মার্কিনবাসীর উদ্দেশে ঐক্যবদ্ধ থাকার বার্তা ‘গৃহবন্দি’ ট্রাম্পের, মিলছে ফের অশান্তির ইঙ্গিত

টুইটে ট্রাম্পকে বলতে শোনা যায়, "এই মুহূর্তে আবেগ ত্যাগ করে সকলে আমেরিকাবাসী হিসাবে একত্রিত হওয়া উচিত। আসুন, আমরা সবাই নিজেদের পরিবারের মঙ্গলের জন্য একত্রিত হই।"

মার্কিনবাসীর উদ্দেশে ঐক্যবদ্ধ থাকার বার্তা 'গৃহবন্দি' ট্রাম্পের, মিলছে ফের অশান্তির ইঙ্গিত
ফাইল চিত্র
Follow Us:
| Updated on: Jan 14, 2021 | 10:18 AM

ওয়াশিংটন: দ্বিতীয়বারের জন্য ইমপিচড হলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। আমেরিকার ইতিহাসে এই প্রথম কোনও প্রেসিডেন্ট দুবার ইমপিচমেন্টের মুখে পড়লেন। ইমপিচমেন্ট চলাকালীন নিজেকে হোয়াইট হাউসে বন্দি করে রাখলেও আমেরিকাবাসীকে ঐক্যবদ্ধ থাকতে বললেন। যাতে কোনও বিশৃঙ্খলা সৃষ্টি না হয়, সেই বিষয়েও সতর্ক করলেন তিনি।

আর সাতদিন বাদেই হোয়াইট হাউস ছাড়বেন তিনি। তার আগে নিজের কুর্সিতে বসেই একটি ভিডিয়ো বার্তা টুইটারে পোস্ট করেন তিনি। টুইটে ট্রাম্পকে বলতে শোনা যায়, “এই মুহূর্তে আবেগ ত্যাগ করে সকলে আমেরিকাবাসী হিসাবে একত্রিত হওয়া উচিত। আসুন, আমরা সবাই নিজেদের পরিবারের মঙ্গলের জন্য একত্রিত হই।”

এক সপ্তাহ আগেই ক্যাপিটলে হামলার ফের একবার সমালোচনা করে তিনি বলেন, “হিংসা কোনওদিন সমাধান হতে পারে না।  কোনও অজুহাত নয়, কোনও ছাড় নয়। আমেরিকা আইনের দেশ। গত সপ্তাহের হামলার সঙ্গে যাঁরা জড়িত ছিলেন, তাঁদের শাস্তি দেওয়া হবে।”

আরও পড়ুন: বিদায়লগ্নেও কলঙ্কিত ট্রাম্প! এই প্রথম কোনও প্রেসিডেন্টকে ২ বার ইমপিচড করল মার্কিন কংগ্রেস

এর আগে গত সপ্তাহেও তিনি শান্তি বজায়ের বার্তা দিয়েছিলেন। তারপরে ক্যাপিটলে হামলার ঘটনার সাক্ষী থেকেছে গোটা বিশ্ব। আজ ফের একবার শান্তির বার্তা দেওয়ায় সিদুরে মেঘ দেখছেন অনেকে, একই ঘটনার পুনরাবৃত্তি হতে পারে বলেও আশঙ্কা করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

ভিডিয়োয় তিনি আরও বলেন, “আজ হাউস প্রমাণিত করল যে আইনের উর্দ্ধে কেউ নয়। এমনকি মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টও নয়।” প্রেসিডেন্ট পদ থেকে বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ইমপিচড করা হলেও এখনই কোনও আইনি প্রক্রিয়া শুরু করা হবে না। ভাবী প্রেসিডেন্ট জো বাইডেন দায়িত্ব নেওয়ার পর আগামী ২০ জানুয়ারি থেকে বিচার প্রক্রিয়া শুরু হবে।

আমেরিকার ইতিহাসে প্রথমবার কোনও প্রেসিডেন্ট দুবার ইমপিচড হলেন। এই বিষয় নিয়ে ডেমোক্রাটিক সেনেটর চাক শ্রুমার বলেন, “আমেরিকার ইতিহাসে ডোনাল্ড ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট, যাঁর গায়ে দু’বার ইমপিচমেন্টের কালি লাগল।”

আরও পড়ুন:উদ্বেগে হু, ৭০ দেশে ছড়িয়েছে করোনার ৩ ‘সুপারস্প্রেডার স্ট্রেন’