Aadhaar: যেন সিনেমার টিকিট ব্ল্যাক! আধার কার্ড সংশোধনের বিনিময়ে মোটা টাকা নিয়ে ধৃত ১

Crime News: ২০০, ৫০০, ১,০০০... সিনেমার টিকিট ব্ল্যাকের মতো পোস্ট অফিসের (Post Office) কর্মীর পরিচয় দিয়েে আধার কার্ড (Aadhar Card) সংশোধনের নামে টাকা নিয়ে ধৃত এক ব্যক্তি।

Aadhaar: যেন সিনেমার টিকিট ব্ল্যাক! আধার কার্ড সংশোধনের বিনিময়ে মোটা টাকা নিয়ে ধৃত ১
আধার কার্ড সংশোধনের নামে টাকা নিয়ে ধৃত ব্যক্তি (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2021 | 3:54 PM

পশ্চিম মেদিনীপুর: ২০০, ৫০০, ১,০০০… সিনেমার টিকিট ব্ল্যাকের মতো পোস্ট অফিসের (Post Office) কর্মীর পরিচয় দিয়ে আধার কার্ড (Aadhaar Card) সংশোধনের নামে টাকা নিয়ে ধৃত এক ব্যক্তি। আর এই অভিযোগকে কেন্দ্র করে পোস্ট অফিস ঘিরে চরম বিক্ষোভ স্থানীয়দের।

মেদিনীপুর হেড পোস্ট অফিসেই দালাল রাজের অভিযোগ তুলেছেন স্থানীয়রা। মূলত আধার কার্ড করে দেওয়ার নামে শতাধিক মানুষের কাছে ২০০, ৫০০ এমনকি হাজার টাকা, যার কাছে যেমন পেরেছেন এই ভাবে টাকা তুলতেন এক ব্যক্তি। কয়েকজন স্থানীয়ের অভিযোগের ভিত্তিতে অভিযুক্তকে আটক করে পুলিশ। পরে তাকে গ্রেফতার করা হয়।

জানা গিয়েছে, আধার কার্ড সংশোধন ও নতুন করে কার্ড কাজ করতে গিয়ে খরচ করতে হচ্ছে ৫০০ থেকে হাজার টাকা। অভিযোগ নিজেকে পোস্ট অফিসের কর্মী বলে পরিচয় দিয়ে নতুন আধার কার্ড এবং আধার কার্ড সংশোধনের কাজ করে দেওয়ার জন্য গ্রাহকদের কাছে টাকা নেয় ওই ব্যক্তি। টাকা নেওয়ার পর তিনি সোজা হাজির হন পোস্ট অফিসে। সেখানে লাইন দিয়ে দাঁড়িয়ে করিয়ে আধার কার্ড সংশোধন করান। এর মধ্যে কয়েকজন নিরাপত্তারক্ষী ওই ব্য়ক্তিকে চেপে ধরতে ফাঁস হল এই ভুয়ো আধার কার্ডের আসল ঘটনা ।

জানা গিয়েছে, আধার কার্ড সংশোধন ও নতুন আধার কার্ড করিয়ে দেওয়ার নাম করে পশ্চিম মেদিনীপুর জেলার শালবনি ব্লকের সুন্দরা গ্রামের প্রায় ৪০ জন গ্রামবাসীর কাছ থেকে ২০০ থেকে ৫০০, কারও কাছে এক হাজার টাকা করে তোলেন এক ব্যক্তি। এর পর সোমবার সকালে ওই ৪০ জন ব্যক্তি মেদিনীপুর সদর পোস্ট অফিসে হাজির হলে তাঁরা জানতে পারেন, পোস্ট অফিসে আধার কার্ডের জন্য কোনও টাকা লাগে না। আর তারপরেই অভিযুক্ত ব্যক্তিকে ঘিরে ধরে বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। এই খবর জানাজানি হতে পোস্ট অফিস কর্তৃপক্ষ অভিযুক্ত ব্যাক্তিকে খুঁজতে শুরু করে। পরে তাকে আটক করে কোতোয়ালি থানায় খবর দেওয়া হয়। অভিযুক্ত ব্যক্তির নাম শিশুরঞ্জন মাহাত বলে পুলিশ সূত্রে খবর। তার বাড়ি শালবনির সীতানাথপুরে। সংবাদমমাধ্যমের ক্যামেরার সামনে তিনি যে টাকা তুলেছেন, নিজেই সে কতা স্বীকার করে নেন। পরে পুলিশ তাকে গ্রেফতার করেছে।

পোস্টমাস্টার রাজেন্দ্র নাথ গিরি বলেন, পোস্ট অফিসে আধার কার্ড নতুনভাবে তৈরি করতে কোনও পয়সা লাগে না। সংশোধন করতে শুধুমাত্র ৫০ টাকা লাগে। এছাড়া বায়োমেট্রিক ঠিক করতে ১০০ টাকা লাগছে। এর বেশি অতিরিক্ত কোনও টাকা লাগছে না। যে অভিযুক্ত এই কাজ করছে তার সঙ্গে পোস্ট অফিসের কোনও সম্পর্ক নেই বলে দাবি করেন তিনি। বলেন, “আমরা পুলিশের কাছে আবেদন করব।”

আরও পড়ুন: Mamata Banerjee: ‘আমরা কেন ঝগড়া করব? সবটাই পলিটিক্যাল ষড়যন্ত্র’, BSF-এর ক্ষমতায়নে তোপ মমতার