London Durgapuja: টেমসের তীরে বাজল আগমনীর সুর, ‘ঘরে ফেরার গানে’ মাতোয়ারা প্রবাসীরা

London Durgapuja: এবছর মিত্তলদের পুজোর থিম 'ঘরে ফেরার গান'। দীক্ষামঞ্জরীর শিল্পীদের তরফে থাকছে সুন্দর উপস্থাপনা। অষ্টমীর সন্ধ্যায় গানের আসর। বিশেষ বিমানে কুমোরটুলি থেকে দেবী পাড়ি দিয়েছেন লন্ডনে। 

London Durgapuja: টেমসের তীরে বাজল আগমনীর সুর, 'ঘরে ফেরার গানে' মাতোয়ারা প্রবাসীরা
টেমসের তীরে প্রবাসীদের দুর্গাপুজোImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Oct 03, 2024 | 5:11 PM

লন্ডন: ১৯৬৩ সালে প্রথম শুরু হয়। প্রবাসেও বেজেছিল পুজোর আগমনী সুর। আজও সে সুর অমলিন। এবার ৬১ বছরে পা রাখল  লন্ডনের’ সুইস স্কোটেজ লাইব্রেরিতে ‘ ক্যামডেনের দুর্গাপুজো।

১৯৬৩ সাল। তৎকালীন লন্ডনে বসবাসকারি কয়েকজন প্রবাসী বাঙালির হাত ধরে শুরু হয়েছিল এই পুজো। সুইসস্কটেজ লাইব্রেরির বারান্দায় ক্যামডেনে এখনও সাড়ম্বরে পালিত হয় পুজো। লক্ষ্মী মিত্তল পুজোর উদ্যোক্তা। পঞ্জিকা মতে  ‘টেমসের’ তীরের খুঁটি পুজো করে প্যান্ডেল করা হয়। ষষ্ঠীর বোধন থেকে দশমীর সিঁদুর খেলা- পুজোর কটা দিন টেমস তীরবর্তী এলাকায় ধ্বনিত হয় ঢাকের বাদ্যি।

এবছর মিত্তলদের পুজোর থিম ‘ঘরে ফেরার গান’। দীক্ষামঞ্জরীর শিল্পীদের তরফে থাকছে সুন্দর উপস্থাপনা। অষ্টমীর সন্ধ্যায় গানের আসর। বিশেষ বিমানে কুমোরটুলি থেকে দেবী পাড়ি দিয়েছেন লন্ডনে।

পুজোর সাদসজ্জা, থিমে অভিনবত্বের ছোঁয়া। লন্ডনের সর্বপ্রথম ‘ক্যামডেন’ দুর্গা পুজো বিশ্বের নজর টানে। সভাপতি ডক্টর আনন্দ গুপ্তের কথায় “এত বছর ধরে একইভাবে আমরা রীতি এবং পঞ্জিকা মতে পুজো করে আসছি। মায়ের আশীর্বাদ নিয়ে বাংলার শ্রেষ্ঠ উৎসব এবং সংস্কৃতির যুগলবন্দি একসঙ্গে বেঁধে রেখেছি।”