Nancy Pelosi: ‘আমেরিকার তাইওয়ানে আসা বন্ধ করতে পারবেন না চিন’, জাপানে পৌঁছে হুঙ্কার পেলোসির

China: পেলোসি বলেছেন, “তাইওয়ানের অন্য জায়গায় যাওয়া, তাইওয়ানকে আন্তর্জাতিক মঞ্চে যোগ দেওয়া রুখে দিতে দিতে চেষ্টা চালাতে পারে চিন। কিন্তু আমাদের তাইওয়ানে আসা আটকাতে পারবে না।”

Nancy Pelosi: ‘আমেরিকার তাইওয়ানে আসা বন্ধ করতে পারবেন না চিন’, জাপানে পৌঁছে হুঙ্কার পেলোসির
আমেরিকার হাউস স্পিকার ন্যান্সি পেলোসি
TV9 Bangla Digital

| Edited By: অংশুমান গোস্বামী

Aug 05, 2022 | 3:32 PM

টোকিও: তাইওয়ানকে বিচ্ছন্ন করে আমেরিকার কর্মকর্তাদের তাইওয়ানে আসা বন্ধ করতে পারবে না চিন। শুক্রবার জাপানে পৌঁছে হুঙ্কার দিলেন আমেরিকার হাউস স্পিকার ন্যান্সি পেলোসি। তাঁর অভিযোগ, তাইওয়ানকে বাকি বিশ্বের থেকে বিচ্ছিন্ন করার চেষ্টা চালাচ্ছে চিন। সে জন্যই সম্প্রতি ওয়ার্ড হেলথ অর্গানাইজেশনে (হু) যোগ দিয়ে দেওয়া হয়নি তাইওয়ানকে। পেলোসি বলেছেন, “তাইওয়ানের অন্য জায়গায় যাওয়া, তাইওয়ানকে আন্তর্জাতিক মঞ্চে যোগ দেওয়া রুখে দিতে দিতে চেষ্টা চালাতে পারে চিন। কিন্তু আমাদের তাইওয়ানে আসা আটকাতে পারবে না।” চিনের সঙ্গে দ্বন্দ্বে জড়াতে যে তিনি তাইওয়ানে যাননি, সে কথাও টোকিওতে নেমে স্পষ্ট করেছেন পেলোসি। দ্বীপরাষ্ট্রে শান্তি অক্ষুণ্ণ রাখতেই সেখানে গিয়েছিলেন বলে জানিয়েছেন।

গণতন্ত্রের জন্য তাইওয়ানের লড়াই, বৈচিত্রের দিকে অগ্রগতি, বাণিজ্য এবং প্রযুক্তিতে সাফল্যের জন্য তাইওয়ানের প্রশংসা শোনা গিয়েছে আমেরিকার হাউস স্পিকারের গলায়। পাশাপাশি তাইওয়ানের সঙ্গে বিভিন্ন বাণিজ্য চুক্তি ভঙ্গ, অস্ত্রের প্রদর্শন এবং মানবাধিকার লঙ্ঘনের জন্য চিনের সমালোচনা করেছেন তিনি।

এশিয়া সফরে এসে প্রথমে সিঙ্গাপুরে এসেছিলেন পেলোসি। তার পর মালয়েশিয়া ঘুরে বুধবার পৌঁছন তাইওয়ানে। ২৫ বছরে মার্কিন প্রশাসনের শীর্ষে পদের থাকা কর্মকর্তাদের মধ্যে পেলোসিই প্রথম বার তাইওয়ানে এলেন। বুধবার তাইওয়ানে এসে তাইওয়ানের গণতন্ত্রের পাশে দাঁড়ানোর জন্য আমেরিকার প্রতিশ্রুতির কথা স্মরণ করান। পেলোসি তাইওয়ানের আসা ঘিরে সামরিক মহড়া শুরু করে চিন। তাইওয়ানের আকাশে চিনা যুদ্ধবিমানকে চক্কর দিতেও দেখা গিয়েছে। চিনের মূল ভূখণ্ড থেকে মিসাইল তাক করা ছিল তাইওয়ানের দিকে।

তাইওয়ান থেকে দক্ষিণ কোরিয়া ঘুরে জাপানে পৌঁছেছেন পেলোসি। সেখানে তাঁকে পাশে নিয়ে চিনকে সামরিক মহড়া বন্ধ করতে বলেছেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা। জাপানের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে মিসাইল আছড়ে পড়া নিয়েও চিনের সমালোচনা করেছে জাপান।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla