Russia-Ukraine Conflict : ২৪ ঘণ্টায় ইউক্রেন থেকে উদ্ধার ৩ হাজার ভারতীয়, ১৫ বিমানে আনা হল দেশে

| Edited By: | Updated on: Mar 03, 2022 | 11:44 PM

Russia-Ukraine Conflict : গতকালই দখল করে নেওয়া হয়েছে খেরসন শহর। যেকোনও মুহূর্তেই দখল হতে পারে কিয়েভ, খারকিভের মতো শহরও।

Russia-Ukraine Conflict : ২৪ ঘণ্টায় ইউক্রেন থেকে উদ্ধার ৩ হাজার ভারতীয়, ১৫ বিমানে আনা হল দেশে

সাতদিন পার করল রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। লাগাতার ইউক্রেনের উপর লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে রুশ বাহিনী। গতকালই দখল করে নেওয়া হয়েছে খেরসন শহর। যেকোনও মুহূর্তেই দখল হতে পারে কিয়েভ, খারকিভের মতো শহরও। বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, কিয়েভে আর কোনও ভারতীয় আটকে নেই। খারকিভে এখনও কিছু ভারতীয় আটকে রয়েছে। আগামী তিনদিনের মধ্যেই কেন্দ্রের তরফে ২৬টি উদ্ধারকারী বিমান পাঠানো হচ্ছে।

LIVE NEWS & UPDATES

The liveblog has ended.
  • 03 Mar 2022 09:33 PM (IST)

    চলছে অনর্গল বোমা বর্ষণ, খারকিভে ভয়াবহ অবস্থায় ভারতীয় ছাত্ররা

    ইউক্রেনের খারকিভ ইতিমধ্যে রুশ বাহিনীর হাতে চলে গিয়েছে। রাশিয়ান বোমা বর্ষণে শহরের বহুতলগুলি মুহুর্মুহু কেঁপে কেঁপে উঠছে। সবথেকে বেশি খারাপ অবস্থার মধ্যে রয়েছেন ভারতীয় ছাত্ররা। প্রাণ ভয়ে পায়ে হেঁটে শহর ছাড়ার চেষ্টা করছেন ভারতীয় ছাত্ররা। কারণ রাশিয়ান আগ্রাসনের মুখে ইতিমধ্যেই ইউক্রেনের সরকার সবাইকে খারকিভ থেকে পালিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছে। ২১ বছর বয়সী ভারতীয় ডাক্তারি ছাত্র আদিত্য নারায়ণ পাত্র সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, খারকিভ থেকে যখন একদল ছাত্র পালিয়ে যাচ্ছিলেন ঠিক সেই সময়ে তাদের সামনে রাশিয়ান বোমা বর্ষণ হয়। তিনি জানিয়েছেন, “আমার থেকে শুধুমাত্র ১০০ মিটার দূরে বোমা পড়েছিল।” ফোনে রয়টার্সকে এই কথা জানানোর সময় তাঁর গলা কেঁপে উঠেছিল। তিনি জানিয়েছেন, স্থানীয় এক আত্মীয়ই তাদের নিরাপদ স্থানে পৌঁছতে সাহায্য করেছে।

    বিস্তারিত পড়ুন : Russia-Ukraine Conflict: চলছে অনর্গল বোমা বর্ষণ, খারকিভে ভয়াবহ অবস্থায় ভারতীয় ছাত্ররা

  • 03 Mar 2022 08:05 PM (IST)

    পুতিনের সঙ্গে কথা মোদীর

    ভারতীয়দের দেশে ফিরিয়ে আনাই কেন্দ্রের কাছে সবথেক বেশি গুরুত্বপূর্ণ। বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা জানিয়েছেন ভারতের সঙ্গে বিভিন্ন দেশের যোগাযোগ রয়েছে এবং রাশিয়া ও ইউক্রেন প্রশাসনের বিভিন্ন মহলের সঙ্গে ভারতের যোগাযোগ রয়েছে। শ্রিংলা জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কথা হয়েছে।

  • 03 Mar 2022 08:00 PM (IST)

    দেশে ফিরলেন ৩ হাজার ভারতীয়

    কেন্দ্রীয় সরকার জানিয়েছে, বিগত ২৪ ঘণ্টায় ইউক্রেন থেকে ৩ হাজার ভারতীয়কে দেশে ফিরিয়ে নিয়ে আসা হয়েছে। কেন্দ্র জানিয়েছে মোট ১৫ টি বিমানে তাদের দেশের ফেরান হয়েছে। কেন্দ্রীয় সরকার সূত্রে খবর আগামিকাল মোট ৩ হাজার ৫০০ জনকে ১৭ টি বিমানে দেশে ফিরিয়ে আনা হবে।

