Sundorbon Tiger Attack: সঙ্গীকে হিঁচড়ে নিয়ে যাচ্ছে, দেখেই কিছু না ভেবে বাঘের ঘাড়ে ঝাঁপিয়ে পড়লেন মত্স্যজীবী! পরেরটা হার না মানার গল্প

Sundorbon Tiger Attack: বুধবার তাঁরা নৌকা নিয়ে রওনা দিয়েছিলেন সুন্দরবনের নদীতে খাঁড়িতে। কাঁকড়া ধরতে গিয়েছিলেন তাঁরাl তাঁদের ওপর বুধবার সন্ধ্যায় একটি বাঘ লাফিয়ে পড়েন। মিহিরের ঘাড়ের ওপর লাফিয়ে পড়ে বাঘটি।

Sundorbon Tiger Attack: সঙ্গীকে হিঁচড়ে নিয়ে যাচ্ছে, দেখেই কিছু না ভেবে বাঘের ঘাড়ে ঝাঁপিয়ে পড়লেন মত্স্যজীবী! পরেরটা হার না মানার গল্প
বাঘের হানায় আহত মত্স্যজীবীরা (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 09, 2021 | 1:39 PM

দক্ষিণ ২৪ পরগনা: বাঘের মুখে পড়েছে সঙ্গী। দেখে বুক কেঁপে ওঠেনি তাঁর। বরং লাঠি নিয়ে রুখে দাঁড়িয়েছেন নিজে। লাফিয়ে পড়েছেন বাঘের ওপর। তাঁরও শরীরের একাধিক জায়গায় বাঘের নখের আঁচড়! বাঘের সঙ্গে লড়াই করে সঙ্গীকে রীতিমতো মৃত্যুর মুখ থেকে ফিরলেন আনলেন এক মত্স্যজীবী।

সুন্দরবনে কাঁকড়া ধরতে গিয়ে বাঘের হামলায় জখম দুই মত্স্যজীবী। সুন্দরবনের নদী লাগোয়া খাঁড়িতে কাঁকড়া ধরতে গিয়ে রীতিমতো বাঘের সঙ্গে লড়াই করে সঙ্গীকে উদ্ধার করে রক্তাক্ত অবস্থাতেই গ্রামের বাড়িতে ফিরলেন মত্স্যজীবী। বাসন্তী ব্লকের অন্তর্গত ঝড়খালি উপকূল থানা এলাকার ঝড়খালি তিন নম্বর গ্রামের বিবেকানন্দ পল্লির বাসিন্দা মিহির সর্দার ও বাবলু হালদার।

বুধবার তাঁরা নৌকা নিয়ে রওনা দিয়েছিলেন সুন্দরবনের নদীতে খাঁড়িতে। কাঁকড়া ধরতে গিয়েছিলেন তাঁরাl তাঁদের ওপর বুধবার সন্ধ্যায় একটি বাঘ লাফিয়ে পড়েন। মিহিরের ঘাড়ের ওপর লাফিয়ে পড়ে বাঘটি। তার মাথায় মুখে কামড় বসিয়ে শিকারকে জঙ্গলে নিয়ে যাওয়ার চেষ্টা করতে থাকে। সেই অবস্থায় হাতের কাছে কোন কিছুই পাননি বাবলু।

বাবলুর কথায়, তিনি একেবারে লাফিয়ে বাঘকে পিছন থেকে চেপে ধরার চেষ্টা করেন। বাঘের মুখ থেকে মিহিরকে ছাড়িয়ে আনার চেষ্টা করতে থাকেন তিনি। বাধা পেয়ে বাঘটি মিহিরকে ছেড়ে দেয়। এরপর পিছন ঘুরে বাবলুর ওপর থাবা বসায়। এরপর লাঠি পেয়ে বাঘটিকে আঘাত করতে থাকেন দুজনে। প্রতিরোধ গড়ে তুললে জঙ্গলে পালিয়ে যায় বাঘটিl

রক্তাক্ত অবস্থাতেই বাবলু মিহিরকে নিয়ে নৌকায় গ্রামে ফেরে। বৃহস্পতিবার সকালে ঝড়খালি জেটি ঘাটে পৌঁছন তাঁরাl এরপর গ্রামবাসীরা আশঙ্কাজনক অবস্থায় মিহির সর্দারকে প্রথমে ক্যানিং মহকুমা হাসপাতালে নিয়ে যান l তারপর সেখান থেকে কলকাতা চিত্তরঞ্জন হাসপাতালে স্থানান্তরিত করা হয় l তাঁর একটি চোখ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত। বাবলু হালদারকে স্থানীয় হাসপাতালে চিকিৎসা করা হয়।

গত কয়েক মাসে বারবার সুন্দরবনেমৎস্যজীবীদের ওপর বাঘের হামলার ঘটনা ঘটেছে। তাতে বেশ উদ্বেগে ছিল রাজ্য বন দফতর। আবারও মৎস্যজীবীদের ওপর হামলা এড়াতে বাঘের গলায় ‘রেডিয়ো কলার’ পরালেন বন কর্তারা। রবিবার সাত বছরের একটি বাঘের গলায় অত্যাধুনিক প্রযুক্তির ‘রেডিয়ো কলার’ পরিয়ে সুন্দরবনের হরিখালি বিটের হরিণভাঙা জঙ্গলে ছাড়া হল। বিশেষত, তাঁদের গতিবিধি ও স্বভাব বৈশিষ্ট্যের ওপর নজর রাখতেই এই উদ্যোগ।

এর আগেও সুন্দরবনের কয়েকটি বাঘের গলায় রেডিয়ো কলার পরিয়ে ছাড়া হয়েছিল। কিন্তু আগের ‘রেডিয়ো কলার’গুলি নোনা আবহাওয়া ও জলের স্পর্শে সেগুলি নষ্ট হয়ে যায় । পরবর্তী সময়ে আরও উন্নতি প্রযুক্তির ‘রেডিয়ো কলার’ ব্যবহার করেই সেই কাজকে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্যোগ নেয় রাজ্য বন দফতর। বেশ কয়েক মাস ধরেই সুন্দরবনে মাছ, কাঁকড়া ধরতে যাওয়া মৎস্যজীবীদের ওপর খাবারের খোঁজে বেশি হামলা চালিয়েছে বাঘ। তাতে যথেষ্টই উদ্বিগ্ন বন কর্তারা।

আরও পড়ুন: হাসপাতাল থেকে ছাড়া পেলেই গ্রেফতার করতে হবে বিকাশ মিশ্রকে, সিবিআইকে নির্দেশ