Drone Attack on Red Sea: লোহিত সাগরে ভারতগামী জাহাজে ড্রোন হামলা, পিছনে জঙ্গির হাত?

ভারতগামী যে জাহাজে ড্রোন হামলা চালিয়েছে হুথি গোষ্ঠী তার সঙ্গে ইজারায়েলের যোগাযোগ রয়েছে। সে জন্যই এই হামলা বলে মনে করছে আমেরিকা। এই হামলার জন্য ইরানের মদতকেও দায়ী করেছে মার্কিন নৌবাহিনী। লোহিত সাগরে এর আগেও বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজের উপর হামলার ঘটনা ঘটেছে।

Drone Attack on Red Sea: লোহিত সাগরে ভারতগামী জাহাজে ড্রোন হামলা, পিছনে জঙ্গির হাত?
লোহিত সাগরে জাহাজে ড্রোন হামলাImage Credit source: Reuters
Follow Us:
| Updated on: Dec 24, 2023 | 12:38 PM

নয়াদিল্লি: ভারতগামী এক জাহাজে হল ড্রোন হামলা। লোহিত সাগরে ওই ক্রুড অয়েল ট্যাঙ্কারের উপর হামলা চালিয়েছে ইয়েমেনের বিদ্রোহী গোষ্ঠী হাউথি। আমেরিকান নৌবাহিনী রবিবার এই হামলার কথা জানিয়েছে। এম/ভি সাইবাবা নামের ওই জাহাজে বেশ কয়েক জন ভারতীয়ও ছিল বলে জানা গিয়েছে। যদিও এই ড্রোন হামলায় কোনও হতাহতের খবর নেই। শনিবার রাত সাড়ে ১০টা নাগাদ এই হামলা চালানো হয়। ড্রোন হামলা হতেই ওই এলাকায় টহল দেওয়া মার্কিন নৌসেনার জাহাজের সঙ্গে যোগাযোগ করে দুটি জাহাজ। তার মধ্যে একটি জাহাজে নরওয়ের পতাকা ছিল।

ভারতগামী যে জাহাজে ড্রোন হামলা চালিয়েছে হুথি গোষ্ঠী তার সঙ্গে ইজারায়েলের যোগাযোগ রয়েছে। সে জন্যই এই হামলা বলে মনে করছে আমেরিকা। এই হামলার জন্য ইরানের মদতকেও দায়ী করেছে মার্কিন নৌবাহিনী। লোহিত সাগরে এর আগেও বেশ কয়েকটি বাণিজ্যিক জাহাজের উপর হামলার ঘটনা ঘটেছে। ১৭ অক্টোবর থেকে এ নিয়ে ১৪ এবং ১৫ তম হামলা হল বাণিজ্যিক জাহাজের উপর। সব কয়েকটি ঘটনা ঘটল লোহিত সাগর এবং এর আশপাশে।

ইজরায়েল হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার পর থেকেই অশান্ত পরিস্থিতি মধ্য প্রাচ্যে। এই যুদ্ধে পশ্চিমী দুনিয়ার অধিকাংশ দেশই ইজরায়েলের পাশে থাকলেও ইরান-সহ মধ্য প্রাচ্যের বিভিন্ন দেশে থাকা বেশ কিছু গোষ্ঠী সরাসরি হামাসকে সমর্থনের কথা ঘোষণা করেছিল। সেই মতো হিজবুল্লা ইজরায়েলের উত্তর অংশে হামলা চালিয়েছে। ইরান সমর্থিত ইরানের হুথি বিদ্রোহী গোষ্ঠীও ইজরায়েলের সঙ্গে সম্পর্কিত জাহাজগুলিকে নিশানা বানাচ্ছে। এর জেরে ইতিমধ্যেই বেশ কিছু জাহাজের গতিপথ পরিবর্তন করা হয়েছে।

গতকালও ভারতগামী অপর এক জাহাজের উপর আক্রমণ হয়েছিল। এমভি কেম প্লুটো নামের সেই জাহাজে হুথি গোষ্ঠীই ড্রোন হামলা চালায়। এর জন্য আমেরিকা ইরানকে দায়ী করলেও ইরানের বিদেশ মন্ত্রকের তরফে সেই দায় অস্বীকার করা হয়েছে।