Booster Vaccine: বুস্টার ডোজ় হিসাবে অন্য সংস্থার করোনা টিকা নিলেও ফল মিলছে একই, দাবি গবেষণায়

Booster Vaccine: প্রাথমিক রিপোর্টে দেখা গিয়েছে, যে সংস্থার তৈরি করোনা টিকার দুটি ডোজ় নেওয়ার পর সেই সংস্থারই টিকা বুস্টার ডোজ় হিসাবে দেওয়া হচ্ছে, তার তুলনায় অপর সংস্থার টিকা বুস্টার ডোজ় হিসাবে দেওয়া হলে তাতে একই ধরনের বা তার থেকেও বেশি পরিমাণ অ্যান্টিবডি তৈরি হচ্ছে দেহে।

Booster Vaccine: বুস্টার ডোজ় হিসাবে অন্য সংস্থার করোনা টিকা নিলেও ফল মিলছে একই, দাবি গবেষণায়
প্রতীকী চিত্র।

ওয়াশিংটন: বছর পার হলেও করোনার (COVID-19) বিদায় নেওয়ার নাম নেই। এদিকে, নিত্য় নতুন ভ্য়ারিয়েন্ট তৈরি হয়ে আরও শক্তিশালী হয়ে উঠছে ভাইরাস। এই পরিস্থিতিতেই একাধিক দেশ যখন বুস্টার ডোজ়(Booster Dose)-এই ভরসা রাখছে, তখনই গবেষকরা জানালেন আরও এক নতুন তথ্য। ভ্য়াকসিন মিক্সিং (Vaccine Mixing) অর্থাৎ করোনা টিকার বুস্টার ডোজ় হিসাবে অন্য সংস্থার টিকা নিলেও শরীরে একই ধরনের অ্যান্টিবডি (Antibody) তৈরি হচ্ছে, যা দুটি টিকা নেওয়ার পর একই সংস্থার বুস্টার ডোজ় নিলে পাওয়া যাচ্ছে।

সম্প্রতিই মার্কিন সরকারের সাহায্যপ্রাপ্ত একটি গবেষণার ট্রায়ালের প্রাথমিক ফলাফলে এই তথ্য জানা গিয়েছে। আমেরিকায় এই প্রথম দুটি ভিন্ন ভ্যাকসিনকে নিয়ে বুস্টার ডোজ় হিসাবে পরীক্ষা করে দেখা হল। প্রায় ৪৫০ জনেরও বেশি স্বেচ্ছাসেবকের উপর এই জটিল গবেষণা করা হয়েছে।

গবেষণায় অংশগ্রহণকারীদের একটি অংশকে যারা অন্য টিকা পেয়েছেন, তাদের মডার্না, ফাইজ়ার-বায়োএনটেক বা জনসন অ্যান্ড জনসনের টিকা বুস্টার ডোজ় হিসাবে দেওয়া হয়েছিল। প্রাথমিক রিপোর্টে দেখা গিয়েছে, যে সংস্থার তৈরি করোনা টিকার দুটি ডোজ় নেওয়ার পর সেই সংস্থারই টিকা বুস্টার ডোজ় হিসাবে দেওয়া হচ্ছে, তার তুলনায় অপর সংস্থার টিকা বুস্টার ডোজ় হিসাবে দেওয়া হলে তাতে একই ধরনের বা তার থেকেও বেশি পরিমাণ অ্যান্টিবডি তৈরি হচ্ছে দেহে।

গবেষকরা জানিয়েছেন, এই গবেষণা থেকে প্রমাণিত হয় প্রাথমিক টিকা যে কোনও সংস্থারই হোক না কেন, যে কোনও ভ্যাকসিনকে বুস্টার ডোজ় হিসাবে অনুমোদন দিলে, তার রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির পরিমাণ প্রায় একই হবে।

তবে ট্রায়ালের ফলাফল এখনও বিশেষজ্ঞরা পর্যালোচনা করেননি এবং কোনও মেডিক্যাল জার্নালেও প্রকাশ পায়নি। শুক্রবার এফডিএ-র কাছে এই গবেষণার ফলাফল জমা দেওয়া হবে বলে জানা গিয়েছে।

ভারতে এখনও বুস্টার ডোজ় চালু না হলেও বিশ্বের একাধিক দেশে বুস্টার ডোজ় প্রয়োগ শুরু হয়ে গিয়েছে। একাধিক দেশে ভ্যাকসিন মিক্সিং পদ্ধতিও অনুসরণ করা হচ্ছে, যেখানে প্রথম দুটি ডোজ় এক সংস্থার হলেও বুস্টার ডোজ় হিসাবে অপর কোনও সংস্থার করোনা টিকা দেওয়া হচ্ছে।

আমেরিকায় অনেকেই জনসন অ্যান্ড জনসনের একক ডোজ়ের করোনা টিকা পেয়েছেন। টিকা উৎপাদক সংস্থার তরফে জানানো হয়েছে, শীঘ্রই তারা বুস্টার ডোজ়ও নিয়ে আসছেন। তবে সমস্ত টিকা প্রাপ্তদের বুস্টার ডোজ় হিসাবে আগের সংস্থার টিকা দেওয়া জটিল হওয়ায় এক্ষেত্রে ভ্যাকসিন মিক্সিং পদ্ধতি বিশেষ সাহায্য করতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে ইউরোপের একাধিক দেশে অ্যাস্ট্রাজেনেকার করোনা টিকা নেওয়ার পর রক্ত জমাট বাধার সমস্যা দেখা দেওয়ায় সেখানে ওই টিকা প্রয়োগ বন্ধ করে দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ় হিসাবে অন্য় কোনও সংস্থার টিকাই দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: Norway Attack: সন্ধের আড্ডা সবে জমেছিল, আচমকাই তীর ধনুক হাতে হাজির অচেনা একজন! হামলায় মৃত ৫ 

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla