Sundorbon Tiger: বর্ষশেষে সুন্দরবনে ফের লোকালয়ে বাঘ!

Sundorbon Tiger Panic: বন দফতর গ্রামের দিকে নাইলনের জাল দিয়ে ঘিরে ফেলার কাজ করছে l যাতে নদী সাঁতরে আবার নিজের জঙ্গলে ফেরত যেতে পারে বাঘটি, সেই ব্যবস্থা করা হচ্ছে।

Sundorbon Tiger:  বর্ষশেষে সুন্দরবনে ফের লোকালয়ে বাঘ!
সুন্দরবনে বাঘের পায়ের ছাপ ঘিরে আতঙ্ক (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 31, 2021 | 1:29 PM

দক্ষিণ ২৪ পরগনা: আশঙ্কাই সত্যি হল। সপ্তাহ কাটার আগেই সুন্দরবনের বাঘ ফের লোকালয়ে! শুক্রবার সকালে মৎস্যজীবীরা প্রথম বাঘের পায়ের ছাপ দেখতে পান। তাতেই বাঘের আতঙ্ক ছড়ায় এলাকায়। খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছন বনকর্মীরাও। শেষ পাওয়া খবর অনুযায়ী, বাঘটি এখন আছে ১০ নম্বর চরঘেরি এলাকায়।

বন দফতর গ্রামের দিকে নাইলনের জাল দিয়ে ঘিরে ফেলার কাজ করছে। যাতে নদী সাঁতরে আবার নিজের জঙ্গলে ফেরত যেতে পারে বাঘটি, সেই ব্যবস্থা করা হচ্ছে। সজনেখালি, বসিরহাট রেঞ্জের সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের আরও বন কর্মীরা সেখানে চলে গিয়েছেন। সেখানে রয়েছেন সুন্দরবন ব্যাঘ্র প্রকল্পের উপ ক্ষেত্র অধিকর্তা জোন্স জাস্টিন।

শুক্রবার সকালে গোসাবা ব্লকের অন্তর্গত লাহিড়িপুর গ্রাম পঞ্চায়েতের গ্রামের বিধান কলোনিতে নতুন করে বাঘের আতঙ্ক ছড়ায়l চর এলাকায় একাধিক পায়ের ছাপ দেখতে পান তাঁরা। মৎস্যজীবীরাই গ্রামের দিকে থাকা গোমর নদীর চর ধরে এগোতে থাকেন। সেখানে পায়ের ছাপ দেখতে পান বলে দাবি।

সপ্তাহ খানেকও পেরোয়নি। ৬ দিন ধরে বাঘবন্দির খেলার সাক্ষী ছিলেন সুন্দরবনবাসী। বাঘকে ধরতে গিয়ে গত ছ’দিনে কম কাঠখড় পোড়াতে হয়নি বনকর্মীদের। ট্রাঙ্কুলাইজার নিয়ে বনকর্মীদের অভিযান, পিয়ালি নদী থেকে দমকলকর্মীদের জল স্প্রে, জঙ্গলে লঙ্কা বোমা নিক্ষেপ- কী না করা হয়েছে! কিন্তু বাঘ ছিল তার নিজের অবস্থানেই। বন দফতরের কর্মীরা তাকে নাগালে পাননি। শোনা যাচ্ছিল তার গর্জন, চোখে পড়ছিল পায়ের ছাপ, শুধু দেখা দিচ্ছিল না সে-ই।

কয়েকদিন ধরে অভুক্ত ছিল বাঘটি। তাই সে যেখানে ছিল, সেখান থেকে বের হচ্ছিল না। বাঘটির দেখা মিলতেই পরপর দুটি ঘুমপাড়ানি গুলি ছোড়া হয়। গুলি করার কিছুসময় পরেই নিস্তেজ হয়ে পড়ে বাঘটি। পুরোপুরি নিস্তেজ হয়ে গেলে ডোরাকাটাকে পরীক্ষা করতে যান পশু চিকিৎসক ও অন্যান্য উচ্চ পদস্থ কর্মীরা। বাঘটির স্বাস্থ্য় পরীক্ষা করা হয়। পিয়ালি নদীর পাড় থেকেই পাকড়াও করা হয় বাঘটিকে। বনকর্মীরা জানাচ্ছেন, বাঘটি পুরুষ। পূর্ণবয়স্ক। আপাতত সুস্থ আছে।

বুধবার সাতসকালে বনদফতরের তরফে রামগঙ্গা রেঞ্জের অন্তর্গত ঢুলিভাসানি ৪ নম্বর জঙ্গলেরামগঙ্গা রেঞ্জের জঙ্গলে ছেড়ে দেওয়া হয় কুলতলির লোকালয়ে চলে আসা চালা বাঘটিকে। যে দলটি দিনরাত এক করে বাঘ ধরার কাজ করেছে, তাদেরকে পুরস্কৃত করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন: Sukanta Majumder On Agnimitra Paul Comments: অগ্নিমিত্রার ‘মারের বদলে মার’ হুঁশিয়ারির আসল ব্যাখ্যা বোঝালেন সুকান্ত

আরও পড়ুন: Bansdroni Suicide: ছেলের মৃত্যুতে প্রতিবেশীদের বলেছিলেন এক কথা আর পুলিশকে আরেক! বাঁশদ্রোণীর ছাত্রমৃত্যুতে মায়ের বয়ানে ধোঁয়াশা