Gold Price Today: গত ২ মাসে ১৩৫৯ টাকা সস্তা সোনালি ধাতু! জানুন বিনিয়োগ করা কতটা সুরক্ষিত

বিশেষজ্ঞদের মতে, ২০২১ এর শেষদিকে সোনার দাম নিজের পুরোনো রেকর্ড ভেঙে প্রতি ১০ গ্রামের দাম ৬০ হাজার টাকায় পৌঁছতে পারে। তবে এখন সোনার দামে যথেষ্ট ওঠানামা দেখা যেতে পারে।

Gold Price Today: গত ২ মাসে ১৩৫৯ টাকা সস্তা সোনালি ধাতু! জানুন বিনিয়োগ করা কতটা সুরক্ষিত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 27, 2021 | 4:08 PM

কলকাতা: ভারতীয় স্থানীয় গয়নার বাজারে সপ্তাহের শেষদিন অর্থাৎ শুক্রবার সোনার দাম নীচের দিকেই ছিল। এদিন ৩৬৫ টাকা কমে বাজার বন্ধের সময় সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৫,১৪১ টাকা। অন্যদিকে রুপোর দাম সামান্য ২১ টাকা বাড়ে। বাজার বন্ধের সময় রুপোর দাম ছিল প্রতি কেজি ৫৯,৪২৯ টাকা। প্রসঙ্গত গত ২৬ জুলাই সোনার দাম ছিল প্রতি ১০ গ্রাম ৪৬,৫০০ টাকা। যা থেকে পরিস্কার গত ২ মাসে সোনার দাম ১,৩৫৯ টাকা কমেছে।

আগামী দিনে কেনও বাড়তে পারে সোনার দাম

সোনা এই মুহূর্তে সর্বোচ্চ উচ্চতা থেকে যথেষ্ট নীচে রয়েছে। অন্যদিকে এটাও আশা করা হচ্ছে এই বছর সোনার দাম আগের সমস্ত রেকর্ড ভেঙে দেবে। এই অবস্থায় বর্তমান দামে সোনা কিনলে আগামী দিনে বিপুল লাভে আশা করা যেতে পারে। উল্লেখ্য অগস্ট ২০২০-তে প্রতি ১০ গ্রাম সোনার দাম ৫৬,২০০ টাকায় পৌঁছে রেকর্ড সৃষ্টি হয়েছিল। এখন যদি ২৪ জুলাই ২০২১ এর দরের সঙ্গে তুলনা করা হয়, তাহলে প্রতি ১০ গ্রাম সোনার দাম ১১,০৫৯ টাকা নীচে রয়েছে। বিশেষজ্ঞদের মতে, যদি উৎসবের মরশুমে সোনার বিক্রি বাড়ে তাহলে চাহিদা বাড়ার পাশাপাশি সোনার দাম নতুন রেকর্ড তৈরি করতে পারে।

বিনিয়োগকারীদের কী করা উচিৎ

বিশেষজ্ঞদের মতে, ২০২১ এর শেষদিকে সোনার দাম নিজের পুরোনো রেকর্ড ভেঙে প্রতি ১০ গ্রামের দাম ৬০ হাজার টাকায় পৌঁছতে পারে। তবে এখন সোনার দামে যথেষ্ট ওঠানামা দেখা যেতে পারে। এই অবস্থায় বিনিয়োগকারীরা দীর্ঘ সময় পর্যন্ত (Long Term Investment) আর স্টপলস (Stop Loss) লাগিয়ে সোনা কিনলে বেশি লাভ পেতে পারেন। যদি করোনার তৃতীয় ঢেউ আসে আর রাজ্যগুলিতে আবারও লকডাউন হয়, তাহলে সোনার ব্যবসায় আবারও প্রভাব পড়বে। এই অবস্থায় বিকল্প হিসেবে সোনায় বিনিয়োগ বাড়তে পারে, যার ফলে সোনার দাম আবারও বাড়তে পারে।

কলকাতার সোনা-রুপোর দর

সপ্তাহের প্রথমদিন সোমবার কলকাতায় সোনার প্রায় একই রয়েছে। এদিন কলকাতায় ১ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৪,৫৯০ টাকা। অন্যদিকে ৮ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম ৩৬,৭২০ টাকা। ১০ গ্রাম এবং ১০০ গ্রাম সোনার দাম এদিন ছিল যথাক্রমে ৪৫,৯০০ টাকা এবং ৪,৫৯,০০০ টাকা। এছাড়া এদিন কলকাতায় ১ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম ৪,৮৬০ টাকা। এবং ৮ গ্রাম সোনার দাম ৩৮,৮৮০ টাকা। এছাড়াও ১০ গ্রাম এবং ১০০ গ্রাম ৩৪ ক্যারেট সোনার দাম যথাক্রমে ৪৮,৬০০ টাকা এব ৪,৮৬,০০ টাকা।

শেয়ার বাজারে সোনা-রুপোর দর

এদিন শেয়ার বাজারের সোনা-রুপোর দাম কমতে দেখা গিয়েছে। কমোডিটির (MCX) বাজারে অক্টোবর মাসের সোনার দাম -০.০৭ শতাংশ অর্থাৎ ৩০ টাকা কমে দাঁড়িয়েছে ৪৫,৯৬৫.০০ টাকা। অন্যদিকে ডিসেম্বর মাসের রুপোর দাম ৫৯,৯২০ টাকা প্রতি কেজি। আরও পড়ুন: Canada India Flights: ভারত থেকে সরাসরি বিমান যাতায়াতে নিষেধাজ্ঞা প্রত্যাহার কানাডার