প্রেসিডেন্টের টুইট ‘ডিলিট’, অনির্দিষ্টকালের জন্য টুইটার বন্ধের ঘোষণা করল নাইজেরিয়া সরকার

টুইটার কর্তৃপক্ষের তরফে এই বিষয়ে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে শুক্রবারের সরকারি বিবৃতি জারির পরও এখনও অবধি সেখানে টুইটার সচল রয়েছে বলেই জানা গিয়েছে।

প্রেসিডেন্টের টুইট 'ডিলিট', অনির্দিষ্টকালের জন্য টুইটার বন্ধের ঘোষণা করল নাইজেরিয়া সরকার
প্রতীকী চিত্র।
Follow Us:
| Updated on: Jun 05, 2021 | 8:33 AM

নাইজেরিয়া: নাইজেরিয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ হল টুইটার। দেশের কর্পোরেট অস্তিত্বকে খর্ব করতে পারে, এই আশঙ্কায় শুক্রবার প্রশাসনের তরফে টুইটারের উপর নিষেধাজ্ঞা জারি করা হল।

টুইটারের নিয়ম ভঙ্গ করায় দু’দিন আগেই নাইজেরিয়ার প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারির অফিশিয়াল অ্যাকাউন্ট থেকে একটি টুইট ডিলিট করে দেওয়া হয়। এরপরই শুক্রবার তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে অনির্দিষ্টকালের জন্য টুইটারের উপর নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়।

জানা গিয়েছে, নাইজেরিয়ার দক্ষিণ-পূর্বে বিচ্ছিনতাবাদীদের তাদের ভাষাতেই যোগ্য জবাব দেওয়ার হুমকি দেন প্রেসিডেন্ট  মুহাম্মাদু বুহারি। এরপরই টুইটার কর্তৃপক্ষের তরফে এই টুইটটিকে “নীতিবিরুদ্ধ” অ্যাখ্যা দিয়ে টুইটটি ডিলিট করে দেওয়া হয়।

শুক্রবার  তথ্য মন্ত্রী লাই মহাম্মদ বলেন, “নাইজেরিয়ার কর্পোরেট অস্তিত্বকে খর্ব করতে পারে, এমন কার্যকলাপের জন্যই টুইটার পরিষেবা বন্ধ করে দেওয়া হচ্ছে। নাইজেরিয়ায় টুইটারের গতিবিধি ও উদ্দেশ্য সন্দেহজনক। প্রেসিডেন্টের টুইট ডিলিট করলেও নাইজেরিয়া হিংসা ছড়াতে পারে, এমন বহু টুইটকে অদেখা করা হয়েছে।”

আচমকা টুইটার পরিষেবা বন্ধের ঘোষণা সম্পর্কে  প্রশ্ন করা হলে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের বিশেষ সহকারী সেগুন আদ্যেমি বলেন, “প্রযুক্তিগত বিষয়ে জবাব দিতে পারব না। তবে আপাতত অনির্দিষ্টকালের জন্য টুইটার বন্ধ থাকবে।”

অন্যদিকে, টুইটার কর্তৃপক্ষের তরফেও এই বিষয়ে এখনও কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে শুক্রবারের সরকারি বিবৃতি জারির পরও এখনও অবধি সেখানে টুইটার সচল রয়েছে বলেই জানা গিয়েছে। দেশের টুইটার ব্যবহারকারীরাও প্রশাসনের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। টুইটার পরিষেবা বন্ধের ঘোষণার পরই এক ব্যবহারকারী সরকারকে কটাক্ষ করে টুইট করে লেখেন, “আপনারা টুইটার বন্ধের ঘোষণা করতে টুইটারই ব্যবহার করছেন? আপনারা কি পাগল নন?”

আরও পড়ুন: ২ বছরের জন্য ট্রাম্পকে সাসপেন্ড করল ফেসবুক