Mars Mission: মঙ্গলের পূর্ণাঙ্গ মানচিত্র বানালো চিন, লালগ্রহে সাফল্য লালফৌজির দেশের

China: ২০২০ সালের জুলাই মাসে পৃথিবী থেকে প্রায় ১০ কোটি কিলোমিটার দূরবর্তী মঙ্গল গ্রহের উদ্দেশে পাড়ি দিয়েছিল চিনা মহাকাশ বিজ্ঞানীদের তৈরি ‘তিয়ানওয়েন-১’।

Mars Mission: মঙ্গলের পূর্ণাঙ্গ মানচিত্র বানালো চিন, লালগ্রহে সাফল্য লালফৌজির দেশের
চিনের মঙ্গলযান
Follow Us:
| Edited By: | Updated on: Jun 29, 2022 | 8:10 PM

বেজিং: মঙ্গলে অভিযানের সাফল্য তুলে ধরল চিন। মঙ্গল গ্রহের কক্ষপথে আগেই পৌঁছেছিল চিনা মহাকাশযান। সেই মহাকাশযান প্রায় এক বছর ধরে ১৩০০ বার পাক খেয়েছে লালগ্রহকে। এই প্রদক্ষিণের সময়ই মঙ্গলদের বিভিন্ন এলাকার পুঙ্খানুপুঙ্খ ছবি তুলেছে বলে জানিয়েছে চিনের মহাকাশ সংস্থা। সেই ছবি প্রকাশও করেছে তাঁরা। এমনকি মঙ্গল গ্রহের প্রথম পূর্ণাঙ্গ ত্রিমাত্রিক মানচিত্র তৈরির দাবিও করেছে ড্রাগনদের দেশ। চিনা মহাকাশ গবেষণা সংস্থা ‘চায়না ন্যাশনাল স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (সিএনএসএ)’ জানিয়েছে, তাদের পাঠানো মহাকাশযান ‘তিয়ানওয়েন-১’ পূর্বনির্দিষ্ট কক্ষপথে ১,৩০০ বার লাল গ্রহকে পরিক্রমা করে ওই নিখুঁত মানচিত্র তৈরি করেছে।

২০২০ সালের জুলাই মাসে পৃথিবী থেকে প্রায় ১০ কোটি কিলোমিটার দূরবর্তী মঙ্গল গ্রহের উদ্দেশে পাড়ি দিয়েছিল চিনা মহাকাশ বিজ্ঞানীদের তৈরি ‘তিয়ানওয়েন-১’। চিনের দক্ষিণ উপকূলের হায়নান দ্বীপ থেকে ‘লং মার্চ-৫’ রকেটে চেপে মহাকাশযাত্রা শুরুর সাত মাস পর, ২০২১ সালে ফেব্রুয়ারির শেষে `তিয়ানওয়েন-১’ মঙ্গলের কক্ষপথে পৌঁছয়। এর পর মহাকাশযান থেকে একটি ল্যান্ডার ও একটি রোভার লাল গ্রহের ইউটোপিয়া অঞ্চলে অবতরণ করেছিল। এর পরই মঙ্গলপৃষ্ঠের মাটি-পাথর-বরফের নমুনা সংগ্রহ শুরু করে। পাশাপাশি বার বার গ্রহকে প্রদক্ষিণ করে ছবি তোলার কাজও চালাতে থাকে।

মঙ্গলের ভূপৃষ্ঠের বিভিন্ন এলাকার ছবি তুলেছিল চিনের মহাকাশযান। ৪ হাজার কিলোমিটার দীর্ঘ গিরিখাত ভ্যালেস মেরিনারিসের, মঙ্গল গ্রহের উত্তরে ‘আরব টেরা’ নামে পরিচিত উচ্চভূমির নানা অসমতল প্রান্তর এবং গহ্বর এমনকি, দুর্গম দক্ষিণ মেরু অঞ্চল ও মৃত আগ্নেয়গিরি অ্যাসক্রেয়াস মোনসের উচ্চ রেজোলিউশন বিশিষ্ট চিত্রও তুলেছে তিয়ানওয়েন-১। সে গুলির সাহায্যেই মঙ্গলের প্রথম পূর্ণাঙ্গ ত্রিমাত্রিক মানচিত্র তৈরি করা সম্ভব হয়েছে বলে দাবি করেছে চিন।

আমেরিকা, রাশিয়া, ভারত, জাপান, ইউরোপের দেশগুলির অনেক পরেই মহাকাশ অভিযান শুরু করে চিন। তার পরও তাঁদের সাফ্য ছিল চমক দেওয়ার মতো। ২০০৩ সালে মহাকাশে চিন মহাকাশচারী পাঠিয়ে দিতে পেরেছিল। ২০২২ সালে চিন পৃথিবীর কক্ষপথে তাদের স্পেস স্টেশনও গড়ে তুলতে সক্ষম হবে বলে দাবি করেছে।