গান্ধীর আদর্শকে আঁকড়ে ধরতে পরামর্শ রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের

রাষ্ট্রপুঞ্জ ২০০৭ সালের জুন মাসে মহাত্মা গান্ধীর  জন্মদিনকে আন্তর্জাতিক অহিংসা দিবস হিসাবে ঘোষণা করে।

গান্ধীর আদর্শকে আঁকড়ে ধরতে পরামর্শ রাষ্ট্রপুঞ্জের মহাসচিবের
ছবি সৌজন্যে : টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 04, 2022 | 12:07 AM

নয়াদিল্লি: মোহনদাস করমচাঁদ গান্ধীর ১৫৩তম জন্মদিন উপলক্ষে বিশ্ববাসীকে তাঁর শান্তি ও অহিংসার আদর্শ অনুসরণের বার্তা দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেস। ২ অক্টোবর করা টুইটে তিনি লিখেছেন, “আন্তর্জাতিক অহিংসা দিবসে, মহাত্মা গান্ধীর জন্মদিনে, শান্তি, শ্রদ্ধা ও সম্মানের মূল্য উদযাপন করছি। বর্তমান বিশ্বে আমরা যে ধরনের চ্যালেঞ্জের মুখোমুখি হচ্ছে, তার মোকাবিলা করতে গান্ধীর মতাদর্শকে আঁকড়ে ধরতে হবে। উন্নততর ভবিষ্যতের জন্য সীমান্তের বেড়া ভেঙে আমাদের গান্ধীর অহিংসার বাণী প্রচার করতে হবে।”

রাষ্ট্রপুঞ্জ ২০০৭ সালের জুন মাসে মহাত্মা গান্ধীর  জন্মদিনকে আন্তর্জাতিক অহিংসা দিবস হিসাবে ঘোষণা করে। এর পর থেকেই অক্টোবর দিনটি নানা ভাবে পালিত হয়ে থাকে দুনিয়া জুড়ে। সেই দিবসে বিশ্বশান্তির বার্তা দিলেন রাষ্ট্রপুঞ্জের মহাসচিব।

পাশাপাশি ভারতেও পালিত হয়েছে গান্ধীর জন্মদিবস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু, উপরাষ্ট্রপতি জগদীপ ধনখড়, কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী, রাহুল গান্ধী-সহ অসংখ্য রাজনৈতিক ব্যক্তিত্ব মহাত্মার ছবিতে মালা দিয়ে তাঁর প্রতি শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী গান্ধীজয়ন্তিতে টুইটে লিখেছিলেন, “সারা বিশ্বে তাঁর আদর্শের অনুরণন শোনা যায়। কোটি কোটি মানুষকে ভরসা দেয় গান্ধীর বাণী।”