Ghatal Lok Sabha Constituency: কে জিতবেন ‘চ্যালেঞ্জ’? কার তরী ভিড়বে ঘাটে?

Ghatal Lok Sabha Constituency: গত দশ বছর এই কেন্দ্র তৃণমূলের দখলে। আবার একুশের বিধানসভা নির্বাচনে ঘাটাল লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভার মধ্যে ৬টি পায় তৃণমূল। একটি আসনে জেতে বিজেপি। ঘাটাল লোকসভা কেন্দ্রের অন্যতম ইস্যু ঘাটাল মাস্টারপ্ল্যান। এই নিয়ে প্রচারে জোর দিতে দেখা যায় সব রাজনৈতিক দলকে।

Ghatal Lok Sabha Constituency: কে জিতবেন 'চ্যালেঞ্জ'? কার তরী ভিড়বে ঘাটে?
ঘাটালে কে জিতবেন? শনিবার, ২৫ মে ব্যালটবন্দি হবে প্রার্থীদের ভাগ্য
Follow Us:
| Updated on: May 24, 2024 | 6:08 PM

ঘাটাল: বর্ষাকালে এই লোকসভা কেন্দ্রের একটা বিস্তীর্ণ অংশ প্লাবিত হয়। বন্যা নিয়ন্ত্রণে ঘাটাল মাস্টারপ্ল্যান প্রকল্পের কথা কয়েক দশক আগে থেকে শুনে আসছে এই লোকসভা কেন্দ্রের ভোটাররা। চব্বিশের নির্বাচনেও ঘাটাল লোকসভা কেন্দ্রের অন্যতম ইস্যু ঘাটাল মাস্টারপ্ল্যান। ঘাটাল লোকসভা দীর্ঘদিন বামেদের দখলে ছিল। গত দশ বছর এই কেন্দ্র তৃণমূলের দখলে। একুশের নির্বাচনে এই কেন্দ্রের সাতটি বিধানসভা আসনের মধ্যে ৬টি দখল করে তৃণমূল। একটি আসনে জয়ী হয় বিজেপি। চব্বিশের নির্বাচনী প্রচারে দুই ফুলই ঘাটাল মাস্টারপ্ল্যান নিয়ে প্রচারে জোর দিয়েছে। প্রচারে পিছিয়ে নেই বামেরাও। এবার কি তারা টক্কর দেবে দুই ফুলের সঙ্গে? নাকি মূল লড়াই হবে দুই ফুলের মধ্যে? উত্তর জানা যাবে ৪ জুন। তার আগে জেনে নেওয়া যাক, কার পায়ে কত জমি।

ঘাটাল লোকসভা কেন্দ্রের ৭টি বিধানসভা। কেন্দ্রগুলি হল পাঁশকুড়া পশ্চিম, সবং, পিংলা, ডেবরা, দাসপুর, ঘাটাল, কেশপুর। ২০১৯ সালের লোকসভা নির্বাচন অনুযায়ী এই কেন্দ্রের মোট ভোটার ১৭,৯৭,৬৮৫। ২০১১ সালের জনগণনা অনুযায়ী তফসিলি জাতি ভোটার ১৭.১ শতাংশ। তফসিলি উপজাতি ভোটার ৭.৯ শতাংশ। সংখ্যালঘু ভোটার ১৩.৪ শতাংশ। গ্রামীণ ভোটার ৯৪ শতাংশ। শহুরে ভোটার ৬ শতাংশ।

২০১৪ সাল থেকে ঘাটাল লোকসভা কেন্দ্রের সাংসদ অভিনেতা দেব। ২০১৪ সালে তৃণমূলের প্রধান প্রতিপক্ষ ছিল বামেরা। আর পাঁচ বছর পর ঘাসফুল শিবিরের প্রধান প্রতিপক্ষ হয়ে ওঠে বিজেপি। হাড্ডাহাড্ডি লড়াইয়ে বিজেপি প্রার্থী ভারতী ঘোষকে ১ লক্ষ ৮ হাজারের বেশি ভোটে হারান তৃণমূলের দেব।

এই খবরটিও পড়ুন

উনিশের লোকসভা এবং একুশের বিধানসভা নির্বাচনে বিধানসভা কেন্দ্র অনুযায়ী কোন দল কত ভোট পেয়েছিল?

