New Vaccine UK: বছরে নিতে হবে একবার, ‘নয়া প্রজন্মের’ কোভিড টিকাকে অনুমোদন দিল ব্রিটেন

সোমবার (১৫ অগস্ট) প্রাপ্তবয়স্কদের জন্য বছরে একবার করে দিতে হবে এমন এক করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ়কে অনুমোদন দিল যুক্তরাজ্য।

New Vaccine UK: বছরে নিতে হবে একবার, 'নয়া প্রজন্মের' কোভিড টিকাকে অনুমোদন দিল ব্রিটেন
বছরে একটি করে ডোজ় নিলেই হব
Amartya Lahiri

|

Aug 15, 2022 | 5:57 PM

লুধিয়ানা: বছরে একবার করে দিতে হবে। সোমবার (১৫ অগস্ট) প্রাপ্তবয়স্কদের এমনই এক করোনাভাইরাস টিকার বুস্টার ডোজ়কে অনুমোদন দিন যুক্তরাজ্য। যুক্তরাজ্যই প্রথম দেশ হিসেবে এই নতুন পদ্ধতি গ্রহণ করল। মার্কিন যুক্তরাষ্ট্রের মডার্না সংস্থাই এই টিকাটি তৈরি করেছে। এর অর্ধেক অংশ কোভিডের মূল স্ট্রেইনকে এবং বাকি অর্ধেক অংশ কোভিড-১৯’এর ওমিক্রন রূপান্তরকে নিশানা করে। গত বছর গোটা বিশ্বেই কোভিড মহামারির চতুর্থ তরঙ্গের সূচনা করেছিল এই ওমিক্রন রূপান্তরই।

‘মডার্না’ সংস্থার প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা স্টিফেন ব্যানসেল এই নয়া কোভিড টিকাকে ‘পরবর্তী প্রজন্মের কোভিড-১৯ টিকা’ হিসেবে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, “শীতকালে যুক্তরাজ্যের মানুষকে কোভিড-১৯ থেকে রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এই পরবর্তী প্রজন্মের কোভিড-১৯ টিকা”। প্রসঙ্গত, গত বছর শীতকালেই কোভিড-১৯’এর ওমিক্রন রূপান্তর ব্রিটেনে ধ্বংসাত্মক প্রভাব ফেলেছিল। ২০২১-এর ডিসেম্বর থেকে ব্রিটেনে করোনা রোগীদের মধ্যে ওমিক্রন ভেরিয়েন্টের সংখ্যাই সবথেকে বেশি রয়েছে।

মডার্নার তৈরি নয়া এই টিকাটি এমআরএনএ-১২৭৩.২১৪ নামে পরিচিত। এটি বস্তুত মডার্নার তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনেরই একটি পরবর্তী সংস্করণ। মডার্নার আগের ভ্যাকসিনটি দীর্ঘদিন ধরেই বিভিন্ন দেশে প্রথম, দ্বিতীয় এবং বুস্টার ডোজ় হিসেবে ব্যবহার করা হচ্ছে। তবে এই প্রথম বিশ্বে এমন একটি টিকা অনুমোদন পেল, যেটি একইসঙ্গে ভাইরাসটির দুটি স্ট্রেনকে নিশানা করবে। ব্রিটেনের মেডিসিনস অ্যান্ড হেলথ কেয়ার প্রোডাক্ট রেগুলেটরি এজেন্সি বা এমএইচআরএ মডার্না এই নয়া টিকাকে ব্যবহারের জন্য সবুজ সঙ্কেত দিয়েছে।

এমএইচআরএ বলেছে, ক্লিনিকাল ট্রায়ালে দুই স্ট্রেনকে নিশানা করা এই মডার্না ভ্যাকসিন ওমিক্রন (বিএ.১) এবং ২০২০ সালের মূল স্ট্রেন – দুইয়ের বিরুদ্ধেই শক্তিশালী রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরি করে। ওমিক্রনের সাব ভেরিয়েন্ট বিএ.৪ এবং বিএ.৫ সাব-ভেরিয়েন্টের বিরুদ্ধেও অনাক্রম্যতা বৃদ্ধি করে। এর পাশাপাশি এই পরবর্তী প্রজন্মের টিকার পার্শ্বপ্রতিক্রিয়াও আগের মডার্না টিকার মতোই।

এমএইচআরএ-র প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা, ডা. জুন রেইন বলেছেন, “কোভিড -১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে আমাদের অস্ত্রাগারে আরও তীক্ষ্ণ একটি হাতিয়ার এল। আমি মডার্না বাইভালেন্ট বুস্টার টিকার অনুমোদনের কথা ঘোষণা করতে পেরে আনন্দিত। যুক্তরাজ্যে প্রথম প্রজন্মের কোভিড-১৯ ভ্যাকসিনও ব্যবহার করা হচ্ছে, যা এই রোগের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ সুরক্ষা প্রদান করে এবং প্রাণ-রক্ষা করে। এই বাইভালেন্ট ভ্যাকসিন আমাদের এই রোগের বিরুদ্ধে আমাদের সুরক্ষা দিতে সহায়ক হবে। কারণ, ভাইরাসটি ক্রমাগত নিজের রূপ পরিবর্তন করছে। আমরা যুক্তরাজ্য-অনুমোদিত সব কোভিড-১৯ ভ্যাকসিনের নিরাপত্তা পর্যবেক্ষণের জন্য একটি ব্যাপক নজরদারি ব্যবস্থা তৈরি করেছি। এতে আজকে অনুমোদিত ভ্যাকসিনটিও অন্তর্ভুক্ত করা হবে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla