একাধিক দেশে বন্ধ টিকাকরণ, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিলে কি জমাট বাঁধছে রক্ত? কী বলল হু?

পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতেই ইতালি(Italy), ডেনমার্ক(Denmark), নরওয়ে(Norway), রোমানিয়া (Romania) ও আইসল্যান্ডে (Iceland) অ্য়াস্ট্রাজেনেকা(AstraZeneca)-র টিকাকরণ স্থগিত রাখা হয়েছে।

একাধিক দেশে বন্ধ টিকাকরণ, অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিলে কি জমাট বাঁধছে রক্ত? কী বলল হু?
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Mar 12, 2021 | 6:34 PM

জেনেভা:  অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিলে নাকি জমাট বেঁধে যাচ্ছে রক্ত, গুরুতর অসুস্থ হয়ে পড়ছেন টিকা গ্রহীতারা। পার্শ্বপ্রতিক্রিয়ার ভয়ে ইতিমধ্যেই ইউরোপের একাধিক দেশে সীমিত বা আপাতত স্থগিত রাখা হয়েছে করোনার টিকাকরণ। এই পরিস্থিতি সামাল দিতেই এবার মাঠে নামল বিশ্ব স্বাস্থ্য সংস্থা(World Health Organization)। অ্যাস্ট্রাজেনেকা(AstraZeneca)-র করোনা টিকা সম্পূর্ণভাবে সুরক্ষিত, একথা জানালেন হু-র মুখপাত্র মার্গারেট হ্যারিস।

করোনা নিয়ে দীর্ঘ একবছর লড়াইয়ের পর সম্প্রতিই অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনা ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছিল ইউরোপের বিভিন্ন দেশে। ইতালি(Italy), ডেনমার্ক(Denmark), নরওয়ে(Norway), রোমানিয়া (Romania) ও আইসল্যান্ডে (Iceland) ইতিমধ্যেই টিকাকরণ স্থগিত রাখা হয়েছে। অস্ট্রিয়া(Austria)-তেও অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর এক ব্যক্তির মৃত্যু হওয়ায় টিকাকরণে স্থগিতাদেশ জারি করা হয়েছে। আজ নতুন করে সেই তালিকায় সংযোজিত হল বুলগেরিয়া(Bulgaria)-র নামও। প্রধানমন্ত্রী বয়কো বরিসভ (Boyko Borisov) একটি সাংবাদিক বিবৃতি প্রকাশ করে বলেন, “ইউরোপিয়ান মেডিসিন এজেন্সির তরফে ভ্যাকসিনের সুরক্ষা নিয়ে যতদিন না সমস্ত সংশয় দূর করা হচ্ছে, ততদিন টিকাকরণ বন্ধ রাখা হবে।”

আরও পড়ুন: কড়া বার্তা দেওয়া হবে চিনকে, প্রথমবার কোয়াড বৈঠকে মুখোমুখি মোদী-বাইডেন

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার টিকা প্রস্তুতকারক সংস্থার তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, টিকা নেওয়ার পর রক্ত জমাট বাঁধা বা তার থেকে শিরায় থ্রমবোসিস (Deep Vein Thrombosis) কিংবা পালমোনারি এমবলিজ়ম (Pulmonary Embolism) হওয়ার কোনও প্রমাণ মেলেনি। প্রায় এক কোটি মানুষের উপর সুরক্ষিতভাবেই প্রয়োগ করা হয়েছে এই টিকা, তাদের মধ্যে কোনও পার্শ্বপ্রতিক্রিয়াও দেখা যায়নি।

কিন্তু ইউরোপের একাধিক দেশে টিকাকরণ স্থগিত রাখায় বাকি দেশেও করোনা টিকাকরণে প্রভাব পড়তে পারে, এই আশঙ্কায় আজ বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে একটি বিবৃতি জারি করে বলা হয়, “অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন সম্পূর্ণভাবে সুরক্ষিত।” এই বিষয়ে হু(WHO)-র মুখপাত্র মার্গারেট হ্যারিস (Margaret Harris) বলেন, “গোটা বিশ্বে ব্যবহৃত বাকি ভ্যাকসিনগুলির মতোই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনও অত্যন্ত কার্যকর। আমরা যাবতীয় তথ্য খতিয়ে দেখেছি। তাতে দেখা গিয়েছে এখনও অবধি টিকা নেওয়ার পর কারোর মৃত্যু হয়নি। সুতরাং আপনারা নিশ্চিন্তে এই অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার করতে পারেন।”

টিকা সুরক্ষা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা অত্যন্ত তৎপর, এই বিষয়টি জোর দিয়ে মুখপাত্র বলেন, “যদি সুরক্ষা নিয়ে কোনও প্রশ্ন ওঠে, তা খতিয়ে দেখা হবে। তবে এক্ষেত্রে এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি।”

আরও পড়ুন: অভাবের তাড়নায় পরের বাড়িতে ঠাঁই, ১০ বছরের শিশু যখন বাড়ি ফিরল, আঁতকে উঠলেন সকলে