Kurmi Protest: উঠল রেল-সড়ক অবরোধ, তবে আন্দোলন জারি থাকছে কুড়মিদের

Purulia: অবশেষে সবদিক বিবেচনা করে ১২০ ঘণ্টা পর পুরুলিয়ায় রেল রোকো অবরোধ সম্পূর্ণভাবে ভাবে প্রত্যাহার করে কুড়মি সমাজ। তবে আন্দোলন তাঁরা চালিয়ে যাবেন বলে জানা গিয়েছে।

Kurmi Protest: উঠল রেল-সড়ক অবরোধ, তবে আন্দোলন জারি থাকছে কুড়মিদের
উঠল কুড়মিদের অবরোধ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 25, 2022 | 9:21 AM

পুরুলিয়া: পাঁচদিনের ভোগান্তির অবসান। ১২০ ঘণ্টা পর উঠলো পুরুলিয়ায় রেল রকো অবরোধ। শনিবার যদিও কুড়মি সমাজে মুখ্য উপদেষ্টা অজিত মাহাতোর আন্দোলন প্রত্যাহার ঘোষণা করেন । তবুও লিখিত আশ্বাস ছাড়া ঘোষণার পরেও পুরুলিয়া কুস্তাউর রেল স্টেশনে আন্দোলন জারি রাখে কুড়মি সমাজের কর্মীরা । ঘটনার পর আবার নতুন করে মোড় নেয় আদিবাসী কুড়মি সমাজে রেল রোকো অবরোধ। অবশেষে সবদিক বিবেচনা করে ১২০ ঘণ্টা পর পুরুলিয়ায় রেল রোকো অবরোধ সম্পূর্ণভাবে ভাবে প্রত্যাহার করে কুড়মি সমাজ। তবে আন্দোলন তাঁরা চালিয়ে যাবেন বলে জানা গিয়েছে।

কুড়মি সমাজের পক্ষ থেকে জানানো হয়েছে, আন্দোলন তাঁরা চালাবেন তবে অবরোধ উঠিয়ে নিয়েছেন। আন্দোলন প্রত্যাহারের ক্ষেত্রে তাঁরা জানিয়েছেন গতকাল জেলাশাসকের বৈঠকে সাময়িক যে আশ্বাস তাঁরা পেয়েছেন সেই আশ্বাসে তাঁরা সন্তুষ্ট হয়েছেন এর জেরেই অবরোধ উঠিয়ে নেওয়া হয়েছে। এরপর আজ সকাল ৭টা নাগাদ তুলে নেওয়া হয়েছে রেল রকো অবরোধ।

এ দিকে, তাঁদের এই অবরোধের জেরে বাতিল হয়েছে একের পর এক প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেন। সব মিলিয়ে প্রায় ২৩টি ট্রেন বাতিল হয়েছে। যার জেরে যাত্রী বিক্ষোভ ওঠে চরমে।

কী দাবি কুড়মিদের?

কুড়মি জাতীকে এসটি (ST) তালিকাভুক্ত করা সহ কয়েক দফা দাবিতে ছোটনাগপূর টোটেমিক কুড়মি মাহাতো সমাজের ডাকে পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড ও ওড়িশায় অনির্দিষ্টকালের জন্য রেল অবরোধের ডাক দেওয়া হয়েছিল । সেইমতো মঙ্গলবার সকাল থেকেই পুরুলিয়ার দক্ষিণ পূর্ব রেলওয়ের আদ্রা শাখার অন্তর্গত কুস্তাউর রেল স্টেশনে শুরু হয় রেল রোকো আন্দোলন । এর জেরে পুরুলিয়া – আদ্রা শাখায় বহু ট্রেনকে বাতিল করা।