Russia Destroys Odesa Airport: আর ব্যবহার করা যাবে না ওডেসার বিমানবন্দর, ইউক্রেনকে ‘জব্দ’ করতে নয়া ফন্দি রাশিয়ার

Russia-Ukraine Conflict: রুশ সেনার দাবি, ইউক্রেনের উপরে হামলা চালানোর জন্য তারা উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হচ্ছে। শনিবারের হামলায় ইউক্রেনের সেনার একটি কম্যান্ড পোস্ট ও ওয়্যারহাউস ধ্বংস করে দেওয়া হয়েছে, যেখানে রকেট সহ যুদ্ধে ব্যবহৃত অস্ত্রশস্ত্র মজুত করে রাখা হত।

Russia Destroys Odesa Airport: আর ব্যবহার করা যাবে না ওডেসার বিমানবন্দর, ইউক্রেনকে 'জব্দ' করতে নয়া ফন্দি রাশিয়ার
কালো ধোঁয়ায় ঢেকেছে ওডেসার আকাশ। ছবি:PTI
Follow Us:
| Edited By: | Updated on: May 01, 2022 | 11:19 AM

কিয়েভ: যুদ্ধ শুরুর পরই এয়ারস্পেস বন্ধ করে দিয়েছিল ইউক্রেন(Ukraine)। উল্টোদিকে স্থল ও জলপথের পাশাপাশি আকাশপথেও হামলা চালাতে শুরু করেছিল রাশিয়ার সেনা বাহিনী। দীর্ঘ দুই মাস কেটে যাওয়ার পরও সেই হামলা থামেনি। লাগাতার মিসাইল বর্ষণের জেরে ভেঙে গুঁড়িয়ে গিয়েছে বাড়িঘর থেকে শুরু করে হাসপাতাল-বিশ্ববিদ্যালয়। এবার রুশ সেনার নয়া নিশানা দেশের বিমানবন্দরগুলি। শনিবার ইউক্রেনের মিলিটারি বাহিনীর তরফে জানানো হয়, দেশের দক্ষিণ-পশ্চিম বন্দর শহর ওডেসা(Odesa)-র একটি বিমানবন্দরের রানওয়ে ক্ষেপণাস্ত্র দিয়ে সম্পূর্ণরূপে ভেঙে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। মিসাইলের (Missile) আঘাত এতটাই বেশি ছিল যে ওই রানওয়ে আর ব্যবহারযোগ্য নয় বলে জানানো হয়েছে।

ইউক্রেনের সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, রাজধানী কিয়েভের পাশাপাশি ওডেসাতেও হামলা শুরু করেছে রুশ সেনা। সেখানে মিসাইল হানার জেরে ওডেসা বিমানবন্দরের রানওয়ে সম্পূর্ণ বিনষ্ট হয়ে গিয়েছে। ওই রানওয়ে আর ব্যবহার করা সম্ভব নয়। অন্যদিকে, রাশিয়ার তরফেও ইউক্রেনের উপরে লাগাতার হামলার কথা স্বীকার করে নেওয়া হয়েছে শনিবার। তারা দাবি করেছে যে, ১৭টি ইউক্রেনীয় সামরিক ঘাঁটিতে হামলা চালানো হয়েছে।

রুশ সেনার দাবি, ইউক্রেনের উপরে হামলা চালানোর জন্য উচ্চ ক্ষমতা সম্পন্ন ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হচ্ছে। শনিবারের হামলায় ইউক্রেনের সেনার একটি কম্যান্ড পোস্ট ও ওয়্যারহাউস ধ্বংস করে দেওয়া হয়েছে, যেখানে রকেট সহ যুদ্ধে ব্যবহৃত অস্ত্রশস্ত্র মজুত করে রাখা হত।

সারাদিন ধরে চলা এয়ারস্ট্রাইকে প্রায় ২০০-রও বেশি ইউক্রেনীয় সেনার মৃত্যু ও ২৩টি সাঁজোয়া গাড়ি ধ্বংস করে দেওয়া হয়েছে বলে দাবি করা হয়েছে রুশ প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। তবে ওডেসায় হামলার বিষয়ে কোনও কথা উল্লেখ করা হয়নি।

অন্যদিকে, যুদ্ধ থামাতে ফের একবার রাশিয়া ও ইউক্রেনের মধ্যে আলোচনা শুরু হয়েছে বলে জানা গিয়েছে। সূত্রের খবর, রাশিয়ার বিদেশমন্ত্রী সার্গেই লাভরভ যুদ্ধ থামানোর অন্যতম শর্ত হিসাবে রাশিয়ার উপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের কথা বলেছিলেন। কিন্তু ইউক্রেনের প্রতিনিধি তা খারিজ করে দেন। শনিবার রাশিয়া ও ইউক্রেনের মধ্যে বন্দি আদান-প্রদানও হয়। তবে কতজন বন্দি রুশ সেনাকে সে দেশের প্রতিরক্ষা মন্ত্রকের হাতে তুলে দেওয়া হয়েছে, তা জানা যায়নি।

আরও পড়ুন: Russia-Ukraine Conflict : ‘ধর্ষণের’ পর চুরি, রুশ সেনার বিরুদ্ধে নয়া অভিযোগ 

আরও পড়ুন: Elon Musk-Twitter: সংকটে টুইটার কর্মীদের চাকরি? ভয় ধরাচ্ছে এলন মাস্কের পরবর্তী পরিকল্পনা