Black money Transaction: কালো টাকার মালিকরা খুব সাবধান! ২০০০ টাকার নোটই ফাঁদে ফেলবে এভাবে…

Jan Dhan Account: জন ধন অ্যাকাউন্টে (Jan Dhan account) যদি হঠাৎ করে অতিরিক্ত পরিমাণ টাকা জমা পড়ে, তবে সেই আর্থিক লেনদেনের সূত্র খতিয়ে দেখবে ব্যাঙ্ক, এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত।

Black money Transaction: কালো টাকার মালিকরা খুব সাবধান! ২০০০ টাকার নোটই ফাঁদে ফেলবে এভাবে...
ফাইল চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: May 23, 2023 | 7:15 AM

নয়া দিল্লি: বাজার থেকে চিরতরে বিদায় নিতে চলেছে ২ হাজার টাকার নোট(2000 Rs Note)। রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার তরফে জানানো হয়েছে, বাজার থেকে প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। নতুন করে ২ হাজার টাকার নোট ছাপানো হবে না। সাধারণ মানুষের কাছে যে ২০০০ টাকার নোট রয়েছে, তা আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্কে জমা করতে হবে। আরবিআই(RBI)-র এই সিদ্ধান্তের পরই ব্য়াঙ্কে টাকা জমা দেওয়ার ধুম পড়ে গিয়েছে। যাদের কাছে কালো টাকা রয়েছে, তারা ব্যাঙ্কে ২০০০ টাকার নোট পরিবর্তন করতে গিয়ে ধরা পড়তে পারেন, এই আশঙ্কা করা খুব স্বাভাবিক। সরকারের নজর এড়াতেই সেই কারণে অনেকে সরাসরি নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার চেষ্টা করবেন। তবে কেন্দ্রকে ফাঁকি দেওয়া এত সহজ নয়। কালো টাকা উদ্ধার করতে এবার ব্যাঙ্ক অ্যাকাউন্টে ডিপোজিট (Deposit) বা জমা হওয়া অর্থের উপরও কড়া নজর রাখা হবে।

জানা গিয়েছে, জন ধন অ্যাকাউন্টে (Jan Dhan account) যদি হঠাৎ করে অতিরিক্ত পরিমাণ টাকা জমা পড়ে, তবে সেই আর্থিক লেনদেনের সূত্র খতিয়ে দেখবে ব্যাঙ্ক, এমনটাই জানা গিয়েছে সূত্র মারফত। জানা গিয়েছে, ব্য়াঙ্কগুলিকে জন ধন অ্যাকাউন্টে সন্দেহজনক লেনদেন নিয়ে রিপোর্ট জানাতে বলা হয়েছে। হঠাৎ কোনও অ্যাকাউন্টে বিপুল পরিমাণ টাকা জমা পড়লে বা এক ব্যক্তির একাধিক অ্যাকাউন্টে ‘সন্দেহজনক’ অঙ্কের টাকা জমা পড়ে, তবে তা সঙ্গে সঙ্গে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে

আয়কর বিভাগের তরফেও কালো টাকা লেনদেন ধরতে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স ও ডেটা অ্যানালিটিক্স ব্যবহার করার পরিকল্পনা করা হচ্ছে। আগামী কয়েক মাসে যদি কোনও ব্য়ক্তির জন ধন অ্য়াকাউন্টে বিপুল পরিমাণ টাকা জমা পড়ে বা বহুমূল্য কোনও জিনিস কেনা হয়, তবে তা ডেটা অ্যানালিটিক্স ও আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্সের মাধ্যমে চিহ্নিত করা যাবে। এভাবেই কালো টাকার কারবারিদের ধরার পরিকল্পনা রয়েছে কেন্দ্রের।