India- Bangladesh: ভারতের সহযোগিতায় বাংলাদেশে তৈরি হবে ১২টি হাই-টেক পার্ক

India- Bangladesh: ভারতের সহযোগিতায় বাংলাদেশে তৈরি হবে ১২টি হাই-টেক পার্ক

India- Bangladesh: প্রযুক্তি ক্ষেত্রে অভিজ্ঞতা বিনিময় করবে দুই দেশ। বাংলাদেশ-ভারত যৌথভাবে প্রথমবার এরকম একটি উদ্যোগ নিয়েছে।

TV9 Bangla Digital

| Edited By: tannistha bhandari

Jan 24, 2022 | 9:37 PM

ঢাকা : বাংলাদেশ হাই-টেক পার্ক তৈরিতে সাহায্য করবে ভারত। সোমবার রাজধানী ঢাকার আগারগাঁওয়ে বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের তরফে এ কথা জানানো হয়েছে। ভারতীয় হাই-কমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী ও বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জুনেইদ আহমেদ পলকের একটি বৈঠক হয়। সেই বৈঠকের পরই এই তথ্য জানানো হয়েছে।

মন্ত্রী জুনেইদ আহমেদ বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে ভারতের অবদানের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি। তিনি জানান, বর্তমানে দুই দেশের বাণিজ্য ঘাটতি হ্রাস পেয়েছে এবং বিভিন্ন ক্ষেত্রে বিশেষ করে আইসিটি সেক্টরে ভারতের বিনিয়োগও বেড়েছে। বর্তমানে দেশের ১২টি জেলায় হাই-টেক পার্ক স্থাপন প্রকল্পে ভারত সরকার ঋণ দিচ্ছে বলে উল্লেখ করেন তিনি। এর মধ্যে আটটি পার্ক স্থাপনের কাজ আগামী মাসে অর্থাৎ ফেব্রুয়ারির মধ্যেই শুরু হবে।

ভারতীয় হাই কমিশনার দুই দেশের ঐতিহাসিক সম্পর্ক আরও দৃঢ় করার ক্ষেত্রে জোর দেন। বিভিন্ন অন্যান্য খাতে বাংলাদেশের সঙ্গে সহযোগিতা বাড়ানোর বিষয়েও গুরুত্ব দিয়ে কাজ করার কথা বলেন। তিনি আশা প্রকাশ করেন, অদূর ভবিষ্যতে বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরও জোরদার হবে।

বাংলাদেশের আইসিটি প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশ-ভারত ডিজিটাল এডুট্রেইনমেন্ট সেন্টার স্থাপন করা হবে। সেই লক্ষ্যে আরেকটি প্রকল্পও প্রায় চূড়ান্ত হওয়ার পর্যায়ে রয়েছে। প্রস্তাবিত এই প্রকল্পের আওতায় দেশের ৬৪টি স্থানে ডিজিটাল এডুট্রেইনমেন্ট সেন্টার স্থাপন হবে বলে জানিয়েছেন তিনি। এই বিষয়ে দুই দেশ একসঙ্গে কাজ করবে, যেখানে একইসঙ্গে শিক্ষা, প্রশিক্ষণ এবং বিনোদনের ব্যবস্থা থাকবে।

এছাড়া স্টার্ট-আপ এক্সচেঞ্জ প্রোগ্রামের আওতায় বাংলাদেশ ও ভারতের ৫০টি করে স্টার্ট-আপ প্রতিষ্ঠান একে অপরের সঙ্গে অভিজ্ঞতা বিনিময় করবে বলেও জানান তিনি। বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মতো স্থাপন করা হচ্ছে বাংলাদেশ-ভারত আইটি এক্সিলারেটর।

আরও পড়ুন : WHO on Omicron Endemic: ‘শেষের শুরুর দিকেই এগোচ্ছে ইউরোপ’ মত WHO-র, ভারতে কবে মিলবে করোনা থেকে মুক্তি?

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA