টুইটার ব্যান, ‘কু’ করতে হাজির নাইজেরিয়ার সরকার

টুইটারকে ব্যান করে 'কু' অ্যাপে অ্যাকাউন্ট খুলেছে সে দেশের সরকার।

টুইটার ব্যান, 'কু' করতে হাজির নাইজেরিয়ার সরকার
ছবি সৌজন্যে: কু অ্যাপ

নয়া দিল্লি: একেবারে টুইটারের (Twitter) আদলে তৈরি। তাই টুইটার ব্যান হওয়ার পর ভারতের ‘কু’-কে আপন করে নিয়েছে নাইজেরিয়া। টুইটারকে ব্যান করে ‘কু’ অ্যাপে অ্যাকাউন্ট খুলেছে সে দেশের সরকার। অফিসিয়াল অ্যাকাউন্টে যুক্ত হচ্ছেন হাজারো ফলোয়ার। সেই স্ক্রিনশট টুইট করে সকলের সামনে নিয়ে এসেছেন ‘কু’-এর সিইও অপ্রামেয় রাধাকৃষ্ণন।

নাইজেরিয়ার তথ্য মন্ত্রী লাই মহাম্মদ বলেছিলেন, “নাইজেরিয়ার কর্পোরেট অস্তিত্বকে খর্ব করতে পারে, এমন কার্যকলাপের জন্যই টুইটার পরিষেবা বন্ধ করে দেওয়া হচ্ছে। নাইজেরিয়ায় টুইটারের গতিবিধি ও উদ্দেশ্য সন্দেহজনক। প্রেসিডেন্টের টুইট ডিলিট করলেও নাইজেরিয়া হিংসা ছড়াতে পারে, এমন বহু টুইটকে আগে দেখাই হয়নি।” আচমকা টুইটার পরিষেবা বন্ধের ঘোষণা সম্পর্কে প্রশ্ন করা হলে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বিশেষ সহকারী সেগুন আদ্যেমি বলেন, “প্রযুক্তিগত বিষয়ে জবাব দিতে পারব না। তবে আপাতত অনির্দিষ্টকালের জন্য টুইটার বন্ধ থাকবে।”

তারপরই অপ্রামেয় টুইট করে নাইজেরিয়ার স্থানীয় ভাষায় ‘কু’ পরিচালনার কথা বলেছেন। সেই কথার কয়েকদিন কাটতে না কাটতেই নাইজেরিয়ার সরকারি অফিসিয়াল অ্যাকাউন্ট খুলল ‘কু’ অ্যাপে। সেখানে টুইটারের ব্লু টিকের মতো একটি অরেঞ্চ টিক মার্কও দেখা গিয়েছে ওই অফিসিয়াল অ্যাকাউন্টের পাশে।

ভারতে নয়া ডিজিটাল আইন নিয়ে কেন্দ্রের সঙ্গে টুইটারের তরজা চরমে উঠেছিস। এখন টুইটার কেন্দ্রের নিয়ম মানতে রাজি হয়েছে। দেশের ডিজিটাল আইন টুইটার প্রথমে না মানলেও একেবারে নির্দিষ্ট সময়ের মধ্যে মেনে নিয়েছে ‘কু।’ সেখান থেকেই অনেকে টুইটারের বিকল্প হিসেবে ‘কু’-র কথা বলছেন।

আরও পড়ুন: ভিডিয়ো: কোভিশিল্ড নেওয়ার পর দেহ হয়েছে চুম্বক, আটকে যাচ্ছে কয়েন-হাতা