Imran Khan Speech: কাশ্মীর ইস্যুতে মুখ খুললেন ইমরান, লুকিয়ে কোনও বিশেষ বার্তা?

Kashmir Issue: প্রসঙ্গত, পাক প্রধানমন্ত্রীর বিদেশ নীতি তাঁকে দেশের অন্দরে কড়া সমালোচনার মুখে পড়তে হচ্ছে। বিরোধীদের পাশাপাশি দেশের সাধারণ জনতা ইমরানের নিন্দা করেছেন।

Imran Khan Speech: কাশ্মীর ইস্যুতে মুখ খুললেন ইমরান, লুকিয়ে কোনও বিশেষ বার্তা?
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Mar 31, 2022 | 11:11 PM

নয়া দিল্লি: পাকিস্তানে বেশ কয়েকদিন ধরেই রাজনৈতিক পরিস্থিতি উত্তপ্ত। পাক প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) গদি নিয়ে টানাটানি চলছে। ইমরানকে ক্ষমতাচ্যুত করতে পাকিস্তানের প্রধান বিরোধী রাজনৈতিক দলগুলি হাতে হাত মিলিয়েছিল। আশ্চর্যজনকভাবে বিরোধীদের সঙ্গে যোগ দিয়েছিল পাকিস্তান সরকারে ইমরানের প্রধান শরিক এমকিউএমও। ২৮ মার্চ পাক জাতীয় সংসদে ইমরানের বিরুদ্ধে বিরোধীদের আনা অনাস্থা প্রস্তাবকে সমর্থনের বার্তা দিয়েছিল এমকিউএম। ৩ এপ্রিল অনাস্থা ভোট হওয়ার কথা। মনে করা হচ্ছিল, অনাস্থা ভোট হলেই ইমরানের ক্ষমতাচ্যুত হওয়া নিশ্চিত। এই অবস্থা পাক প্রধানমন্ত্রী ক্ষমতা বাঁচাতে পাক সেনা প্রধানের সঙ্গে বৈঠক হোক বা শরিক অনুরোধ কোনও চেষ্টাই বাকি রাখেননি। কিন্তু কোনও কিছুতেই বরফ গলার ইঙ্গিত মেলেনি। দিশাহীন পাক প্রধানমন্ত্রী বৃহস্পতিবার জাতির উদ্দেশে ভাষণে বেশ কিছু গুরুত্বপূর্ণ অভিযোগ তুলেছেন। পাশাপাশি তাঁর মুখে উঠে এসেছে ভারত তথা কাশ্মীর প্রসঙ্গ।

পাকিস্তানের প্রধানমন্ত্রী এদিনে বক্তব্যে প্রতিবেশি দেশ ভারত প্রসঙ্গে বলতে গিয়ে কাশ্মীর প্রসঙ্গ তুলে আনেন। তিনি বলেন, “ভারতে আমার অনেক বন্ধু রয়েছে। ব্যক্তিগতভাবে আমার সঙ্গে কারোর শত্রুতা নেই। আমি খালি ভারতের নীতির বিরোধিতা করেছি… কাশ্মীর নিয়ে ভারত আন্তর্জাতিক আইন লঙ্ঘন করেছিল, তাই আমি মুখ খুলতে বাধ্য হয়েছি।” ২০১৯ সালে দ্বিতীয় বারের জন্য ক্ষমতা আসার পর ৩৭০ ধারা বিলোপের মাধ্যমে কাশ্মীর থেকে ‘বিশেষ মর্যাদা’ প্রত্যাহার করেছিল কেন্দ্রীয়। পাকিস্তান যেভাবে পাক সেনা ও আইএসআইয়ের মদতে কাশ্মীরে জঙ্গি অনুপ্রবেশ ও বিচ্ছিন্নতাবাদীদের উস্কানি দিতে অভ্যস্ত ছিল, তাতে স্বাভাবিকভাবেই সরকারের এই সিদ্ধান্ত তাদের পছন্দ হয়নি। তবে অনেকেই মনে করছেন পাক জনতার মন পেতে এই কঠিন পরিস্থিতিতে কাশ্মীরকেই হাতিয়ার করলেন পাক প্রধানমন্ত্রী।

প্রসঙ্গত, পাক প্রধানমন্ত্রীর বিদেশ নীতি তাঁকে দেশের অন্দরে কড়া সমালোচনার মুখে পড়তে হচ্ছে। বিরোধীদের পাশাপাশি দেশের সাধারণ জনতা ইমরানের নিন্দা করেছেন। কিন্তু কয়েকদিন আগেই বিদেশনীতি নিয়ে ভারতে ভূয়সী প্রশংসা করেছিলেন ইমরান খান। প্রকাশ্য জনসভা থেকে তিনি বলেছিলেন, “আমি ভারতকে স্যালুট করি একটাই কারণে। তাদের সরকার দেশের জনগণ ও তাদের উন্নতির কথা মাথায় রেখেই বিদেশ নীতি নির্ধারণ করে।” আজকের বক্তব্যে কাশ্মীর নিয়ে মুখ খুললেও ভারত নিয়ে কোনও কড়া কথা ইমরানের মুখে শোনা যায়নি। এত কিছুর পর তিনি গদি বাঁচাতে পারেন কি না সেদিকেই নজর থাকবে সকলের।

আরও পড়ুন Imran Khan: ‘শেষ বল অবধি খেলব’, সিংহাসন বাঁচাতে আর কী কী বললেন ইমরান খান?