Abhishek on Amartya Sen: অমর্ত্য সেন মমতার প্রশংসা করেছেন বলেই গায়ে জ্বালা: অভিষেক

Amartya Sen: অমর্ত্য সেনের মতো বিশ্ববন্দিত অর্থনীতিবিদকে যেভাবে আক্রমণ করা হয়েছে, তা অত্যন্ত লজ্জাজনক ও বেদনাদায়ক বলেই মনে করছেন অভিষেক।

Abhishek on Amartya Sen: অমর্ত্য সেন মমতার প্রশংসা করেছেন বলেই গায়ে জ্বালা: অভিষেক
অমর্ত্য সেন ও অভিষেক বন্দ্যোপাধ্যায়
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 5:40 PM

ডায়মন্ড হারবার: নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে (Amartya Sen) ঘিরে সম্প্রতি যে বিতর্ক তৈরি হয়েছে, তা নিয়ে এবার মুখ খুললেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সম্প্রতি অমর্ত্য সেন প্রসঙ্গে যে মন্তব্য করেছেন, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন অভিষেক। তৃণমূল সাংসদের কথায়, ‘অমর্ত্য সেন যেহেতু মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করেছেন, সেই কারণে গায়ে জ্বালা ধরেছে। যদি প্রশংসা না করতেন, যদি বিজেপির গুণগান করতেন, তাহলে এমন হত না।’ অমর্ত্য সেনের মতো বিশ্ববন্দিত অর্থনীতিবিদকে যেভাবে আক্রমণ করা হয়েছে, তা অত্যন্ত লজ্জাজনক ও বেদনাদায়ক বলেই মনে করছেন অভিষেক।

প্রসঙ্গত,  বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী সম্প্রতি অমর্ত্য সেনের নোবেল জয় নিয়ে যে মন্তব্য করেছেন, তা ঘিরে জোর বিতর্ক তৈরি হয়েছে। বিজেপির সর্বভারতীয় সহসভাপতি দিলীপ ঘোষও সেই মন্তব্যকে সমর্থন করে বলেছেন, তিনি নাকি আরও আগে থেকেই এই দাবি করে আসছিলেন। নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে নিয়ে এহেন মন্তব্যের জেরে শোরগোল পড়ে গিয়েছিল চারিদিকে। সমালোচনার ঝড় উঠেছে। এবার এই নিয়ে মুখ খুললেন অভিষেক। জানালেন, যেহেতু অমর্ত্য সেন মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করেছেন, সেই কারণেই এই ধরনের মন্তব্য করা হচ্ছে।

উল্লেখ্য, কিছুদিন আগে সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে অমর্ত্য সেন বলেছিলেন, পরবর্তী প্রধানমন্ত্রী হওয়ার ক্ষমতা মমতা বন্দ্যোপাধ্যায়ের রয়েছে। তবে বিজেপির বিরোধী জনসাধারণের ক্ষোভ তিনি নিজের দিকে টানতে পারেন কি না, সেই দিকটি এখনও পরীক্ষিত হয়নি বলেও মন্তব্য করেছিলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ। পাশাপাশি আসন্ন লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস সহ আরও বেশ কয়েকটি আঞ্চলিক দল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেও নিজের মতামত ব্যক্ত করেছিলেন তিনি। সেই খবর প্রকাশ হতেই বঙ্গ রাজনীতির অন্দরমহলে ব্যাপক শোরগোল পড়ে গিয়েছিল। এবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা করার জন্যই এই পরিস্থিতি তৈরি হচ্ছে।