Rule Change: হাতে আর মাত্র ক’টা দিন সময়, অক্টোবর থেকেই বদলে যাচ্ছে ব্যাঙ্কের একাধিক নিয়ম, বিস্তারিত জানুন…

4 Banking Rules to Change from October: নতুন মাসের সঙ্গে সঙ্গে আসছে বেশ কিছু নতুন নিয়মও। পেনশন(Pension)-র নিয়ম থেকে শুরু করে ব্য়াঙ্কের চেকবুক (Cheque Book), গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি ক্ষেত্রেই আসছে নিয়মে পরিবর্তন।

Rule Change: হাতে আর মাত্র ক'টা দিন সময়, অক্টোবর থেকেই বদলে যাচ্ছে ব্যাঙ্কের একাধিক নিয়ম, বিস্তারিত জানুন...
(প্রতীকী ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 3:42 PM

নয়া দিল্লি: নতুন মাস শুরু হতে আর মাত্র কয়েকটা দিন বাকি। তবে নতুন মাসের সঙ্গে সঙ্গে আসছে বেশ কিছু নতুন নিয়মও। পেনশন(Pension)-র নিয়ম থেকে শুরু করে ব্য়াঙ্কের চেকবুক (Cheque Book), গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি ক্ষেত্রেই আসছে নিয়মে পরিবর্তন। তাই ভবিষ্যতে ঝামেলা এড়াতে আজই জেনে রাখুন এই চারটি গুরুত্বপূর্ণ বিষয়ে।

১ পেনশনের নিয়মে পরিবর্তন:

১ অক্টোবর থেকেই পেনসনের ক্ষেত্রে আসছে বেশ বড় একটি পরিবর্তন। কর্মজীবন থেকে অবসর নেওয়ার পর নিয়মিত পেনশন পেতে জমা দিতে হয় জীবন প্রমাণ পত্র বা লাইফ সার্টিফিকেট (Life Certificate)। ৮০ বছরের উর্ধ্বে যারা পেনশন পান, তাদের অক্টোবর মাস থেকে ডিজিটাল জীবন প্রমাণ পত্র (Digital Life Certificate)  দেশের যে কোনও প্রান্তের প্রধান ডাকঘর(Post Office)-র জীবন প্রমাণ সেন্টারে জমা দিতে হবে। আগামী ৩০ নভেম্বর অবধি এই প্রমাণপত্র জমা দেওয়ার দিন ধার্য করা হয়েছে। গ্রাহকদের সুবিধার জন্য ভারতীয় ডাক বিভাগকেও নির্দেশ দেওয়া হয়েছে জীবন প্রমাণ সেন্টারগুলির আইডিগুলিকে পুনরায় চালু করতে।

২. চেকবুকের পরিবর্তন:

অনলাইন ব্যাঙ্কিংয়ের যুগেও বড়সড় লেনদেন বা গুরুত্বপূর্ণ কোনও কাজে আর্থিক লেনদেনের ক্ষেত্রে চেক(Cheque)-ই ভরসা। যাদের কাছে দামি স্মার্টফোন নেই বা যারা এটিএম  (ATM)পরিষেবা ব্য়বহার করতে পারেন না, তাদের জন্যও একমাত্র ভরসা এই চেকবুকই। তবে আগামী মাস থেকেই দুটি ব্যাঙ্কের চেকবুক (Cheque Book) বাতিল হয়ে যাচ্ছে। তাই নতুন চেকবুক সংগ্রহ না করলে টাকা তুলতে চরম সমস্যার মুখে পড়বেন গ্রাহকরা।

অক্টোবর মাস থেকেই ওরিয়েন্ট ব্য়াঙ্ক অব কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও এলাহাবাদ ব্যাঙ্কের চেকবুক ও এমআিসিআর কোড বাতিল হয়ে যাচ্ছে। ২০২০ সালে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে এই দুই ব্যাঙ্ক মিলিত হয়ে যাওয়ায় আগামী ১ অক্টোবর থেকেই ওরিয়েন্টাল ব্যাঙ্ক অব ইন্ডিয়া ও ইউনাইটেড ব্যাঙ্ক অব ইন্ডিয়ার চেকবুক বাতিল হয়ে যাবে। পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফে টুইটারে জানানো হয়েছে, গ্রাহকরা যেন শীঘ্রই কাছের ব্রাঞ্চ থেকে নতুন পিএনবির চেকবই সংগ্রহ করেন। এতে পিএনবির আপডেট করা আইএফএসসি(IFSC) ও এমআইসিআর (MICR) নম্বরও থাকবে।

৩. অটো ডেবিট সুবিধার নিয়মে পরিবর্তন:

রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া(RBI)-র নতুন নির্দেশিকা অনুযায়ী, ক্রেডিট কার্ড(Credit Card) বা ডেবিট কার্ড (Debit Card) থেকে অটো ডেবিট(Auto Debit)-র নিয়মে কিছু পরিবর্তন আসতে চলেছে। অনলাইন প্রতারণার হাত থেকে বাঁচতেই আরও এক ধাপ সুরক্ষার ব্যবস্থা করতে বলা হয়েছে। অর্থাৎ আগামী মাস থেকে বিদ্যুতের বিল থেকে শুরু করে বিভিন্ন অ্যাপের সাবক্রিপশনের টাকা আপনার অনুমতি ছাড়া ক্রেডিট বা ডেবিট কার্ড থেকে কাটা হবে না। বিল জমা দেওয়া বা সাবক্রিপশন রিনিউ করার ২৪ ঘণ্টা আগেই ব্যাঙ্ক থেকে মোসেজ আসবে, আপনি সেই টাকা কেটে নেওয়ার ক্ষেত্রে সম্মতি দিলে তবেই সেই অঙ্কের টাকা অ্যাকাউন্ট থেকে কাটা হবে।

৪. বিনিয়োগের ক্ষেত্রেও নিয়মে পরিবর্তন: 

সেবি (SEBI) একটি নতুন নিয়ম এনেছে মিউচুয়াল ফান্ডে (Mutal Fund) বিনিয়োগকারীদের কথা মাথায় রেখে। তবে এটি শুধু মিউচুয়াল ফান্ডের অফিসে কর্মরত ছোট কর্মচারীদের ক্ষেত্রেই প্রযোজ্য। এ বার থেকে তাদের মোট বেতন থেকে ১০ শতাংশ মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে হবে।

আরও পড়ুন: স্বস্তি ডিজেলে, পেট্রোলের দামও কি কমল, জেনে নিন