Russia: ‘বড় ভুল হয়ে গিয়েছে’, হঠাৎ ক্ষমা চাইল মস্কো! কী এমন ভুল করল পুতিনের সরকার?

Russia-Ukraine Conflict: গত বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট যখন আংশিক সামরিক গতিবিধির ঘোষণা করেছিলেন, সেই সময় তিনি জানিয়েছিলেন, যাদের সামরিক অভিজ্ঞতা রয়েছে বা যারা মিলিটারি কার্যকলাপে দক্ষ, তাদের প্রয়োজনে যুদ্ধক্ষেত্রে ডেকে নেওয়া হবে। প্রেসিডেন্টের এই নির্দেশের পরই দেশ ছাড়ার হিড়িক পড়ে যায়।

Russia: 'বড় ভুল হয়ে গিয়েছে', হঠাৎ ক্ষমা চাইল মস্কো! কী এমন ভুল করল পুতিনের সরকার?
ভ্লাদিমির পুতিন।
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2022 | 9:27 AM

মস্কো:  ভুল করে ফেলেছে রাশিয়া। জনগণের রোষের মুখে পড়তেই নিজেদের ভুল স্বীকার করে নিল মস্কো। একইসঙ্গে প্রতিশ্রুতি দিল দ্রুত ভুল শুধরে নেওয়ারও। কিন্তু কী সেই ভুল? বিগত সাতমাসেরও বেশি সময় ধরে চলা রাশিয়া-ইউক্রেন যুদ্ধে রাশিয়ার হাত থেকে একের পর এক ইউক্রেনে দখল করা জমিগুলি হাতছাড়া হতেই সামরিক গতিবিধি বাড়ানের নির্দেশ দিয়েছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ওই ঘোষণাতেই জানানো হয়েছিল,যাদের সামরিক অভিজ্ঞতা রয়েছে, তাদেরও যুদ্ধে ডাকা হবে। সেই নির্দেশ মতোই বহু নাগরিককেই যুদ্ধে যোগ দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদের মধ্যে অনেকে এমনও রয়েছেন যাদের বয়স ৬০-র উপরে। কেউ আবার গুরুতর অসুস্থ। প্রশাসনের এই অবিবেচকের মতো সিদ্ধান্তের বিরুদ্ধেই সুর চড়িয়েছে রাশিয়ার সাধারণ মানুষ। আর তারপরই নিজেদের ভুল স্বীকার করে নিয়েছে মস্কো।

গত বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট যখন আংশিক সামরিক গতিবিধির ঘোষণা করেছিলেন, সেই সময় তিনি জানিয়েছিলেন, যাদের সামরিক অভিজ্ঞতা রয়েছে বা যারা মিলিটারি কার্যকলাপে দক্ষ, তাদের প্রয়োজনে যুদ্ধক্ষেত্রে ডেকে নেওয়া হবে। প্রেসিডেন্টের এই নির্দেশের পরই দেশ ছাড়ার হিড়িক পড়ে যায়। বাধ্য হয়ে যুবকদের বিমানের টিকিট বিক্রির উপরে নিষেধাজ্ঞা জারি করে রুশ সরকার।

এদিকে, বাড়ি বাড়ি যুদ্ধের তলবের চিঠি আসতেই নতুন করে শুরু হয় বিক্ষোভ। দেখা যায়, যুদ্ধে ডাকা হয়েছে অবসরপ্রাপ্ত সেনাকর্মীদের, যাদের বর্তমান বয়স ৬০ পার করে গিয়েছে। গুরুতর অসুস্থ যারা, তাদেরও রীতিমতো জোর করে ট্রেনিং ক্যাম্পে নিয়ে যাওয়া হয়েছে। আবার অনেক স্কুল পড়ুয়া, যারা সদ্য কৈশোর বা যৌবনে পা দিয়েছে, তাদেরও যুদ্ধক্ষেত্রে যেতে বলা হয়েছে।

জানা গিয়েছে, রাশিয়ার ভলগোগ্রাড অঞ্চলে ৬৩ বছর বয়সী মধুমেহ রোগী প্রাক্তন এক মিলিটারি অফিসারকে নিয়ে যাওয়া হয়েছিল ট্রেনিং ক্যাম্পে। তিনি বারংবার স্বাস্থ্যের কথা জানালেও, কথা শোনেনি প্রশাসন। শুক্রবার রাতে তিনি অসুস্থ অবস্থায় ক্যাম্প থেকে ফিরে আসেন। ওই অঞ্চলেরই ৫৮ বছর বয়সী একটি স্কুলের ডিরেক্টরকেও তলব করা হয়েছে যুদ্ধে যাওয়ার জন্য। কোনও সামরিক অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও কেন ডাকা হচ্ছে, এই প্রশ্ন তুলে তাঁর মেয়ে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিয়ো পোস্ট করেন। রাতারাতি ভাইরাল হয়ে যায় সেই পোস্ট। এরপরই প্রশাসনিক আধিকারিকরা যাবতীয় নথি যাচাই করে, তাঁকে বাড়িতে থাকার অনুমতি দেন।