Auto-Debit Payment: অক্টোবরে মাসিক কিস্তি, ইএমআই কাটাতে সমস্যায় পড়তে পারেন, জেনে নিন নতুন নিয়ম

RBI new guideline: রিজ়ার্ভ ব্যাঙ্কের নতুন গাইডলাইন অনুযায়ী, কোনও স্ট্যান্ডিং ইনস্ট্রাকশনের (নির্দিষ্ট দিনে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কাটা) অন্তত ২৪ ঘণ্টা আগে সংশ্লিষ্ট গ্রাহকের কাছে একটি নোটিফিকেশন যাবে।

Auto-Debit Payment: অক্টোবরে মাসিক কিস্তি, ইএমআই কাটাতে সমস্যায় পড়তে পারেন, জেনে নিন নতুন নিয়ম
এখন থেকে ইএমআই বা মাসিক কিস্তির টাকা কাটার আগে লাগবে গ্রাহকের অনুমতি (ফাইল ছবি)

নয়াদিল্লি: আগামী মাস থেকে ব্যাঙ্কিং ব্যবস্থা আরও সুরক্ষিত ও নিরাপদ করছে রিজ়ার্ভ ব্যাঙ্ক। বিশেষ করে অটো-ডেবিট পেমেন্ট সিস্টেম আরও কড়াকড়ি করা হচ্ছে। এবার থেকে গ্রাহক বা ব্যবহারকারীর অনুমতি ছাড়া কোনও ঋণের মাসিক কিস্তি অথবা কোনও নির্ধারিত বিল বা ইএমআইয়ের টাকা কাটতে পারবে না ব্যাঙ্ক, ফোন পে বা পেটিএম। প্রতিটি ক্ষেত্রে লেনদেনের আগে সংশ্লিষ্ট গ্রাহক বা ব্যবহারকারীর অনুমোদন নিতে হবে। ১ অক্টোবর থেকেই নতুন এই নিয়ম কার্যকর হচ্ছে।

অটো ডেবিট পেমেন্ট সিস্টেমের মাধ্যমে সংশ্লিষ্ট গ্রাহক মাসের কোনও একটি নির্দিষ্টি দিনে নিজের প্রতি মাসের যে খরচগুলি থাকে যেমন, বিদ্যুতের বিল, জলের বিল, কিংবা কোনও ইএমআই অথবা কোনও ঋণের মাসিক কিস্তি কাটিয়ে নিতে পারেন। ওই নির্ধারিত দিনে নির্দিষ্ট ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেওয়া হবে। অনেকটা রেকারিং অ্যাকাউন্টের মতো। নির্দিষ্ট দিন আসলে, নিজে থেকেই প্রয়োজনীয় টাকা অ্যাকাউন্ট থেকে কেটে নেওয়া হয়।

বেশ কয়েকটি ব্যাঙ্ক ইতিমধ্যেই তাদের গ্রাহকদের সতর্ক করে দিয়েছে। বলা হয়েছে, বেশ কিছু আর্থিক লেনদেন সফল নাও হতে পারে আগামী মাসের শুরুতে। কারণ, কিছু পেমেন্ট পরিষেবা প্রদানকারী সংস্থা এখনও রিজার্ভ ব্যাঙ্কের নতুন গাইডলাইনের সঙ্গে মানিয়ে উঠতে পারেনি। উল্লেখ্য, নতুন নিয়ম সংক্রান্ত পরিবর্তন চলতি বছরের মার্চ মাসেই চালু হয়ে যাওয়ার কথা ছিল। কিন্তু বেশ কিছু সংস্থা নতুন বিধি সঙ্গে সামঞ্জস্য তৈরি করতে আরও কিছুটা সময় চেয়েছিল। সেই কারণেই তা পিছিয়ে ১ অক্টোবর করা হয়েছিল।

এইচডিএফসি ব্যাঙ্ক যেমন ইতিমধ্যেই তার গ্রাহকদের জানিয়ে দিয়েছে, ১ অক্টোবর, ২০২১ থেকে, যে সব স্ট্যান্ডিং ইনস্ট্রাকশন রিজ়ার্ভ ব্যাঙ্কের গাইডলাইন মেনে হবে না, সেগুলিতে অনুমোদন দেবে না এইচডিএফসি ব্যাঙ্ক। অর্থাৎ, ট্রানজ়াকশন ফেল হয়ে যাবে।

কী বলা হয়েছে নতুন নিয়মে?

রিজ়ার্ভ ব্যাঙ্কের নতুন গাইডলাইন অনুযায়ী, কোনও স্ট্যান্ডিং ইনস্ট্রাকশনের (নির্দিষ্ট দিনে ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা কাটা) অন্তত ২৪ ঘণ্টা আগে সংশ্লিষ্ট গ্রাহকের কাছে একটি নোটিফিকেশন যাবে। গ্রাহক যদি সেখানে টাকা কাটার অনুমতি দেন, একমাত্র তাহলেই টাকা কাটা যাবে। শুধু তাই নয়। যদি একবারে ৫ হাজার টাকার বেশি কাটা হয়, তাহলে সংশ্লিষ্ট ব্যাঙ্ক থেকে একটি ওটিপি যাবে ব্যবহারকারীর কাছে।

এছাড়া সংশ্লিষ্ট গ্রাহকের কাছে যে নোটিফিকেশনটি যাবে, সেখানে টাকাটি কোথায় পাঠানো হচ্ছে, কত টাকা পাঠানো হচ্ছে, কোন দিনে কখন টাকা কাটা হবে, ট্রানজ়াকশন রেফারেন্স নম্বর, ই-ম্যান্ডেট, কী কারণ টাকা কাটা হচ্ছে, সেই সবের উল্লেখ থাকবে।

এইচডিএফসি ব্যাঙ্ক ছাড়াও অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক এবং অন্যান্য বেশ কয়কেটি ব্যাঙ্ক নিজেদের গ্রাহকদের এই পরিবর্তন সম্পর্ক ইতিমধ্যে জানিয়ে দিয়েছে।

আরও পড়ুন : Rule Change: হাতে আর মাত্র ক’টা দিন সময়, অক্টোবর থেকেই বদলে যাচ্ছে ব্যাঙ্কের একাধিক নিয়ম, বিস্তারিত জানুন…

Click on your DTH Provider to Add TV9 Bangla