নির্বাচন বিধানসভা কেন্দ্র সিপিআই বিজেপি তৃণমূল
২০১৯ পাঁশকুড়া পশ্চিম ১৩,০৭৪ ৯৭,৫২৮ ৯৪,৬৮৩
২০২১ পাঁশকুড়া পশ্চিম ১৫,১২৪ ১,০২,৮১৬ ১,১১,৭০৫
২০১৯ সবং ১৯,৩১৮ ৮৮,৬২৮ ৯৪,৭৯৮
২০২১ সবং ১৭,৪৪৩ (কংগ্রেস) ১,০২,২৩৪ ১,১২,০৯৮
২০১৯ পিংলা ৯,৮৯৩ ৯৮,০৬২ ৯৯,৭৬০
২০২১ পিংলা ৭,১০৩ (কংগ্রেস) ১,০৫,৭৭৯ ১,১২,৪৩৫
২০১৯ ডেবরা ২১,৬৩৬ ৮৪,৬১৮ ৮০,৫৯৯
২০২১ ডেবরা ২০,৭২৩ (সিপিএম) ৮৪,৬২৪ ৯৫,৮৫০
২০১৯ দাসপুর ১৭,৫৬৯ ৮৯,৩০৬ ৯৯,২৪৬
২০২১ দাসপুর ১৭,০৪৫ (সিপিএম) ৮৭,৯১১ ১,১৪,৭৫৩
২০১৯ ঘাটাল ৮,১৫৬ ৯৭,৪৬৫ ১,০৩,৩৩১
২০২১ ঘাটাল ১০,১৬৫ (সিপিএম) ১,০৫,৮১২ ১,০৪,৮৪৬
২০১৯ কেশপুর ৭,২৯৭ ৫২,৯১৬ ১,৪৪,৯৯০
২০২১ কেশপুর ১৩,৬৭০ (সিপিএম) ৯৬,২৭২ ১,১৬,৯৯২

একুশের বিধানসভা নির্বাচনে কোন আসনে কে জিতেছিলেন?

একুশের বিধানসভা নির্বাচনে ঘাটাল লোকসভা কেন্দ্রের সাতটি বিধানসভার মধ্যে ৬টি পায় তৃণমূল। একটি আসনে জেতে বিজেপি। পাঁশকুড়া পশ্চিম আসনে জয়ী হন তৃণমূলের ফিরোজা বিবি। সবংয়ে জয়ী হন তৃণমূলের মানসরঞ্জন ভুঁইঞা। পিংলা আসনে তৃণমূলের অজিত মাইতি জেতেন। ডেবরায় জয়ী হন ঘাসফুল প্রার্থী হুমায়ুন কবীর। দাসপুরে জেতেন তৃণমূলের মমতা ভুঁইঞা। ঘাটাল আসনে ফোটে পদ্মফুল। জয়ী হন বিজেপির শীতল কপাট। আর কেশপুরে জেতেন তৃণমূলের শিউলি সাহা।

২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি পায় ৪১.৩ শতাংশ ভোট। তৃণমূল ৪৮.৭ শতাংশ, সিপিআই ৬.৬ শতাংশ ও কংগ্রেস ২.২ শতাংশ ভোট পায়। একুশের বিধানসভা নির্বাচনে বিজেপি পায় ৪৩.৩ শতাংশ ভোট। তৃণমূল ৪৮.৬ শতাংশ, সিপিএম ৩.৯ শতাংশ ও সিপিআই ১ শতাংশ ভোট পায়।

চব্বিশের নির্বাচনে প্রার্থী কারা?

বিদায়ী সাংসদ দীপক অধিকারী ওরফে দেবকেই ঘাটাল লোকসভা কেন্দ্রে প্রার্থী করেছে তৃণমূল। বিজেপির টিকিটে প্রতিদ্বন্দ্বিতা করছেন খড়্গপুর সদরের বিধায়ক হিরণ চট্টোপাধ্যায়। আর এই কেন্দ্রে সিপিআই প্রার্থী তপন গঙ্গোপাধ্যায়।