Google Job: ৩৯ বার প্রত্যাখ্যাত! হাল না ছাড়া মনোভাবের জেরে পেল চাকরি

সুকুমার রায়ের ‘সৎপাত্র’ কবিতার গঙ্গারাম ম্যাট্রিক পরীক্ষায় ১৯ বার ফেল করে হাল ছেড়ে দিয়েছিলেন। সান ফ্রান্সিসকোর টেলার কোহেন ৩৯ বার অকৃতকার্য হয়েও হাল ছাড়েননি।

Google Job: ৩৯ বার প্রত্যাখ্যাত! হাল না ছাড়া মনোভাবের জেরে পেল চাকরি
গুগলের অফিস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2022 | 8:39 PM

সান ফ্রান্সিসকো: ‘উনিশটিবার ম্যাট্রিকে সে/ ঘায়েল হয়ে থামল শেষে’-  সুকুমার রায়ের ‘সৎপাত্র’ কবিতার গঙ্গারাম ম্যাট্রিক পরীক্ষায় ১৯ বার ফেল করে হাল ছেড়ে দিয়েছিলেন। তাই ম্যাট্রিক পাশ করা হয়ে ওঠেনি তাঁর। কিন্তু আমেরিকার সান ফ্রান্সিসকোর টেলার কোহেন ৩৯ বার অকৃতকার্য হয়েও হাল ছাড়েননি। ৪০ তম প্রচেষ্টা তাঁকে নিয়ে দিয়েছে কাঙ্খিত সাফল্য। হাল না ছাড়া মনোভাবের জেরেই স্বপ্নের সংস্থায় কাজ করার সুযোগ মিলেছে। এই প্রচেষ্টার কথা নিজেই সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন কোহেন। তার পরই ভাইরাল হয়েছে তাঁর পোস্ট। ‘হাল ছেড়ো না’ মনোভাবের জন্য নেটিজেনরা প্রশংসায় ভরিয়ে দিয়েছেন তাঁকে।

তথ্য প্রযুক্তি সংস্থা গুগলে কাজ করার স্বপ্ন দেখতেন টেলর কোহেন। গুগলে চাকরি জন্য বার বার আবেদন করতেন তিনি। আবেদন করে ৩৯ বার প্রত্যাখ্যাত হয়েছেন। পরীক্ষার বিভিন্ন ধাপ পাশ করেও শেষমেশ চাকরি জোটেনি। কিন্তু তিনি আশা ছাড়েননি। ৪০ তম বারে তিনি গুগলের চাকরি আদায় করেই ছেড়েছেন। গুগলে স্ট্যাটেজি অ্যান্ড অপারেশন বিভাগে অ্যাসিট্যান্ট ম্যানেজার পদে চাকরি পেয়েছেন তিনি। ১৯ জুলাই সেই চাকরি পেয়েছেন বলে জানিয়েছেন কোহেন। চাকরির নিশ্চয়তার জন্য গুগলের পাঠানো মেলও নিজের পোস্টে শেয়ার করেছেন তিনি। সেই পোস্টে তিনি লিখেছেন, “অধ্যবসায় এবং উন্মাদনার মধ্যে সূক্ষ পার্থক্য রয়েছে। আমি এখনও চেষ্টা করছি এর মধ্যে কোনটি আমার আছে। ৩৯ বার প্রত্যাখ্যান, ১ বার সফল।”

এই পোস্টের সঙ্গে চাকরি না পাওয়া এবং পাওয়া সব মেলের স্ক্রিনশটই দিয়েছেন তিনি। জানা গিয়েছে, ২০১৯ সালের ২৫ অগস্ট প্রথম বার তিনি গুগলে চাকরির জন্য আবেদন করেছিলেন তিনি। তিনি প্রত্যাখ্যাত হয়েছিল সেই আবেদন। এর পর সেপ্টেম্বরে ২ বার প্রত্যাখ্যাত হয়েছেন তিনি। এর পর আট মাস আবেদন করেননি। ২০২০ সালের জুন মাসে ফের আবেদন করেন। এর পর যথনই আবেদন করেছেন প্রত্যাখ্যাত হয়েছেন। ২০২২ সালের ১৯ জুলাই এসেছে সাফল্য।

tyler cohen

এই সাফল্যের গল্প শুনে নেটিজেনরা উচ্ছ্বসিত। কোহেনের হাল না ছাড়া মনোভাবের প্রশংসায় পঞ্চমুখ তাঁরা। অনেক নেটিজেনরা চাকরির আবেদন করে প্রত্যাখ্যানের ব্যাপারে নিজেদের গল্পও শেয়ার করেছেন।