Jharkhali: আবারও ঝড়খালিতে দেখা মিলবে বাঘ,কুমির হরিণের! নতুন বছরে পর্যটকদের জন্য খুশির খবর

Jharkhali: নতুন বছরে পর্যটকদের জন্য আশার বাণী শুনিয়েছেন বাসন্তীর বিধায়ক শ্যামল মন্ডল।

Jharkhali: আবারও ঝড়খালিতে দেখা মিলবে বাঘ,কুমির হরিণের! নতুন বছরে পর্যটকদের জন্য খুশির খবর
ঝড়খালিতে মিলবে এবার বাঘের দেখা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 11:05 AM

ঝড়খালি: সুন্দরবনের ঝড়খালিতে বাঘ, কুমির, হরিণ দেখা যাবে নতুন বছরের প্রথম দিন থেকেই। ঘোষণা বাসন্তীর বিধায়ক শ্যামল মন্ডলের।

করোনার লকডাউনের জেরে পর্যটকদের জন্য দীর্ঘ প্রায় দু’বছর সুন্দরবন ভ্রমণের দরজা বন্ধ ছিল। গত ১ অক্টোবর থেকেই সরকারি নির্দেশে পুনরায় পর্যটকদের জন্য চালু হয়েছে সুন্দরবন ভ্রমণ। ইতিমধ্যেই আসতে শুরু করছেন পর্যটকরা। বিগত দিনে সুন্দরবন ভ্রমণের জন্য হাজার হাজার পর্যটক আসতেন। সুন্দরবনের প্রাকৃতিক দৃশ্য উপভোগ করতেন। সুন্দরবনের প্রধান আকর্ষণ রয়্যাল বেঙ্গল টাইগারের দর্শন না পেলে, তাঁরা বাসন্তী ব্লকের ঝড়খালিতে সংরক্ষিত থাকা দু’টি বাঘ এবং কুমীর, হরিণ দেখে আনন্দ পেতেন।

বিগত দিনে আমফান ,ইয়াসের তাণ্ডবে ব্যাপক ভাবে ক্ষতিগ্রস্ত হয় ঝড়খালি পর্যটন কেন্দ্র। যার ফলে ঝড়খালির ওয়াইল্ড আনিম্যাল পার্কে সংরক্ষিত থাকা সুন্দরবনের বাঘ,হরিণ এবং কুমীরের এলাকায় পর্যটকদের দর্শনের জন্য বন্ধ করে দেওয়া হয়েছিল। ইদানিং ঝড়খালি এলাকায় পর্যটকদের ভিড় হলেও তারা সুন্দরবনের রাজাকে দেখতে না পেয়ে হতাশ হয়ে বাড়ি ফিরতেন।

তবে নতুন বছরে পর্যটকদের জন্য আশার বাণী শুনিয়েছেন বাসন্তীর বিধায়ক শ্যামল মন্ডল। তিনি বলেন, “পর্যটকদের কথা মাথায় রেখে বন দফতরের সঙ্গে কথা হয়েছে। আগামী ইংরাজী নববর্ষে ঝড়খালি পর্যটন কেন্দ্রের সংরক্ষিত বাঘ,কুমীর এবং হরিণ দর্শনের জন্য পর্যটকদের দরজা খুলে দেওয়া হবেl” করোনা অতিমারির বিষয়কে মাথায় রেখেই পর্যটকদের স্বাস্থ্যবিধি মেনেই ঢুকতে হবে ঝড়খালি ওয়াইল্ড আনিম্যাল পার্কেl সেই সঙ্গে স্যানিটাইজের কাজ শুরু হয়েছে বলে জানিয়েছেন দক্ষিণ চব্বিশ পরগণা জেলার বন দফতরের ডিএফও মিলন কান্তি মন্ডল।

বছরের শেষ দিনেও সুন্দরবনের লোকালয়ে বাঘের পায়ের ছাপকে ঘিরে ব্যাপক আতঙ্ক গোসাবায়। ঘটনাস্থলে সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের কর্মীরা। বছরের শেষ দিনেও বাঘের আতঙ্ক পিছু ছাড়ছে না সুন্দরবন বাসীদেরl শুক্রবার সকালে স্থানীয় মৎস্যজীবীরা নদীতে মাছ ধরতে গিয়েছিলেন। তখন তাঁদেরই নজরে প্রথম বাঘের পায়ের ছাপ। গ্রাম লাগোয়া নদীর চর এলাকায় বাঘের পায়ের ছাপ দেখে আতঙ্ক ছড়ায়।

গোসাবা ব্লকের অন্তর্গত লাহিড়িপুর গ্রাম পঞ্চায়েতের গ্রামের বিধান কলোনিতে নতুন করে বাঘের আতঙ্ক ছড়ায়। চর এলাকায় একাধিক পায়ের ছাপ দেখতে পান তাঁরা। মৎস্যজীবীরাই গ্রামের দিকে থাকা গোমর নদীর চর ধরে এগোতে থাকেন। সেখানে পায়ের ছাপ দেখতে পান বলে দাবি।

এরপর তাঁরা গ্রামে এসে খবর দেন। খবর যায় বন দফতরে। বন দফতর ও গ্রামবাসীদের ধারণা, রাতে সুন্দরবনের ঝিলা জঙ্গল থেকে বাঘ গোমর নদী সাঁতরে বিধান কলোনি এলাকায় চলে এসেছিল। স্বাভাবিকভাবেই নতুন করে আতঙ্ক দানা বেঁধেছে ওই এলাকায়। ঘটনাস্থলে বনকর্মীরা রয়েছেন।

আরও পড়ুন: বছর শেষে লেপ-কম্বলে গুটিসুটি, তবে এখনও কাটেনি বৃষ্টি-বিপদ! কী বলছে হাওয়া অফিস..