অগ্নিমূল্য হতে চলেছে আনাজ, নেপথ্যে নিম্নচাপ!

Price Hike: ব্যবসায়ীদের দাবি, নিম্নচাপের জেরে যে ক্ষতি হয়েছে তা সারাবছরেও পূরণ হবে না।

অগ্নিমূল্য হতে চলেছে আনাজ, নেপথ্যে নিম্নচাপ!
অগ্নিমূল্য সবজি, ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 8:52 PM

পশ্চিমবঙ্গ:  বঙ্গে নিম্নচাপের জের। বৃষ্টিতে বানভাসি পরিস্থিতি রাজ্যে। লাগাতার বৃষ্টির জেরে ডুবে গিয়েছে জমির পর জমি। নষ্ট হয়েছে ফসল। সব হারিয়ে মাথায় হাত চাষিদের। চাষের জমি বানভাসি হওয়ার জেরেই এ বার ফের আনাজের দাম বাড়তে বলে আশঙ্কা সংশ্লিষ্ট মহলের। বৃষ্টিতে জেলায় জেলায় জলযন্ত্রণার ছবি।

KATWA

বানভাসি চাষের জমি, নিজস্ব চিত্র

নন্দীগ্রাম: 

পূর্ব মেদিনীপুরের নন্দীগ্রামে বহু মানুষের জীবিকা পুকুরে মাছচাষ অথবা জমিতে মরশুমি ধানের চাষ। জমিতে আমন ধান রোপণ করেন এখানকার কৃষিজীবী মানুষ। এবছর ও আমন ধান চাষের জন্য চারা তৈরি করছিলেন বহু চাষী । প্রবল বর্ষণে ডুবে গিয়েছে বিঘার পর বিঘা জমি । সমস্ত ধান গাছের চারা জলের তলায় । পুনরায় মাঠে বীজ ফেলে ধানগাছ রোপণ করা অসম্ভব চাষীদের ক্ষেত্রে । ফলে আমন ধানের বাৎসরিক আশা জলের তলায় ।শুধু ধান চাষের মাঠ নয় প্রবল বর্ষণে ডুবে গিয়েছে নন্দীগ্রামের একাধিক পুকুর । নষ্ট হয়েছে বাড়ি সব ব্যবসার জন্য চাষকরা একাধিক পুকুরের মাছ । নিম্নচাপের ভারী বৃষ্টিতে বাৎসরিক ধান ও মাছ চাষে ব্যাপক ক্ষতির সম্মুখীন নন্দীগ্রামের কৃষিজীবী মানুষেরা । সরকারি সাহায্যের আবেদন জানিয়েছেন তাঁরা।

সুন্দরবন: 

ইযাস ঘূর্ণিঝড়ের দাপট কাটতে না কাটতেই ফের নিম্নচাপের প্রভাবে সুন্দরবন। বসিরহাট মহকুমা-সহ সুন্দরবনের সন্দেশখালি, হিঙ্গলগঞ্জ, হাসনাবাদ, হাড়োয়া, মিনাখাঁ সহ ৬টি ব্লকের বিস্তীর্ণ এলাকা প্লাবিত। নষ্ট হয়ে গিয়েছে সমস্ত চাষের জমি। কাঁচা লঙ্কা, উচ্ছে, কুমড়ো, বেগুন-সহ সমস্ত আনাজই জলের তলায়। এরইমধ্যে ফাটল দেখা দিয়েছে নদীবাঁধে। ফলে, ফলনের কোনও আশাই দেখছেন না চাষিরা।

ঝাড়গ্রাম: 

ঝাড়গ্রামের বিনপুরে জলের তলায় একাধিক বাজার, চাষের জমি। নষ্ট হয়েছে আনাজ। গোটা শিলদা বাজারটি কার্যত এখন জলের তলায়। শুধু ধানের জমি নয়, নষ্ট হয়েছে সবজি খেতও। বাজার জলমগ্ন হওয়ায় গুদামজাত আনাজও জলের তলায়। ফলে শহরের বাজারে ক্রমেই বাড়ছে আনাজের দাম। ব্যবসায়ীদের দাবি, নিম্নচাপের জেরে যে ক্ষতি হয়েছে তা সারাবছরেও পূরণ হবে না। লাভের মুখ দেখা তো দূর আনাজ উত্‍পন্ন থেকে গুদামজাত করা, সেখান থেকে বড় বাজারে এনে বিক্রি; উত্‍পাদিত দামটাই পেতে সমস্যা হবে তাঁদের। ফলে পাইকারি বাজারে দাম বাড়বে বলেই দাবি করছেন তাঁরা।

এদিকে, আনাজের দাম বাড়লে কার্যত মধ্য়বিত্তের ‘রান্নাঘরে আগুন’ লাগার জোগাড়। একদিকে জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, অন্যদিকে, আনাজের দাম। সব মিলেই আমজনতার দশা তথৈবচ। এই পরিস্থিতিতে প্রশাসন কোনও বিশেষ পদক্ষেপ করে কি না সেদিকে তাকিয়েই আশার দিন গুনছেন কৃষিজীবি ও ব্যবসায়ীরা। আরও পড়ুন: ‘গাড়ি থেকে টান দিয়ে ফেলে আমার উপর ঝাঁপিয়ে পড়ে ওরা’, বাড়ি ফিরতে গিয়ে মর্মান্তিক পরিণতি নার্সের!