  • 03 Mar 2022 05:44 PM (IST)

    রুশ সেনাকে প্ররোচিত করবেন না

    ইউক্রেনের দক্ষিণে বন্দর শহর খেরসন ইতিমধ্যে রাশিয়ার দখলে চলে গিয়েছে। খেরসনের বাসিন্দাদের জন্য নয়া নির্দেশিকা জারি করল রাশিয়া। রীতিমতো হুমকির সুরে খেরসনের বাসিন্দাদের বলে দেওয়া হয়েছে, কোনওভাবেই যেন রাশিয়ান সেনাকে সেখানকার নাগরিকরা প্ররোচিত না করেন।

  • 03 Mar 2022 03:50 PM (IST)

    রাশিয়াকে হুঁশিয়ারি জ়েলেনস্কির

    ইউক্রেনের বিভিন্ন শহরে গোলাবর্ষণ করছে রাশিয়া। রাশিয়ান হানার বিরুদ্ধে কড়া বার্তা দিলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জ়েলেনস্কি। তিনি জানিয়েছেন, রুশ হানার ছিন্ন বিচ্ছিন্ন ইউক্রেনকে নতুন করে গড়ে তোলা হবে। রাশিয়াকে হুঁশিয়ারি দিয়ে তিনি বলেছেন, রাশিয়া যা করেছে আগামী দিনে তার ফল ভুগতে হবে।

  • 03 Mar 2022 02:52 PM (IST)

    রুশ বিমান গুলি করে নামাল ইউক্রেনের বায়ুসেনা

  • 03 Mar 2022 01:46 PM (IST)

    ভারতীয়দের উদ্ধারে আরও তিনটি বিমান পাঠাচ্ছে বায়ুসেনা

    ইউক্রেনে আটকে থাকা ভারতীয়দের উদ্ধারে হাত মিলিয়েছে ভারতীয় বায়ুসেনা। ইতিমধ্যেই সকালে ৬টি বিমান এসে পৌঁছেছে। ভারতীয় বায়ুসেনার তরফে জানানো হল, আরও তিনটি বিশেষ বিমানের আয়োজন করা হচ্ছে ভারতীয়দের ফিরিয়ে আনার জন্য।

  • 03 Mar 2022 01:25 PM (IST)

    চেরেনিভে তেলের ডিপোয় বিস্ফোরণ, মৃত কমপক্ষে ২৫

    লাগাতার বিস্ফোরণে কাঁপছে ইউক্রেন। এদিন সকালে ইউক্রেনের চেরেনিভে তেলের ডিপো লক্ষ্য করে হামলা চালায় রুশ সেনা। ভয়াবহ বিস্ফোরণে কেঁপে ওঠে গোটা অঞ্চল। বিস্ফোরণে কমপক্ষে ২৫ জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে।

  • 03 Mar 2022 01:21 PM (IST)

    প্যারাঅলিম্পিকে অংশ নিতে পারবে না বেলারুসশ

    যুদ্ধের জেরে ক্রমাগত একঘরে হয়ে যাচ্ছে রাশিয়া ও তাদের সমর্থনকারী দেশগুলি। প্যারাঅলিম্পিক কমিটির তরফে এদিন জানানো হয়েছে যে এবার প্যারাঅলিম্পিকে অংশ নিতে পারবে না বেলারুশ।

  • 03 Mar 2022 12:16 PM (IST)

    রাতভর গোলাবর্ষণে খারকিভে মৃত্যু ৮ জন

    খারকিভে লাগাতার গোলাবর্ষণ চালিয়েছে রাশিয়ার সেনা। বিস্ফোরণের জেরে কমপক্ষে ৮ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ২ জন শিশুও রয়েছে।

  • 03 Mar 2022 10:51 AM (IST)

    কিয়েভে জারি সতর্কতা

    ইউক্রেনের রাজধানী কিয়েভ দখল করতে মরিয়া রুশ সেনা। এদিন সকালেই ফের কিয়েভে গোলাবর্ষণ হয়। এরপরই এয়ার রেইড অ্যালার্ট জারি করা হয়েছে। স্থানীয় বাসিন্দাদের আশেপাশের শেল্টারে আশ্রয় নিতে বলা হয়েছে।

