Bangladesh News: আন্দোলনের উত্তাপে উত্তপ্ত, উপাচার্যের চেয়ারের সামনে ওটা কে শুয়ে আছেন?

Bangladesh News: আন্দোলনের উত্তাপে উত্তপ্ত, উপাচার্যের চেয়ারের সামনে ওটা কে শুয়ে আছেন?
ছবি: ফাইল চিত্র

Student Movement: জানুয়ারি মাসের ১৩ তারিখ থেকে এই আন্দোলন শুরু হয়েছে। শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহারের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আধিকারিক জাফরি আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন পড়ুয়ারা।

TV9 Bangla Digital

| Edited By: অরিজিৎ দে

Jan 25, 2022 | 1:52 PM

ঢাকা: বেশ কয়েকদিন ধরেই ছাত্র বিক্ষোভের জেরে উত্তপ্ত সিলেটের শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। উপাচার্য ফরিদ উদ্দিন চৌধুরীর পদত্যাগ চেয়ে আন্দোলনে অনড় ছাত্র-ছাত্রীরা। মঙ্গলবার, ছাত্র-ছাত্রীদের সেই আন্দোলনের প্রতি সমর্থন জানিয়ে অবস্থান কর্মসূচি পালন করলেন সুনামগঞ্জের সংস্কৃতিকর্মীরা। ছাত্র-ছাত্রীদের দাবিকে সমর্থন জানিয়ে উপাচার্যের পদত্যাগ চেয়েছেন সংস্কৃতিকর্মীরা।

মঙ্গলবার সকাল ১০ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত অবস্থান বিক্ষোভ করেন সংস্কৃতিকর্মীরা। শিল্পকলা একাডেমীর প্রধান ফটকের সামনে চলে অবস্থান বিক্ষোভ। উপাচার্য কে ধিক্কার জানিয়ে অবস্থানে একটি প্রতীকী চেয়ার রাখা হয়েছিল। সেই চেয়ারে লাগানো পোস্টারে “নির্লজ্জ লোভী চেয়ার” উপাখ্যান দেওয়া হয়। প্রতীকী বিক্ষোভে এক আন্দোলনকারীকে চেয়ারের সামনে সটান শুয়ে থাকতে দেখা গিয়েছে।

শাবি উপাচার্যের প্রতীকী চেয়ার প্রদর্শন করে সুনামগঞ্জ শিল্পকলা একাডেমির সামনে প্রতিবাদ কর্মসূচি

ছবি: সংবাদ সংস্থা

সংস্কৃতিকর্মীদের বিভিন্ন সংগঠনের নেতৃত্ব বিক্ষোভ কর্মসূচিতে বক্তব্য রাখেন। বক্তাদের একটাই দাবি শাহজাহানলাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদত্যাগ না করলে পদত্যাগ না করলে দেশব্যাপী আন্দোলন চলবে। শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি তাদের পূর্ণ সমর্থনের কথাই জানিয়েছেন সংস্কৃতিকর্মীরা। উপাচার্যের পদত্যাগের দাবিতে বিশ্ববিদ্যালয়ের অনেক ছাত্রছাত্রী অনশন চালিয়ে যাচ্ছেন। অনশন করতে গিয়ে কোনও ছাত্র-ছাত্রীর মৃত্যু হলে পরিনাম খারাপ হবে বলেই জানিয়েছেন বিক্ষোভকারীরা। সংস্কৃতিকর্মীদের তরফে এদিন বাংলাদেশ সরকারকে হুঁশিয়ারি দেওয়া হয়। ছাত্র বিক্ষোভের প্রসঙ্গে সরকার উপযুক্ত পদক্ষেপ না করলে, সরকারকেই সব দায়িত্ব নিতে হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন আন্দোলনকারীরা।

কী নিয়ে এই আন্দোলন?

জানুয়ারি মাসের ১৩ তারিখ থেকে এই আন্দোলন শুরু হয়েছে। শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহারের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের আধিকারিক জাফরি আহমেদের পদত্যাগের দাবিতে আন্দোলনে নামেন পড়ুয়ারা। রবিবার বিকেলে পড়ুয়ারা যখন আইসিটি ভবনে উপাচার্যকে ঘেরাও করেছিলেন তখন পুলিশ ছাত্রছাত্রীদের ওপর লাঠিচার্জ করে। সেদিনই অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয় বন্ধ করে দেওয়ার ঘোষণা করা হয়। বিশ্ববিদ্যালয়ের পড়ুয়ারা নিজেদের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছেন। ছাত্রছাত্রীদের ওপর পুলিশের লাঠিচার্জ এর প্রতিবাদে ঢাকা, রাজশাহী, খুলনা, এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ দেখিয়েছেন পড়ুয়ারা।

আরও পড়ুন : WHO on Omicron Endemic: ‘শেষের শুরুর দিকেই এগোচ্ছে ইউরোপ’ মত WHO-র, ভারতে কবে মিলবে করোনা থেকে মুক্তি?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA