Indian Family: ভারতীয় শ্রমিকদের পরিবারও কানাডায় কাজ করার সুযোগ পাবেন

এতদিন পর্যন্ত কানাডায় কোনও সংস্থায় উচ্চ পদে কর্মরত ব্যক্তির স্ত্রী তাঁর যোগ্যতা অনুযায়ী কাজ করার সুযোগ পেতেন। এবার বিদেশি শ্রমিকদের পরিবারের সদস্যরা কাজে যোগ দিলে শ্রমিকের অভাব অনেকটাই পূরণ হবে বলে মনে করা হচ্ছে।

Indian Family: ভারতীয় শ্রমিকদের পরিবারও কানাডায় কাজ করার সুযোগ পাবেন
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো (ফাইল চিত্র)।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 05, 2022 | 8:10 AM

ওটাওয়া: বহু ভারতীয় সহ আরও বিদেশি শ্রমিককে কাজ করার সুযোগ দেওয়া হবে বলে আগেই ঘোষণা করেছিলেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। এবার কানাডায় কর্মরত ভারতীয় শ্রমিকদের পরিবারের সদস্যদেরও কাজ করার অনুমতি দিতে চলেছে জাস্টিন ট্রুডোর সরকার। আগামী বছর অর্থাৎ ২০২৩-এর জানুয়ারি থেকেই এই সুযোগ মিলবে।

কানাডার বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, ভারত সহ অন্যান্য বিদেশি পেশাদারদের কাজের পরিধি বাড়ছে। অর্থাৎ এবার থেকে কানাডায় কর্মরত ভারত সহ অন্যান্য দেশের শ্রমিকদের পরিবারের সদস্যরাও ওই দেশে কাজ করার সুযোগ পাবেন। ইচ্ছুকদের যোগ্যতা অনুযায়ী কাজ করার সুযোগ দেওয়া হবে বলে জানিয়েছেন কানাডার অভিবাসন, উদ্বাস্তুমন্ত্রী সিয়ান ফ্রাসার। সাংবাদিক সম্মেলন করে সিয়ান ফ্রাসার জানান, তাঁর মন্ত্রক বিদেশি শ্রমিকদের পরিবারের সদস্যদের জন্য কাজের পরিধি বাড়াচ্ছে। ফলে এবার কানাডায় অস্থায়ীভাবে কর্মরত শ্রমিকদের পরিবারের সদস্যরাও সেখানে কাজ করার সুযোগ পাবেন।

এতদিন পর্যন্ত কানাডায় কোনও সংস্থায় উচ্চ পদে কর্মরত ব্যক্তির স্ত্রী তাঁর যোগ্যতা অনুযায়ী কাজ করার সুযোগ পেতেন। কানাডা সরকারের নতুন সিদ্ধান্ত মোতাবেক, ২০২৩ সালের জানুয়ারি থেকেই কানাডায় বসবাসকারী বিদেশিদের স্ত্রী, প্রাপ্তবয়স্ক সন্তান তাঁদের দক্ষতা অনুযায়ী ২ বছরের চুক্তিতে কাজ করার সুযোগ পাবেন। বর্তমানে করোনা মহামারী-পরবর্তী পরিস্থিতিতে মানসিক অবস্থা, স্বাস্থ্য এবং অর্থনীতিতে স্থিতাবস্থা আনতে এবং বিদেশি শ্রমিকেরা যাতে পরিবারের সঙ্গে বসবাস করতে পারেন, তার জন্যই এই সিদ্ধান্ত নিয়েছে জাস্টিন ট্রুডোর সরকার।

কানাডার অভিবাসন মন্ত্রক সূত্রে খবর, প্রায় ২ লক্ষের বেশি বিদেশি শ্রমিকের পরিবার কানাডায় কাজ করার সুযোগ পাবেন। এটা যেমন বিদেশি নাগরিকদের কাছে একটা বড় সুযোগ, তেমনই কানাডায় শ্রমিকের চাহিদা মেটাতে বিশেষ সহায়তা করবে।

প্রসঙ্গত, অতিমারি-পরবর্তী পরিস্থিতিতে কানাডার উন্নয়নের জন্য প্রচুর শ্রমিকের প্রয়োজন। সেক্ষেত্রে বিদেশি শ্রমিকদের পরিবারের সদস্যরা কাজে যোগ দিলে শ্রমিকের অভাব অনেকটাই পূরণ হবে বলে মনে করা হচ্ছে।