  • 03 Mar 2022 10:46 AM (IST)

    দেশে ফিরল বায়ুসেনার তৃতীয় বিমান

    ইউক্রেনে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করে আনতে ভারতীয় বায়ুসেনার তরফে সি-১৭ বিমান পাঠানো হয়েছে। এদিন সকালেই ভারতীয় বায়ুসেনার তৃতীয় বিমানও পোল্যান্ড থেকে হিন্দন এয়ারবেসে এসে পৌঁছয়।

  • 03 Mar 2022 10:40 AM (IST)

    রুশ সেনাকে জবাব দেওয়ার প্রস্তুতি স্থানীয় বাসিন্দাদের

    ক্রমাগত হামলা চালাচ্ছে রুশ সেনা। জবাব দিতে প্রস্তুতি নিচ্ছে ইউক্রেনের স্থানীয় বাসিন্দারাও। রুশ সেনাকে রুখতে মলোটভ ককটেল, লোহার অস্ত্র তৈরি করতে দেখা যায়।

  • 03 Mar 2022 10:37 AM (IST)

    রাশিয়ার গোলাবর্ষণে ব্যাপক ক্ষতি খারকিভ-ওখতিরকায়

    ইউক্রেনের উপরে লাগাতার গোলাবর্ষণ করে চলেছে রুশ সেনা। খারকিভ, ওখতিরকায় লাগাতার গোলাবর্ষণ করা হচ্ছে। খারকিভে কমপক্ষে ৩টি স্কুল, ক্যাথিড্রাল ক্ষতিগ্রস্থ হয়েছে। বহু আবাসনও ধ্বংস হয়ে গিয়েছে বলে জানা গিয়েছে।

  • 03 Mar 2022 10:30 AM (IST)

    ভারতীয় ছাত্রীদের উদ্ধারে সেফ প্যাসেজের ব্যবস্থা রুশ সেনার

    পরিস্থিতি জটিল হয়ে উঠতেই বুধবার রাতে ফের একবার রাশিয়ার প্রেসিডেন্ট ভেলাদিমির পুতিনের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এরপরই খারকিভে আটকে পড়া ভারতীয় ছাত্রীদের জন্য ‘সেফ প্যাসেজ’-র ব্যবস্থা করে দেয় রাশিয়ার সেনা, এমনটাই সরকারি সূত্রে জানা গিয়েছে।

    বিস্তারিত পড়ুন: PM Modi Talks with Russian President: পুতিনকে ফোন 'উদ্বিগ্ন' মোদীর, সঙ্গে সঙ্গে ভারতীয় ছাত্রীদের 'সেফ প্যাসেজে'র ব্যবস্থা রুশ সেনার

  • 03 Mar 2022 10:29 AM (IST)

    রাষ্ট্রসঙ্ঘে ভোট দেওয়া থেকে বিরত থাকল ভারত

    বুধবার রাষ্ট্রসঙ্ঘের সাধারণ অধিবেশনে (United Nations General Assembly) ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার আগ্রাসনের যে সমালোচনা প্রস্তাবনা আনা হয়, তাতে ভোট দেওয়া থেকে বিরত থাকল ভারত। এই নিয়ে তৃতীয়বার রাষ্ট্রসঙ্ঘের অধিবেশনে রাশিয়া-ইউক্রেন পরিস্থিতি নিয়ে ভোট দেওয়া থেকে বিরত থাকল ভারত।

    বিস্তারিত পড়ুন: India Abstain Vote in UNGA: রাশিয়ার নিন্দায় সরব ১৪১ দেশ, 'কূটনৈতিক স্বার্থে'ই ভোটদানে বিরত রইল ভারত 

  • 03 Mar 2022 10:09 AM (IST)

    সাতদিনেই ইউক্রেন ছাড়ল ১০ লক্ষ বাসিন্দা

    যুদ্ধ লাগতেই দেশ ছাড়তে শুরু করেছে ইউক্রেনীয় বাসিন্দারা। রাষ্ট্রসঙ্ঘের রিফিউজি কমিশনার ফিলিপো গ্রান্ডি জানান, যুদ্ধ শুরু হওয়ার পর বিগত এক সপ্তাহে কমপক্ষে ১০ লক্ষের বেশি ইউক্রেনের বাসিন্দা দেশ ছেড়ে পালিয়ে গিয়েছেন।

Published On - Mar 03,2022 10:00 AM

Follow Us: