Kurmi Protest: ১০০ ঘণ্টা পর উঠল কুর্মিদের আন্দোলন, তবে আজও বাতিল একাধিক ট্রেন

Kurmi Protest: পুস্টার স্টেশন থেকে আদিবাসীদের আন্দোলন ওঠে। জেলাশাসকের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্ত।

Kurmi Protest: ১০০ ঘণ্টা পর উঠল কুর্মিদের আন্দোলন, তবে আজও বাতিল একাধিক ট্রেন
কুড়মি সমাজের প্রতিবাদ।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 24, 2022 | 12:59 PM

পুরুলিয়া:  ১০০ ঘণ্টা পর উঠল কুর্মিদের আন্দোলন। শনিবার পঞ্চম দিনে পড়েছিল কুর্মিদের আন্দোলন। এদিনের বৈঠকের পর উঠে গেল অবরোধ-আন্দোলন। কুস্তাউর স্টেশন থেকে আদিবাসীদের আন্দোলন ওঠে। জেলাশাসকের সঙ্গে বৈঠকের পরই এই সিদ্ধান্ত। কুর্মি সমাজের নেতা অজিতপ্রসাদ মাহাতো বলেন, “আমরা জেলাশাসকের সঙ্গে বৈঠক করি। কিছু আশাজনক কথাবার্তা হয়েছে। তারপর এই সিদ্ধান্ত নিই।”

এদিন পঞ্চম দিনে পড়ে কুর্মিদের অবরোধ আন্দোলন। লাইনে বসে বিক্ষোভ দেখাতে থাকেন কুর্মি সমাজের প্রতিনিধিরা। তার জেরে এদিনও বাতিল করতে হয়েছে একের পর এক প্যাসেঞ্জার ও এক্সপ্রেস ট্রেন। সব মিলিয়ে প্রায় ২৩টি ট্রেন বাতিল হয়েছে। তালিকায় আছে —

১. রাঁচি-খড়গপুর এক্সপ্রেস ২. ধানবাদ-টাটানগর এক্সপ্রেস ৩. খড়গপুর-টাটানগর এক্সপ্রেস ৪. হাওড়া-বারবিল জন শতাব্দী এক্সপ্রেস ৫. ইস্পাত এক্সপ্রেস ৬. টাটানগর-দানাপুর এক্সপ্রেস ৭. হাতিয়া-খড়গপুর এক্সপ্রেস ৮. স্টিল এক্সপ্রেস ৯. বোকারো-আসানসোল প্যাসেঞ্জার ১০.পুরুলিয়া-ঝাড়গ্রাম মেমু- সহ একাধিক লোকাল ট্রেন। চুড়ান্ত যাত্রী বিক্ষোভ।

প্রসঙ্গত, কুর্মি জাতিকে তফসিলি জনজাতি সম্প্রদায়ভুক্ত করা-সহ একাধিক দাবিতে ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পুরুলিয়ায় আন্দোলন চলছিল। গত বৃহস্পতিবার থেকে চলছিল রেল ও সড়ক অবরোধও। অবরোধের জেরে যাত্রী দুর্ভোগ চরমে। দক্ষিণ-পূর্ব রেলের একাধিক ট্রেন বাতিল করা হয়েছে। সংক্ষিপ্ত করে দেওয়া হয়েছে বেশ কিছু ট্রেনের যাত্রাপথ।

শেষ পাওয়া খবর অনুযায়ী, কুস্তাউর স্টেশন থেকে অবরোধ তোলার কথা ঘোষণা করবেন কুর্মি সমাজের নেতারা। ধীরে ধীরে নীচু স্তরের কর্মীদের মধ্যে সেই বার্তা পৌঁছবে। তারপর ধীরে ধীরে স্বাভাবিক হবে ট্রেন ও যান চলাচল।