Farmers protest: ধান কেনা নিয়ে ফের রাইসমিলের সামনে জোরালো বিক্ষোভ চাষিদের!

Farmers protest: ধান কেনা নিয়ে ফের রাইসমিলের সামনে জোরালো বিক্ষোভ চাষিদের!
কৃষক বিক্ষোভ (নিজস্ব ছবি)

Purba Bardhaman: এক কৃষক বলেন, "এই বছর এমনই ভালো ধান হয়নি। এখন মিল থেকে ধান না কিনলে আমাদের সংসার চলবে কীভাবে?"

TV9 Bangla Digital

| Edited By: অবন্তিকা প্রামাণিক

Jan 22, 2022 | 7:35 PM

পূর্ব বর্ধমান: আবারও রাইসমিলের গেটে চাষিদের বিক্ষোভ। শনিবার রাইসমিলের গেটের সামনে বিক্ষোভ দেখান পূর্ব বর্ধমানের গলসির, পারাজ ও শিড়রাই অঞ্চলের চাষিরা। ধান কেনা নিয়ে বিক্ষোভে সামিল হলেন তাঁরা।

জানা গিয়েছে, শনিবার এগারোটা নাগাদ এলাকার একদল চাষি জমায়েত হয়ে বিক্ষোভে সামিল হন। বিকেলে সমাধানের আশ্বাসে পেয়ে বাড়ি ফিরে যান তাঁরা। চাষিদের দাবি দীর্ঘদিন ধরে ওই মিলের পচা জল,  ছাই ও গুড়ো ধূলো ভোগ করছেন তারা। তাহলে তাদের ধান কেন নেবে না ওই মিল। তারা জানান মিলের উৎপাতে এলাকার ভুগর্ভস্থ জল সংকট দেখা দিয়েছে। যা তারা সহ্য করছেন। মিলের ধূলো ও গুড়ো তাদের চোখে পড়ছে তাও তারা সহ্য করছে। তাহলে মিল কেন তাদের ধান সহায়ক মূল্যে কিনবে না?

তবে মিল কতৃপক্ষের দাবি, যাবতীয় সমস্যার বিষয়ে চাষিরা যেন সংশ্লিষ্ট সরকারি দফতরকে জানায়। সরকার তাদের যেভাবে মিল চালাতে বলবে তারা সেই ভাবেই মিল চালাবেন। তাছাড়াও তারা সিপিসির মাধ্যমে ধান কিনছেন। পারাজের চাষিদের ধান সরকার সহায়ক মূল্যে কিনে তাদের দিলে তারা নিতে রাজি আছেন।

এই বিষয়ে এক কৃষক বলেন, “মিল বন্ধ। আমাদের কাছ থেকে মিল ধান নিচ্ছে না। যার কারণে আমরা বিভ্রান্ত হয়ে রয়েছি। মিল ধান নিচ্ছে না। তারা কী করবে? যেটুকু ধান হয়েছে সেই ধানও যদি না নেয় তাহলে আমাদের চলবে কীভাবে?” আর এক চাষি বলেন, “আমরা গরিব চাষি, চাষ করেই সংসার চলে আমাদের। তারমধ্যে একের পর এক প্রাকৃতিক দুর্যোগ। ধান ঠিকমতো হচ্ছে না। এখন আমাদের দাবি পাশাপাশি গ্রামের ধান যেন নেওয়া হয়।”

এই বিষয়ে শিড়রাই গ্রাম পঞ্চায়েত প্রধান শেখ আব্দুল সামাদ জানান, “গতবারের মতো এবার ধান নিচ্ছে না। যেভাবে নেওয়ার কথা ছিল সেই ভাবে ওরা ধান নিচ্ছেন না। নিজেদের অঞ্চলের অল্প কিছু চাষি ধান দিতে পেরেছে। এখনও বহু চাষীর ধান বিক্রি হয়নি।”

আরও পড়ুন: Parcel Blast: পার্সেল বিস্ফোরণ! ‘বাবা কোনওদিন অনলাইনে জিনিস কেনে না’, কে পাঠাল উপহার, হতবাক বাবলুর ছেলে

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA