Gold Price Today: যুদ্ধ লাগতেই চড়চড়িয়ে বেড়েছিল হলুদ ধাতু, আজও কি বাড়ল?

Gold Price Today: রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে ভারতের সোনা-রুপোর (Gold-Silver) বাজারেও প্রভাব পড়েছে। বৃহস্পতিবার সোনা ও রুপোর বেশ লেনদেন হলেও শুক্রবার সোনা-রুপোর বাজারের চিত্র সম্পূর্ণ আলাদা। স্থানীয় বাজারে (কলকাতা)পতন হয়েছে সোনার দামে।

Gold Price Today: যুদ্ধ লাগতেই চড়চড়িয়ে বেড়েছিল হলুদ ধাতু, আজও কি বাড়ল?
ফাইল চিত্র
TV9 Bangla Digital

| Edited By: ঈপ্সা চ্যাটার্জী

Feb 25, 2022 | 2:14 PM

নয়া দিল্লি: করোনার (COVID-19) সময় বিশ্ব অর্থনীতি বেশ ঝিমিয়ে পড়েছিল। করোনার রেশ কাটিয়ে কিছুটা হলেও ঘুরে দাঁড়াচ্ছিল অর্থনীতির চাকা। কিন্তু তারই মাঝে রাশিয়া-ইউক্রেনের উদ্ভুত পরিস্থিতি বিশ্ব অর্থনীতিকে হুমকির মুখে দাঁড় করিয়েছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে ভারতের সোনা-রুপোর (Gold-Silver) বাজারেও প্রভাব পড়েছে। বৃহস্পতিবার সোনা ও রুপোর বেশ লেনদেন হলেও শুক্রবার সোনা-রুপোর বাজারের চিত্র সম্পূর্ণ আলাদা। স্থানীয় বাজারে (কলকাতা)পতন হয়েছে সোনার দামে। বৃহস্পতিবার ২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ছিল ৪৭, ২৫০। কিন্তু শুক্রবার ৪০০ টাকা কমে ১০ গ্রাম সোনার দাম দাঁড়িয়েছে ৪৬, ৮৫০ টাকায়। যার ফলে স্বর্ণ ব্যবসায় বিনিয়োগকারীরা আর নতুন করে বিনিয়োগ করছে না। কারণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে বিনিয়োগকারীরা নিরাপদ আশ্রয় খুঁজছিলেন।

মাল্টি কমডিটি এক্সচেঞ্জ (MCX)-এ বৃহস্পতিবার সোনার দাম ৫০, ৩৭৯ টাকা থেকে বেড়ে ৫১, ৫৯৫ টাকায় পৌঁছয়। পাশাপাশি রুপোর দাম ৬৪, ৫৮৫ থেকে বেড়ে দাঁড়ায় ৬৬, ১৩২ টাকায়। প্রসঙ্গত, এদিন ২৪ ক্যারেট বিশুদ্ধ ১০ গ্রাম সোনার দাম (জিএসটি বাদ দিয়ে) ৫১, ৫৫০ টাকা ছিল। এছাড়া প্রতি কিলোগ্রাম রুপোর দাম (জিএসটি বাদ দিয়ে) ৬৬, ৫০১ টাকা ছিল। শুক্রবার ২৪ ক্যারেট বিশুদ্ধ ১০ গ্রাম সোনার (জিএসটি বাদ দিয়ে) দাম দাঁড়িয়েছে ৫১,১১০ টাকায়।

বিশেষজ্ঞদের মতে, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মাঝে হলুদ ধাতু কেনা মোটেও নিরাপদ নয়। সোনার বাজার এখন অস্থির, এই পরিস্থিতি চলতে থাকলে সোনার বাজারে মন্দা অব্যাহত থাকবে। তাই নতুন করে আর বিনিয়োগ করতে নারাজ বিনিয়োগকারীরা।

আরও পড়ুন: Share Market Crashed: রাশিয়ার হামলায় বাজার ‘রক্তাক্ত’! কয়েক ঘণ্টায় মুছে গেল ১৩,৫৭,০০০ কোটি টাকা 

আরও পড়ুন: How Cryptocurrency may help Russia: অনুদান বন্ধ হলেও ডুববে না রুশ অর্থনীতি, ক্রিপ্টোই কি বানচাল করবে বাইডেনের প্ল্যান? 

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla