ট অ্যাটাক হয়েছিল অভিরূপের । তাতেই মৃত্যু হয়েছে। করোনা আবহের মধ্যে বাড়ছে ডেঙ্গির আতঙ্ক।

আরও পড়ুন: Paschim Medinipur: সাইকেল নিয়ে সেতু পার হতেই বিপত্তি, রেলিং টপকে পড়ে মর্মান্তিক পরিণতি বৃদ্ধের