Kultali Royal Bengal: অবশেষে ‘ঘরে ফেরা’, বুধবার সকালেই নদী পেরিয়ে ঢুলিভাসানির জঙ্গলে প্রবেশ দক্ষিণরায়ের

South 24 Pargana: গত পাঁচদিনে ধরা দেয়নি দক্ষিণরায়। কুলতলির রয়্যাল বেঙ্গলকে পাকড়াও করতে শেষে আসরে নামে দমকল। হোসপাইপ দিয়ে শুরু হয় জল দেওয়া।

Kultali Royal Bengal: অবশেষে 'ঘরে ফেরা', বুধবার সকালেই নদী পেরিয়ে ঢুলিভাসানির জঙ্গলে প্রবেশ দক্ষিণরায়ের
নিজডেরায় দক্ষিণরায়, নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Dec 29, 2021 | 1:04 PM

দক্ষিণ ২৪ পরগনা:  অবশেষে স্বস্তির নিঃশ্বাস কুলতলিতে। ধরা পড়ার পর বুধবার সাতসকালে বনদফতরের তরফে  রামগঙ্গা রেঞ্জের অন্তর্গত ঢুলিভাসানি ৪ নম্বর জঙ্গলেরামগঙ্গা রেঞ্জের  জঙ্গলে ছেড়ে দেওয়া হয় ‘ধুরন্ধর’ ডোরাকাটাকে (Royal Bengal Tiger)। ঘড়ির কাঁটায় তখন ৬টা বেজে ৫৫ মিনিট।

ডিএফও মিলনকান্তি মণ্ডলের নির্দেশে জঙ্গল লাগোয়া নদীর জলে বাঘের খাঁচার মুখ খুলে দেওয়া হয়। মুক্তির স্বাদ পেতেই খাঁচা থেকে  নদীর জলে নেমে পড়ে দক্ষিণরায়।  এরপর আস্তে আস্তে নতুন ঠিকানার পথে পাড়ি দেয়। যাওয়ার সময় ফিরে দেখে বন কর্মীদের দিকে। ঢুলিভাসানির জঙ্গলে রয়্যাল বেঙ্গলটিকে ছেড়ে দিতে পেরে খুশি বনকর্মীরাও।

বনদফতর সূত্রে জানা গিয়েছে বছর দশেকের ওই পূর্ণবয়স্ক পুরুষ বাঘটি প্রথমে বিশেষ কিছু খাওয়াদাওয়া না করলেও পরে বনকর্মীদের দেওয়া মাংস রীতিমতো চেটেপুটে খেয়েছে। গোটা একদিন তাকে বনী ক্যাম্পে নজরদারিতেও রাখা হয়েছে। পাশাপাশি বাঘটির নখ, ল্যাজ, দাঁত, চোখ ভাল করে পরীক্ষা করা হয়েছে। কোনওরকম অসুস্থতা নেই তার।

বাঘ ধরা পড়তেই স্বস্তির নিঃশ্বাস ফেলেছেন কুলতলির গ্রামবাসীরাও। এতদিন যেন বুকে পাথর নিয়ে ঘর করছিলেন তাঁরা। অবশেষে ফিরেছে স্বস্তি। বাঘটি ধরা পড়তে খুশি তাঁরাও। হাঁফ ছেড়ে সকলেই বলছেন, ‘বাঁচলুম’!

বাঘ ধরতে বনদফতর মঙ্গলবার, পটকা, লঙ্কাবোমা, দমকলের মাধ্যমে জল ছেটানো। কুলতলির দক্ষিণরায়কে পাকড়াও করতে চেষ্টার কোনও ত্রুটি রাখেননি বনদফতরের কর্মীরা। দ্রুত ঘটনাস্থলে পৌঁছন পশুচিকিৎসক। বাঘটিকে ঘুমপাড়ানি গুলি করে কাবু করা হয়। কিছু সময় পড়ে বাঘটি সম্পূর্ণ নিস্তেজ হয়ে পড়লেই চিকিৎসক ও বনদফতরের উচ্চপদস্থ কর্মীরা পরীক্ষা করেন।

প্রথমে ঘুমপাড়ানি গুলি ছোড়া হলেও কিছুক্ষণের মধ্যে বাঘটি খাঁচা থেকে বেরিয়ে আসে। তবে পুনরায় তাকে খাঁচায় পুরে ফেলা হয়। খাঁচাবন্দি করার পরেই নৌকায় তোলা হয় বাঘটিকে। সেখান থেকে জলপথেই তাকে নিয়ে যাওয়া হয় বনি ক্যাম্পে।

কী বললেন বনমন্ত্রী?

ঘটনায় বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, “আমি বনদফতরের সকল কর্মীদের ধন্যবাদ ও অভিনন্দন জানাই। বাঘটিকে এখন কাবু করার পর তাকে খেতে দেওয়া হবে। কারণ, পাঁচদিন ধরে বাঘটা খায়নি। তারপর তার পা, লেজ, মুখ, দাঁত পরীক্ষা করে দেখা হবে কোথাও কোনও আঘাত পেয়েছে কি না। এক একটা রয়্যাল বেঙ্গল টাইগার ওজনে একটু বেশিই হয়। অন্তত ২০০ কেজি তো বটেই। বনদফতরকে সত্যিই অভিনন্দন। গ্রামবাসীদের অবশেষে স্বস্তি।”

বাঘে-মানুষে মুখোমুখি

গত পাঁচদিনে ধরা দেয়নি দক্ষিণ রায়। কুলতলির রয়্যাল বেঙ্গলকে পাকড়াও করতে শেষে আসরে নামে দমকল। হোসপাইপ দিয়ে শুরু হয় জল দেওয়া। বনদফতর সূত্রে খবর, এর আগে বাঘ ধরতে কখনও এভাবে দমকলকে ব্যবহার করা হয়নি। কিন্তু বাধ্য হয়েই অবশেষে আসরে নামে দমকল। মঙ্গলবার সকালে দেখা যায়, হোসপাইপ দিয়ে জঙ্গলের ভেতর জল দেওয়া হয়েছে। তারপর বাঘের অবস্থান বুঝতে পেরে গুলি চালানো হয়।

বৃহস্পতিবার দর্শন গায়েনের চকে ছিল বাঘটি। শুক্রবার ৫ নম্বর গরাণকাটির কাছে চলে যায়। শনিবার বিকালে চলে যায় পিয়ালির জঙ্গলে। জাল দিয়ে জঙ্গল ঘিরছিলেন বনকর্মীরা। তার মধ্যেই গর্জন শুনে এগিয়ে যান গ্রামবাসীরা। বাঘের হানা থেকে বাঁচতে গিয়ে জখম হন এক গ্রামবাসী। তিনদিন ধরে কুলতলির লোকালয়ের কাছে ছিল ওই বাঘ। অবশেষে টানা ছয়দিন পর ধরা পড়ে  রয়্যাল বেঙ্গল টাইগার।

আরও পড়ুন: Siliguri Municipal Elections 2021: জেতা ওয়ার্ডেই প্রার্থী হচ্ছেন অশোক, শিলিগুড়িতে কি ফের সম্মুখ-সমরে ‘গুরু-শিষ্য’?